Advertisement

Tulsi Vastu Rules: তুলসী গাছের ধারে কাছে এসব জিনিস রাখবেন না, বাড়িতে আসতে পারে অভাব- অনটন

Tulsi: একাধিক রোগের চিকিৎসায় তুলসীর ঔষধী গুণ কাজ করে। তবে এই গাছটিকে পবিত্র ও শুভ বলে মনে করা হয় হিন্দু ধর্মে। বিশ্বাস করা হয় যে, প্রতিদিন সকালে তুলসী গাছে জল দিলে বাড়িতে সুখ-সমৃদ্ধি থাকে। শুধু তাই নয়, তুলসী ধর্মীয় আচার-অনুষ্ঠান এবং ছোট থেকে বড় সব ধরনের পুজোয় ব্যবহৃত হয়।

তুলসীর বাস্তু
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 19 Jul 2024,
  • अपडेटेड 8:05 PM IST

বাস্তুশাস্ত্র অনুসারে বাড়িতে তুলসী গাছ থাকা খুবই শুভ। বিশ্বাস করা হয় যে, তুলসী গাছ ঘর এবং সেখানে বসবাসকারী মানুষদের যে কোনও বিপদ থেকে রক্ষা করে। হিন্দু ধর্মে তুলসী গাছের বিশেষ গুরুত্ব রয়েছে। ঘরে তুলসী লাগালে নেতিবাচক শক্তি নষ্ট হয় এবং পজিটিভ এনার্জি আসে।

এছাড়াও এই গাছকে নিয়ে কিছু ধর্মীয় বিশ্বাসও রয়েছে। ভারতে তুলসী গাছের পুজো করা হয়। নিয়মিত তুলসী পুজো করা শুভ। তবে অনেকের অজানা, তুলসীর কাছে কিছু জিনিস রাখা একদম উচিত না। তুলসীর ধর্মীয় অনেক নিয়মকানুছে। যা, না মানলে বিপদ হতে পারে। 

শিবলিঙ্গ থেকে তুলসীকে দূরে রাখুন

বাস্তুশাস্ত্র অনুসারে, যেখানে তুলসী রাখা হয় সেখানে শিবলিঙ্গ রাখা উচিত নয়। অনেকে শিবলিঙ্গকে তুলসী পাত্রে রাখেন এবং তুলসী ও শিবলিঙ্গের একসঙ্গে পুজা করেন। পুরাণ অনুসারে, ভগবান শিব, তুলসীর স্বামীকে হত্যা করেছিলেন। যার ফলে শিব পুজোয় তুলসী ব্যবহার করা হয় না বা শঙ্খ দিয়ে শিবলিঙ্গে জল নিবেদন করা হয় না।

তুলসী দিয়ে গণেশের পুজা করবেন না

জ্যোতিষশাস্ত্র অনুসারে তুলসী দিয়ে ভগবান গণেশের পুজো করা উচিত নয়। বিশ্বাস অনুসারে, গণেশ, তুলসীর বিয়ের প্রস্তাব প্রত্যাখ্যান করেছিলেন, কারণ তিনি ব্রহ্মচারী। একথা শুনে তুলসী রেগে গিয়ে তাকে অভিশাপ দেন যে, তার দুটি বিয়ে হবে। এর পরে গণেশও তুলসীকে অভিশাপ দেন যে, তার রাক্ষসের সঙ্গে বিয়ে হবে। তাই গণেশ পুজোয় তুলসী ব্যবহার করা হয় না।

তুলসী গাছের কাছে জুতো রাখবেন না

বাস্তুশাস্ত্র অনুসারে, জুতো বা চটি কখনও তুলসী গাছের কাছে রাখা উচিত নয়। এটি তুলসীকে অপবিত্র করে তোলে। প্রকৃতপক্ষে, তুলসীতে দেবী লক্ষ্মী বাস করেন। এটি করলে দেবী লক্ষ্মী ক্রুদ্ধ হন। আর ঘরে দারিদ্র্য আসার সম্ভাবনা থাকে।

Advertisement

 ঝাড়ু রাখবেন না

শাস্ত্র অনুসারে তুলসী গাছের কাছে কখনও ঝাড়ু রাখা উচিত নয়। এর কারণ হল ঘরের ময়লা পরিষ্কার করতে ঝাড়ু ব্যবহার করা হয়। সেক্ষেত্রে তুলসীর কাছে কখনও ঝাড়ু রাখা উচিত নয়। এতে ঘরে দারিদ্র্যতা আসতে শুরু করে এবং মানুষ নানা সমস্যায় ঘেরা থাকে। তুলসীর কাছে ঝাড়ু রাখাও তুলসীর অপমান।

কাঁটাযুক্ত গাছ লাগাবেন না

বাস্তুশাস্ত্র অনুসারে, ভুল করেও তুলসী গাছের কাছে কাঁটাযুক্ত গাছ রাখা উচিত নয়। নয়তো ঘরে দারিদ্র্যতা আসার সম্ভাবনা থাকে। এছাড়াও বাড়িতে অশান্তি বেড়ে যায়। আপনি চাইলে গোলাপ গাছ রাখতে পারেন, তবে দূরত্ব বজায় রাখুন। কারণ গোলাপ গাছও কাঁটাযুক্ত।

নির্দিষ্ট দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়

শাস্ত্র অনুসারে বিশেষ কিছু দিনে তুলসী পাতা ছেঁড়া উচিত নয়। একাদশী, পূর্ণিমা, রবিবার, সূর্যগ্রহণ এবং চন্দ্রগ্রহণের দিন তুলসী পাতা ছেঁড়া অশুভ বলে মনে করা হয়।

(Disclaimer: এখানে দেওয়া তথ্য সাধারণ অনুমান এবং তথ্যের উপর ভিত্তি করে। আজতক বাংলা এটি নিশ্চিত করে না।)


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement