Advertisement

Vastu Tips : সন্তানের পড়াশোনায় মন বসছে না? ঘরে দু'একটি সহজ বাস্তু পরিবর্তনেই ফল পাবেন

Vastu Tips : অনেক সময়ে দেখা যায় বাড়িতে সারাদিন বই নিয়ে বসে থাকলেও সেই শিক্ষার্থী পরীক্ষায় ভালো ফল করতে পারেন না। এই নিয়ে অভিভাবকার বেশিরভাগ সময়ে চিন্তায় থাকেন। কিন্ত জ্যোতিষদের মতে একবার হলেও সেই পরীক্ষার্থীর পড়ার ঘরে বাস্তু ঠিক রয়েছে কিনা সেটা দেখা দরকার।

ঘরের বাস্তু। প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 28 Jan 2022,
  • अपडेटेड 8:39 AM IST
  • সন্তানের পড়াশোনায় মন বসছে না?
  • ঘরে দু'একটি সহজ বাস্তু পরিবর্তনেই ফল পাবেন
  • জানুন বিস্তারিত তথ্য

Vastu Tips : অনেক সময়ে দেখা যায় বাড়িতে সারাদিন বই নিয়ে বসে থাকলেও সেই শিক্ষার্থী পরীক্ষায় ভালো ফল করতে পারেন না। এই নিয়ে অভিভাবকার বেশিরভাগ সময়ে চিন্তায় থাকেন। কিন্ত জ্যোতিষদের মতে একবার হলেও সেই পরীক্ষার্থীর পড়ার ঘরে বাস্তু ঠিক রয়েছে কিনা সেটা দেখা দরকার। কারণ ঘরে কিছু জিনিস নেতিবাচক প্রভাব ফেলে। যার প্রভাবে ওই পরীক্ষার্থীর পড়াশুনাতেও বিঘ্ন ঘটতে পারে।

শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ

সারা বছর পড়াশোনার পর পরীক্ষার সময়টা শিক্ষার্থীদের জন্য খুবই গুরুত্বপূর্ণ। অনেক সময় দেখা যায়, অধ্যবসায় ও পরিশ্রমের পরও সাফল্য পাওয়া যায় না বা আশানুরূপ ফল পাওয়া যায় না। এর জন্য কোথাও কোথাও একাগ্রতার অভাবও দায়ী। বাস্তুশাস্ত্র অনুসারে, কিছু জিনিসের যত্ন নিলে একাগ্রতা বাড়ানো যায়। এছাড়াও, বাস্তুর নিয়মের ভিত্তিতে সঠিক পথে পড়াশোনা করাও পরীক্ষায় সফল হওয়ার জন্য কার্যকর।

বাস্তু অনুসারে শিশুদের পড়াশোনার ঘর উত্তর, পূর্ব বা উত্তর-পূর্ব দিকে হওয়া উচিত। অধ্যয়নের সময় শুধুমাত্র উত্তর বা পূর্ব দিকে মুখ করুন। বাস্তু অনুসারে, কখনও বিম বা স্তম্ভের নীচে বসে পড়াশুনা করা উচিত নয়। এ কারণে সে পড়ালেখায় ঠিকমতো মনোযোগ দিতে পারছে না। শিশুর পড়ার টেবিলে একটি গ্লোব বা তামার পিরামিড রাখার পরামর্শ দেওয়া হয়। এটি পড়াশোনায় মন এবং মনোযোগ কেন্দ্রীভূত করতে সহায়তা করে।

কী কী মেনে চলা উচিত

যেসব শিশুদের পড়াশুনা করতে ভালো লাগে না, তাদের ঘরে ময়ূরের পালক বসানো উচিত। এতে একাগ্রতা বাড়ে এবং পড়াশোনায় মনোযোগ বজায় থাকে। স্টাডি রুমে টিভি, ভিডিও গেমস এবং সিডি প্লেয়ারের মতো জিনিসপত্র রাখা উচিত নয়। এসব নিয়ে পড়ালেখা থেকে মন ঘুরে যায়।

Advertisement

বাস্তু যা বলছে

শিশুদের চেয়ারের পেছনের অংশ মাথার চেয়ে উঁচু হতে হবে। বই পড়ার সময় সামনে স্তূপ করে রাখা উচিত নয়, যে বইটি পড়তে চান শুধু তাই রাখবেন। পড়ার সর্বোত্তম সময় হল ব্রাহ্ম মুহুর্ত অর্থাৎ ভোরে ঘুম থেকে উঠে পাঠ করা। সকালে পড়া জিনিসগুলো অনেকক্ষণ মনে থাকে। স্টাডি রুমে গাঢ় রং ব্যবহার করা উচিত নয়। স্টাডি রুমে প্রাকৃতিক আলোর উৎস থাকতে হবে। এটি স্মৃতিশক্তিতে ইতিবাচক প্রভাব ফেলে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement