Advertisement

Tulsi Niyam: বাড়িতে তুলসী থাকলে ভুলেও এই ৫ কাজ করবেন না, পথের ভিখারি করে দিতে পারে

Tulsi Plant Rules: হিন্দু ধর্মে তুলসীকে দেবীর মতো পুজো করা হয় এবং বিশেষ সম্মান দেওয়া হয়। শাস্ত্রে তুলসী গাছের ব্যাপারে কিছু বিশেষ নিয়ম বলা হয়েছে এবং তুলসী সংক্রান্ত কিছু কাজ করা নিষিদ্ধ। এমনটা বিশ্বাস করা হয় যে এই নিয়মগুলি না মানলে আপনার বাড়ির সুখ-শান্তি চলে যায় এবং আপনার বাড়িতে আর্থিক সংকট বাড়তে থাকে। আপনার বাড়িতেও যদি তুলসী গাছ থাকে, তাহলে আপনারও এই নিয়মগুলি মেনে চলা উচিত এবং কিছু বিষয় মাথায় রাখা উচিত।

তুলসী গাছ নিয়ে এই ভুল এড়িয়ে চলুন
Aajtak Bangla
  • কলকাতা,
  • 25 Feb 2024,
  • अपडेटेड 5:22 PM IST

Tulsi Rules: আমাদের সকলের বাড়িতে তুলসী গাছের পুজো হয় এবং তুলসী মায়ের মর্যাদা পায়। তুলসীকে দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয় এবং পুজোর সমস্ত আচার-অনুষ্ঠানে ব্যবহৃত হয়। তুলসীর পুজো করা হয় এবং তুলসী পাতা ব্যবহার করা হয় দেব-দেবীদের নিবেদনে। শাস্ত্রে তুলসীর ব্যবহার সংক্রান্ত কিছু নিয়মের কথা বলা হয়েছে। আসুন জেনে নেওয়া যাক এই নিয়মগুলো কী কী।

 ভুল করেও ঘরে শুকনো তুলসী রাখবেন না
ঘরে তুলসী লাগানো যতটা শুভ বলে মনে করা হয়, শুকনো তুলসী রাখাও ততটাই অশুভ। ঘরে শুকনো তুলসী রাখবেন না। তার জায়গায় একটি নতুন তুলসী গাছ লাগাতে হবে। শুকনো তুলসী ঘরে রাখলে নেতিবাচক শক্তির সৃষ্টি হয় এবং ঘরে আর্থিক সীমাবদ্ধতা বাড়ে।

শুকনো তুলসী দিয়ে কি করবেন
ঘরে শুকনো তুলসী গাছ রাখা শাস্ত্রে খুবই অশুভ বলে বিবেচিত হয়েছে। ঘরে শুকনো তুলসী গাছ রাখবেন না। বরং অবিলম্বে মাটিতে পুঁতে দিতে হবে বা প্রবাহিত জলে ফেলে দিতে হবে। শুকনো তুলসী ভুলেও পুড়িয়ে ফেলবেন না। তুলসী পোড়ানোকে নিজের ক্ষতি করার সমতুল্য মনে করা হয়।

এই দিনে ভুল করেও তুলসী গাছ তুলবেন না
তুলসী গাছটি খুব যত্ন সহকারে স্পর্শ করা উচিত। স্নান না করে তুলসী গাছ স্পর্শ করা উচিত নয়। নোংরা হাতে তুলসী গাছ স্পর্শ করা উচিত নয়। রাতে ভুল করেও তুলসী পাতা তুলবেন না। একাদশী ও দ্বাদশীর দিনে ভুল করেও তুলসী পাতা ছিঁড়বেন না। পুজোয় তুলসী পাতা ব্যবহার করতে চাইলে সকালে তুলসী পাতা ছিঁড়ে রাখুন। শাস্ত্রে সন্ধ্যেবেলা তুলসী পাতা তোলা নিষেধ।

তুলসী পাতা যেন পায়ের নীচে না আসে
খেয়াল রাখবেন তুলসী পাতা কখনই পায়ের নীচে না আসা উচিত। তুলসীকে মা লক্ষ্মীর রূপ মনে করা হয়। তাই মনে রাখবেন ভুল করেও যেন তুলসী পাতা পায়ের নীচে না আসে। এখানে-ওখানে তুলসী পাতা পড়ে থাকতে দেখলে আবার মাটিতে পুঁতে দিন। প্রতিদিন তুলসীর পুজো  করতে হবে এবং সকাল-সন্ধ্যায় তুলসীকে প্রদীপ ও ধূপ দেখাতে হবে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement