Advertisement

অর্থনীতি

CBDC: নিজস্ব Cryptocurrency আনতে প্রস্তুতি নিচ্ছে RBI! ট্রায়াল শুরু ডিসেম্বরে

Aajtak Bangla
  • 27 Aug 2021,
  • Updated 7:48 PM IST
  • 1/6

ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক তার ডিজিটাল মুদ্রার বিষয়ে দীর্ঘদিন ধরে কাজ করছে। সিএনবিসির সঙ্গে কথা বলতে গিয়ে রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস বলেন যে, ২০২১ সালের ডিসেম্বরের মধ্যে আরবিআই তার ডিজিটাল মুদ্রার জন্য একটি ট্রায়াল প্রোগ্রাম চালু করতে পারে। বিশ্বব্যাপী কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি এই দিকে কাজ করছে। চীন, ইউরোপ এবং যুক্তরাজ্যের কেন্দ্রীয় ব্যাঙ্কগুলি বাণিজ্যিক এবং জনসাধারণের ব্যবহারের জন্য ক্রিপ্টোকারেন্সির সম্ভাবনার দিকে তাকিয়ে আছে।

  • 2/6

রিজার্ভ ব্যাঙ্ক কর্তৃক জারি করা যে কোনও ডিজিটাল মুদ্রা বা ক্রিপ্টোকারেন্সির নাম দেওয়া হয়েছে CBDC (সেন্ট্রাল ব্যাঙ্ক ডিজিটাল কারেন্সি)। এই মুদ্রার পূর্ণ আইনি স্বীকৃতি থাকবে। বিশেষজ্ঞরা বলছেন, এটি হবে বর্তমান ফিয়াট মুদ্রার ডিজিটাল সংস্করণ। শক্তিকান্ত দাস বলেছিলেন যে আমরা CBDC সম্পর্কে খুব সাবধান, কারণ এটি সম্পূর্ণ নতুন ধারণা।

  • 3/6

ডিজিটাল মুদ্রার বিভিন্ন দিক নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক গুরুত্ব সহকারে বিবেচনা করছে। প্রথমত এটি প্রতিটি উপায়ে সুরক্ষিত হওয়া উচিত। এটি ছাড়াও, এটি ভারতীয় আর্থিক ব্যবস্থায় কোনো নেতিবাচক প্রভাব ফেলবে না। বিশেষ করে করোনার পর, অর্থনীতি এখনও চাপের মধ্যে রয়েছে। এমন পরিস্থিতিতে কেন্দ্রীয় ব্যাঙ্ক আর্থিক বাজারের ব্যাপারে খুবই সতর্ক।

  • 4/6

সুপ্রিম কোর্টের তরফে নিষেধাজ্ঞা প্রত্যাহারের পর, ক্রিপ্টোকারেন্সি সম্পর্কে ভারতে কৌতুহল অনেক বেড়েছে। গ্লোবাল ক্রিপ্টো অ্যাডপশন ইনডেক্স ২০২১-এ ভারতের অবস্থান দ্বিতীয়। এটি চিন, আমেরিকা, যুক্তরাজ্য এবং ইংল্যান্ডের মতো দেশগুলিকে পিছনে ফেলে দিয়েছে। জুন ২০২০ এবং জুলাই ২০২১-এর মধ্যে ক্রিপ্টোকারেন্সির গ্রহণযোগ্যতার হার ৮৮০ শতাংশ বেড়েছে। ২০১৯ (অক্টোবর-ডিসেম্বর ২০১৯)-এর তৃতীয় ত্রৈমাসিকের তুলনায়, এটি ২৩০০ শতাংশ ঐতিহাসিক বৃদ্ধি নিবন্ধিত করেছে।

  • 5/6

আগস্টে মুদ্রানীতি কমিটির বৈঠকের পর, ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর বলেছিলেন যে, রিজার্ভ ব্যাঙ্ক এই বছরের শেষ নাগাদ বৈধ ডিজিটাল মুদ্রা পরিচালনার একটি মডেল আনতে পারে। তিনি বলেছিলেন যে এই মুদ্রার সমস্ত দিক যেমন প্রযুক্তি, বিতরণ প্রক্রিয়া, বৈধকরণ প্রক্রিয়া নিয়ে কাজ করা হচ্ছে। ২২ জুলাই, তিনি বলেছিলেন যে ভারত পর্যায়ক্রমে ডিজিটাল মুদ্রা চালু করার কথা ভাবছে।

  • 6/6

ডেপুটি গভর্নর টি রবি শঙ্কর বলেন, ডিজিটাল মুদ্রায় কাজ চলছে বহু বছর ধরে। যাইহোক, বিটকয়েন এবং ইথেরিয়ামের মতো ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সির ক্রমবর্ধমান জনপ্রিয়তা মনোযোগ আকর্ষণ করেছে। এই সমস্ত ক্রিপ্টোকারেন্সি ব্লকচেইন প্রযুক্তির উপর ভিত্তি করে। একটি সংবাদিক বৈঠকে গভর্নর শক্তিকান্ত দাস বলেন, কেন্দ্রীয় ব্যাঙ্কের উদ্বেগ ব্যক্তিগত ক্রিপ্টোকারেন্সি নিয়ে। তিনি বলেছিলেন যে, এটি এখনও নিয়ন্ত্রিত নয় এবং এই বিষয়টি সরকারের সাথেও আলোচনা করা হয়েছে।

Advertisement
Advertisement