Advertisement

Tulsi Upay in Sawan: থমকে আয়-উন্নতি? শ্রাবণের শেষ সোমবার তুলসীর এই প্রতিকারে কাটবে সব বাধা

Tulsi Upay in Sawan: শ্রাবণ মাস ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ। তুলসীকে যেমন দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়, তেমনি ভগবান বিষ্ণুর কাছে তুলসী অত্যন্ত প্রিয়। শাস্ত্র মতে, শ্রাবণের শেষ সোমবার তুলসীর বিশেষ কয়েকটি প্রতিকারে কেটে যাবে সকল বাধা-বিপত্তি। জেনে নিন কী করতে হবে...

থমকে আয়-উন্নতি? শ্রাবণের শেষ সোমবার তুলসীর এই প্রতিকারে কাটবে সব বাধা!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 14 Aug 2023,
  • अपडेटेड 1:04 PM IST
  • শ্রাবণ মাস ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ।
  • তুলসীকে যেমন দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়, তেমনি ভগবান বিষ্ণুর কাছে তুলসী অত্যন্ত প্রিয়।
  • শাস্ত্র মতে, শ্রাবণের শেষ সোমবার তুলসীর বিশেষ কয়েকটি প্রতিকারে কেটে যাবে সকল বাধা-বিপত্তি।

Tulsi Upay in Sawan: শ্রাবণ মাস ভগবান শিবের আশীর্বাদ পাওয়ার জন্য বিশেষ। কিন্তু এই মাসটি মা লক্ষ্মীকে খুশি করার জন্যও বিশেষ। তুলসীকে যেমন দেবী লক্ষ্মীর রূপ হিসাবে বিবেচনা করা হয়, তেমনি ভগবান বিষ্ণুর কাছে তুলসী অত্যন্ত প্রিয়। আপনি যদি ভগবান বিষ্ণু এবং মা লক্ষ্মীকে সন্তুষ্ট করতে চান, তাহলে তুলসীর পূজা করা হল সবচেয়ে সহজ উপায়। এ সময় চলছে অধিকমাস। অধীকমাস চলছে শ্রাবণ মাসের মাঝামাঝি, এমন বিরল কাকতালীয় যোগ ঘটেছে ১৯ বছর পর। ১৪ জুলাই থেকে শুরু হওয়া অধীকামাস ১৬ অগাস্ট শেষ হবে এবং এর পরে আবার শ্রাবণ মাস শুরু হবে, যা ৩১ অগাস্ট, ২০২৩-এ শেষ হবে।

তুলসীকে হিন্দু ধর্মে অত্যন্ত পবিত্র এবং পূজাযোগ্য বলে মনে করা হয়। শাওয়ান মাসে তার উপর তুলসী গাছ লাগালে অনেক পুণ্য পাওয়া যায়। শ্রাবণ মাসে বাড়িতে, আঙ্গিনায় বা বাগানে তুলসী গাছ লাগালে অনেক পুণ্য লাভ হবে। এছাড়াও, সাওয়ান মাসে বৃষ্টির কারণে, গাছটি সহজেই বৃদ্ধি পাবে এবং শীঘ্রই সবুজ হয়ে উঠবে। যে বাড়িতে তুলসী গাছ থাকে সেখানে সর্বদা ইতিবাচকতা, সুখ-সমৃদ্ধি ও সমৃদ্ধি থাকে। এমন বাড়িতে মা লক্ষ্মীর আশীর্বাদ থাকে। 

তুলসীতে বহু দেব-দেবীর অধিবাস
পদ্মপুরাণ অনুযায়ী, তুলসীমূলকে ব্রহ্মার বাসস্থান বলে মনে করা হয়। যেখানে স্বয়ং ভগবান নারায়ণ গাছের কাণ্ডে অবস্থান করেন। মঞ্জরীতে ভগবান রুদ্রের বাসস্থান বলা হয়েছে। এমনকি তুলসী মূলের মাটিও অত্যন্ত পবিত্র বলে মনে করা হয়। বিশ্বাস করা হয় যে বাড়িতে তুলসী মূলের মাটি রাখা হয় সেখানে সর্বদা শ্রী বিষ্ণু হরি থাকেন। এই কারণেই তুলসী গাছ লাগিয়ে অনেক দেব-দেবী আশীর্বাদ করেন এবং বাড়িতে অর্থের অভাব হয় না। বরং টাকা সবসময় আসতে থাকে।

Advertisement

বিশেষ দ্রষ্টব্য: এই নিবন্ধে দেওয়া তথ্য ধর্মীয় বিশ্বাস এবং প্রচলিত রীতির উপর ভিত্তি করে দেওয়া হয়েছে, যা শুধুমাত্র সাধারণ মানুষের কৌতুহলের কথা মাথায় রেখে উপস্থাপন করা হয়েছে। এখানে উল্লেখ করা জরুরি যে, bangla.aajtak.in কোনও ধরনের অন্ধবিশ্বাস, কুসংস্কারকে সমর্থন করে না বা উল্লেখিত তথ্যগুলি যাচাই করে দেখেনি।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement