পেট্রোল-ডিজেল, রান্নার গ্যাস, ভোজ্যতেলের পর এবার দাম বাড়ছে কাপড় কাচার সাবানের মতো নিত্যপ্রয়োজনীয় সামগ্রীর। ফাস্ট মুভিং কনজিউমার গুডস (FMCG) কোম্পানি প্রক্টর অ্যান্ড গ্যাম্বল হাইজিন অ্যান্ড হেলথ তাদের সব পণ্যের দাম ৪ থেকে ১১ শতাংশ বাড়িয়েছে। কাঁচামালের দাম বাড়ার কারণে পণ্যের দাম বাড়িয়েছে কোম্পানিটি।
সংস্থা জুলাই থেকে তার কাপড় কাচার পাউডারের ব্র্যান্ড এরিয়েল এবং টাইডের বড় প্যাকের দাম ৪-৫ শতাংশ বাড়িয়েছে, যেখানে সংস্থার শ্যাম্পুর ব্র্যান্ড প্যানটিন এবং হেড অ্যান্ড শোল্ডার্সের দাম ১০-১১ শতাংশ বেড়েছে।
গত সপ্তাহেই সংস্থা ঘোষণা করে যে, উচ্চ পরিবহণ ব্যায় এবং কাঁচামালের দাম বৃদ্ধির কারণে বিভিন্ন পণ্যের দাম বাড়ানো হয়েছে। এই নিয়ে দ্বিতীয়বার নিজেদের একাধিক পন্যের দাম বাড়াল প্রক্টর অ্যান্ড গ্যাম্বল। এর আগেও সংস্থা তাদের একাধিক পণ্যের দাম বাড়িয়েছিল।
সম্প্রতি, হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (এইচইউএল), গোদরেজ কনজিউমার প্রোডাক্টস (GCPL), ম্যারিকো এবং ডাবর ইন্ডিয়ার মতো বেশ কয়েকটি এফএমসিজি সংস্থাও তাদের একাধিক পন্যের দাম বাড়িয়েছে।
ডাবর ২০২১ অর্থবর্ষের শেষ ত্রৈমাসিকে তার পণ্যের দাম ৩ শতাংশ বাড়িয়েছিল এবং খরচ না কমলে আগামী ত্রৈমাসিকে দাম আরও বাড়ানোর ইঙ্গিত দিয়েছিল। গোদরেজ কনজিউমার প্রোডাক্টস (GCPL) ২০২২ অর্থবর্ষের প্রথম ত্রৈমাসিকে ৪-৫ শতাংশ দাম বাড়িয়েছিল।
অগাস্ট মাসে হিন্দুস্তান ইউনিলিভার লিমিটেড (HUL) Rin, Surf Excel, Wheel, Lifebuoy এবং Lux-এর মতো কাপড় কাচার আর গায়ে মাখার সাবানের দাম বাড়িয়েছিল। কাপড় কাচার সাবান, মুখে মাথার ক্রিম থেকে শ্যাম্পু— এ সবের মুল্যবৃদ্ধিতে সব মিলিয়ে পকেটে টান পড়ছে সাধারণ মানুষের।