Advertisement

DA Hike : কালীপুজোর আগে ৩ শতাংশ ডিএ ঘোষণা, সরকারি কর্মীরা এখন কত টাকা বেশি পাবেন?

সরকারি কর্মীদের ডিএ নিয়ে বড় খবর। অবেশেষে প্রতীক্ষার অবসান। তাঁদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হল। সূত্রের খবর, ৩ শতাংশ অতিরিক্ত ডিএ মিলবে কর্মচারীদের। এই ঘোষণার ফলে উপকৃত হবেন লাখ লাখ সরকারি কর্মচারী। 

DA Hike
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 16 Oct 2024,
  • अपडेटेड 2:44 PM IST
  • ৩ শতাংশ ডিএ পাবেন সরকারি কর্মীরা
  • তাঁদের বেতন তাহলে বেড়ে কত টাকা হবে ?

সরকারি কর্মীদের ডিএ নিয়ে বড় খবর। অবেশেষে প্রতীক্ষার অবসান। সূত্রের খবর, তাঁদের ডিএ বৃদ্ধির ঘোষণা করা হচ্ছে। ৩ শতাংশ অতিরিক্ত ডিএ মিলবে কর্মচারীদের। এই ঘোষণার ফলে উপকৃত হবেন লাখ লাখ সরকারি কর্মচারী। 

এর আগে মার্চ মাসে ৪ শতাংশ ডিএ ঘোষণা করা হয়েছিল কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের তরফে। তারপর থেকে ৫০ শতাংশ হারে ডিএ ও ডিআর মিলত যথাক্রমে সরকারি কর্মী ও অবসরপ্রাপ্ত কর্মচারীদের। তবে এবার থেকে ৫৩ শতাংশ হারে ডিএ পাবেন তাঁরা। 

বর্তমানে যে ডিএ বেড়েছে তা পাওয়া যাবে ১ জুলাই থেকে। এর অর্থ বেশ কয়েক মাসের এরিয়ার সহ ডিএ-র টাকা অ্যাকাউন্টে ঢুকবে সরকারি কর্মীদের। 

সরকারি কর্মীরা ৩ শতাংশ অতিরিক্ত ডিএ পেলে কত টাকা বাড়বে? একজন কর্মচারীর মূল বেতন যদি ৫৫,২০০ টাকা হয়, তবে বর্তমানে ৫০% হারে তার মহার্ঘ ভাতা ২৭,৬০০ টাকা। যেখানে ডিএ যদি ৫৩ শতাংশে বাড়ে, তবে তাদের মহার্ঘ ভাতা বেড়ে ২৯, ২৫৬ টাকা হবে। তার মানে কর্মীদের বেতন ২৯,২৫৬ টাকা – ২৭,৬০০ টাকা = ১,৬৫৬ টাকা বাড়বে।

এদিকে এই ডিএ বৃদ্ধির পর কেন্দ্রীয় সরকারি কর্মীরা তিন মাসের বকেয়া পাবেন। এর আওতায় জুলাই, অগাস্ট ও সেপ্টেম্বর মাসের বকেয়াও কর্মচারীদের অক্টোবরের বেতনের সঙ্গে যোগ করা হবে। এর মানে হল দীপাবলি উপলক্ষ্যে তাঁরা বিপুল পরিমাণ অর্থ পাবেন। 

কর্মচারীদের প্রাপ্ত ডিএর গণনা অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স (AICPI) এর সঙ্গে সম্পর্কিত। যা গত ১২ মাসের খুচরো মুদ্রাস্ফীতি ট্র্যাক করে। তারপরই ডিএ বৃদ্ধির সিদ্ধান্ত নেওয়া হয়। 

প্রসঙ্গত, বছরে দুবার ডিএ ঘোষণা করে কেন্দ্রীয় সরকার। প্রতিবারই দীপাবলির আগে ডিএ ঘোষণা করে থাকে কেন্দ্রীয় সরকার। গতবার অক্টোবর মাসের প্রথম সপ্তাহে তা ঘোষণা হয়েছিল মোদী সরকারের তরফে। এই ঘোষণা এবার কবে হবে তার দিকে তাকিয়েছিলেন লাখ লাখ সরকারি কর্মী। তাঁদের প্রতীক্ষার অবসান হল।  

Advertisement

এবার দীপাবলি পড়েছে ৩১ অক্টোবর। তার আগেই ডিএ বাড়ল কেন্দ্রীয় সরকারের। এই ডিএ কার্যকর হবে আগামী বছরের জুলাইয়ের প্রথম দিন থেকে। এক কোটিরও বেশি কেন্দ্রীয় সরকারি কর্মী এবং পেনশনভোগীরা এর সুবিধা পাবেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement