Advertisement

Vastu Rules Lord Shiva Photo: শিবের এই ধরনের ছবি রাখলে অশান্তি-দুর্ভাগ্য, জানুন ভোলেনাথ রাখার নিয়ম

বাস্তুশাস্ত্রে ঈশ্বরের মূর্তি ও ছবি রাখার সঠিক স্থান ও নিয়ম বলা হয়েছে। বাস্তুতে শিবের ছবি বসানো নিয়ে রয়েছে নানা নিয়ম। বাড়িতে শিবের ছবি রাখার সময় নানা বিষয় মাথায় রাখতে হয়।

Shiv Vastu tips
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 27 May 2023,
  • अपडेटेड 10:22 PM IST
  • বাস্তুশাস্ত্রে ঈশ্বরের মূর্তি ও ছবি রাখার সঠিক স্থান ও নিয়ম বলা হয়েছে।
  • বাস্তুতে শিবের ছবি বসানো নিয়ে রয়েছে নানা নিয়ম।

ভোলেবাবা সহজেই প্রসন্ন হন। তাঁর পুজো করলে মেলে কাঙ্ক্ষিত ফল। প্রতিটি সনাতনীর বাড়িতেই থাকে শিবের মূর্তি, ছবি বা শিবলিঙ্গ। নিয়ম করে শিবকে পুজো করেন সনাতনীরা। প্রতিবার বাবাকে জলাভিষেক করেন ভক্তরা। তাঁদের বিশ্বাস, ভোলেবাবা সমস্ত বাধাবিঘ্ন দূর করবেন। তবে বাড়িতে শিবের যে কোনও মূর্তি বা ছবি ইচ্ছে করলে রাখা যায় না। তাতে উল্টো ফল মেলে। শিবের মূর্তি রাখার নির্দিষ্ট নিয়ম আছে। সেই নিয়ম মেনে চললে মেলে কাঙ্ক্ষিত ফল।    

বাস্তুশাস্ত্রে ঈশ্বরের মূর্তি ও ছবি রাখার সঠিক স্থান ও নিয়ম বলা হয়েছে। বাস্তুতে শিবের ছবি বসানো নিয়ে রয়েছে নানা নিয়ম। বাড়িতে শিবের ছবি রাখার সময় নানা বিষয় মাথায় রাখতে হয়। শিবের নানা ধরনের মূর্তি রয়েছে। কোনওটায় তাঁর রুদ্রমূর্তি। কোনওটায় তাঁর শান্ত মূর্তি। শিবের কেমন মূর্তি বাড়িতে রাখা উচিত? 

রুদ্র মূর্তি- ঘরেশিবের রুদ্র মূর্তি বা ছবি রাখবেন না। নেতিবাচক শক্তি সঞ্চারিত হয়। শিবের রুদ্র রূপের ছবি রাখা উচিত নয়। এই ধরনের ছবি বা মূর্তি ধ্বংসের প্রতীক হিসেবে বিবেচিত হয়। বাস্তু নিয়ম অনুসারে,এই ধরনের ছবি এবং শিবের মূর্তি বাড়িতে রাখা উচিত নয়।

নটরাজ-নটরাজের নৃত্যমূর্তিও ঘরে রাখা উচিত নয়। এই রুদ্র রূপটিতে শিব তাণ্ডব প্রতিফলিত হয়েছে। যা ঘরে আনে নেতিবাচক শক্তি। পরিবারের সদস্যদের মধ্যে বাড়ে পারস্পরিক কলহ। 

কেমন শিব বাড়িতে রাখবেন- একা শিবের মূর্তি রাখার চেয়ে শিবশক্তির ছবি রাখুন। আরও ভালো হয়, শিবেরর পরিবারের ছবি বা মূর্তি রাখুন। বিশেষ করে বিবাহিতরা শিবশক্তির ছবি বা মূর্তি রাখুন। শিব পরিবারের ছবিতে পার্বতী, শিব, কার্তিক এবং গণেশ থাকে। এই ধরনের ছবি ঘরের বাস্তু দোষ কাটায়। পরিবারে আনে সমৃদ্ধি।

Advertisement

আরও পড়ুন- কোথায় গঙ্গাজল রাখতে নেই, কখন ব্যবহার নয়, অপবিত্র জলে ফল মেলে না

কোথায় শিবের মূর্তি রাখবেন- শিবের মূর্তি ও ছবি সবসময় পরিষ্কার জায়গায় রাখতে হবে। ভুল করেও বাড়ির নোংরা জায়গায় ভগবান শিবের ছবি লাগাবেন না। বাস্তু দোষ বৃদ্ধির কারণে অর্থের ক্ষতি হতে পারে।

কোন দিকে শিবকে রাখবেন- কৈলাস পর্বত শিবের বাসস্থান বলে বিশ্বাস করা হয়। কৈলাস পর্বত উত্তর দিকে। তাই শিবের ছবি বা মূর্তি উত্তর দিকে রাখা শুভ বলে মনে করা হয়।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement