Advertisement

Vastu Tips Tulsi Plant: তুলসীর পাশে এই ৪ গাছ থাকলে এখনই সরান, না হলে অকল্যাণ

বাস্তুশাস্ত্রে তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসী গাছ লাগানোর সময় বেশকিছু সতর্কতা অবলম্বন করা উচিত। সেক্ষেত্রে তুলসী চারার কাছে কিছু গাছ একেবারেই লাগানো উচিত নয় বলেই মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক তুলসীর কাছে কোন কোন গাছগুলি লাগানো উচিত নয়।

তুলসির পাশে এই ৪ গাছ থাকলে সরিয়ে ফেলুন, ঘোর অকল্যাণ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Aug 2023,
  • अपडेटेड 5:36 PM IST
  • জ্যোতিষশাস্ত্রে তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে
  • গুরুত্ব দেওয়া হয়েছে বাস্তুশাস্ত্রেও
  • জেনে নিন তুলসী সংক্রান্ত কিছু বিষয়

Vastu Tips Tulsi Plant: হিন্দু ধর্মে তুলসী গাছের পুজা খুবই গুরুত্বপূর্ণ। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসী গাছের পুজোর প্রথা প্রাচীনকাল থেকেই চলে আসছে। তুলসী গাছে মা লক্ষ্মীর বাস। হিন্দু বাড়িতে প্রতিদিন জল নিবেদন করে তুলসীর পুজো করা হয়। গ্রামীণ এলাকার বেশিরভাগ বাড়িতে তুলসী গাছ দেখা যায়। প্রত্যেকদিন ধূপ ও প্রদীপ দিয়ে তুলসীর পুজো করা হয়। বাস্তুশাস্ত্রেও তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসী গাছ লাগানোর সময় বেশকিছু সতর্কতা অবলম্বন করা উচিত। সেক্ষেত্রে তুলসী চারার কাছে কিছু গাছ একেবারেই লাগানো উচিত নয় বলেই মনে করা হয়। চলুন জেনে নেওয়া যাক তুলসীর কাছে কোন কোন গাছগুলি লাগানো উচিত নয়।

১. কাঁটাযুক্ত গাছ : তুলসী গাছের কাছে কখনওই কাঁটাযুক্ত গাছ লাগানো উচিত নয়। তুলসীর কাছে ক্যাকটাসের মতো কাঁটাযুক্ত গাছ লাগানো অশুভ বলে মনে করা হয়। এটি তুলসীর বৃদ্ধিতেও প্রভাব ফেলে। তাই ভুল করেও তুলসীর কাছে কাঁটাযুক্ত গাছ লাগাবেন না।

২. পুরু কান্ডযুক্ত গাছ : তুলসী গাছের কাছে কোন মোটা কান্ড বা ছায়াময় গাছ লাগানো উচিত নয়। এতে তুলসীর বৃদ্ধি বন্ধ হয়ে যায়। ছায়াযুক্ত গাছ লাগানোর কারণে তুলসী ঠিকমতো বেড়ে উঠতে পারে না। আর বেড়ে উঠতে না পারলে সেটি শুকিয়ে যাবে। আর বাড়িতে তুলসীর চারা শুকিয়ে যাওয়া খুবই অশুভ ইঙ্গিত। তাই তুলসী গাছের কাছে কখনওই মোটা কান্ডের গাছ লাগাবেন না। 

৩. গোলাপের চারা : তুলসীর কাছে গোলাপ গাছ লাগানো খুবই অশুভ বলে মনে করা হয়। তাই তুলসী গাছের কাছে গোলাপ গাছ ভুল করেও লাগাবেন না। এটি করলে ঘরে নেতিবাচক শক্তির প্রবেশ ঘটে।

৪. শমী গাছ : তুলসী গাছের কাছে শমী গাছ লাগানো উচিত নয়। পৌরাণিক বিশ্বাস অনুসারে, তুলসী গাছ থেকে কমপক্ষে ৪-৫ ফুট দূরে শমী গাছ লাগাতে পারেন। তাই তুলসী গাছের কাছে কখনওই লাগাবেন না। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement