Advertisement

Hanuman Chalisa Reciting Mistakes: হনুমান চালিসা পাঠের সময় এই ভুলগুলি করবেন না, জীবনে ঘিরে ধরবে দুর্ভোগ

Hanuman Chalisa reciting mistakes: কিছু মানুষ অজান্তেই হনুমান চালিসা পাঠ করতে গিয়ে ভুল করে থাকেন, যার ফল খারাপ হয়। এমন পরিস্থিতিতে, আমাদের সেই ভুলগুলি সম্পর্কে জেনে নিকে হবে যা আপনার করা এড়ানো উচিত।

Hanuman Chalisa: হনুমান চালিসা পাঠ করার আগে অবশ্যই ভগবান গণেশের ধ্যান করতে হবে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 May 2023,
  • अपडेटेड 7:50 PM IST

Hanuman Chalisa Niyam: যিনি রামভক্ত হনুমানের  আশীর্বাদপ্রাপ্ত হন, তিনি জানেন যে ভগবান তাঁর জীবনে আসা সমস্ত ঝামেলা দূর করবেন। বাড়িতে কোনো প্রকার অলৌকিক বাধা থাকলে ভক্ত হনুমান (রামভক্ত হনুমান) তাও দূর করেন। কিন্তু কিছু মানুষ অজান্তেই হনুমান চালিসা পাঠ করতে গিয়ে ভুল করে বসেন, যার খারাপ ফল তাদের ভোগ করতে হয়। এমন পরিস্থিতিতে আসুন জেনে নেওয়া যাক সেই ভুলগুলি যা করা থেকে আমাদের বিরত থাকতে হবে। 

ভক্তরা বজরঙ্গবলীকে খুশি করতে হনুমান চালিসা পাঠ করেন। বিশেষ করে মঙ্গলবার হনুমান চালিসা পাঠ করলে আশানুরূপ ফল পাওয়া যায়। হনুমান চালিসার বিশেষ কোনো নিয়মের প্রয়োজন হয় না, তবে কিছু ছোটখাটো বিষয়ের খেয়াল রাখা প্রয়োজন।

হনুমান চালিসা পাঠ করার সময় যা করবেন না
আপনি যখনই হনুমান চালিসা পাঠ করবেন তখন আপনার মনে কোনো প্রকার নেতিবাচকতা আনবেন না। এই কারণে  সেই পাঠ সম্পূর্ণ বলে বিবেচিত হয় না। আপনি যদি হনুমানের ভক্ত হন তবে কখনও কোনও দুর্বল ব্যক্তিকে বিরক্ত করবেন না বা কোনও ধরণের খারাপ ভাষা ব্যবহার করবেন না, এর কারণে হনুমান চালিসা পাঠের ফল মিলবে না।

এছাড়াও, হনুমান চালিসা পাঠ করার সময়, আপনার সমস্ত হৃদয় তাঁর ভক্তিতে নিবেদন করা উচিত। কারো সঙ্গে কোনো ধরনের কথাবার্তা এই সময়ে বলবেন না অন্যথায় হনুমান চালিসা ফলপ্রসূ হবে না।

মঙ্গলবার ৩ বার হনুমান চালিসা পাঠ করা শুভ বলে মনে করা হয়। পাঠ করার আগে একটি জল ভর্তি পাত্র রাখুন, হনুমান চালিসার পাঠ শেষ হয়ে গেলে সেই জলটি গ্রহণ করুন। চালিসা পাঠ করার আগে, অবশ্যই ভগবান গণেশের ধ্যান করতে হবে। এর সঙ্গে আপনার বংশের দেবতাদের অর্থাৎ কূল দেবতাদেরও  স্মরণ করতে হবে।

Advertisement

এই বিষয়গুলি খেয়াল রাখুন

শরীর ও মন পরিষ্কার রাখুন
হনুমানজি এবং তাঁর প্রিয় শ্রী রামের ছবি স্থাপন করুন। এরপর তাদের সামনে জল ভর্তি একটি পাত্র রাখুন। কমপক্ষে ৩ বার থেকে ১০৮ বার পর্যন্ত চালিসা পাঠ করুন। বাড়িতে হনুমান চালিসা পাঠ করার সময় শরীর ও মন দুটোই পরিষ্কার থাকতে হবে।


অ্যালকোহল থেকে দূরে থাকুন
খাদ্য ও আচার-আচরণে বিশুদ্ধতার দিকে নজর দিতে হবে। হনুমান চালিসা পাঠ করার সময় আমিষ খাবার বা মদ্যপান এড়িয়ে চলুন। মঙ্গলবার সকালে বা সন্ধ্যায় হনুমান চালিসা পাঠ করলে ভক্তরা বহু প্রকার কষ্ট থেকে মুক্তি পায়।

খারাপ চিন্তা মাথায় আনবেন না
হনুমান চালিসা পাঠ করার সময় মনে কোনো অনুচিত চিন্তা করা উচিত নয়। চেষ্টা করুন চালিসা পাঠের সময় যেন প্রতিদিন একই হয়। বিশেষ পরিস্থিতিতে, আপনি ভ্রমণ এবং ঘুমনোর সময়ও চালিসা পাঠ করতে পারেন।

রামের নাম না নিয়ে শুরু করবেন না
হনুমান যে ভগবান রামের পরম ভক্ত এই সত্যটির সঙ্গে সবাই পরিচিত। তাই ভগবান রামের নাম না নিয়ে হনুমান চালিসা শুরু করবেন না। অন্যথায় আপনি এর ফল থেকে বঞ্চিত হবেন।

দুর্বলদের বিরক্ত করবেন না
পূজার সময় আসন ব্যবহার করতে ভুলবেন না। আসন  বা কুশন ছাড়া মাটিতে বসবেন না। এটাকে অশুভ মনে করা হয়। যারা হনুমান চালিসা পাঠ করেন তাদের কখনই দুর্বলের উপর বলপ্রয়োগ করা বা গালিগালাজ করা উচিত নয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ বিশ্বাস এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement