Advertisement

500 Rupees Note : দু' হাজারের পর ৫০০ টাকার নোট নিয়ে বড় ঘোষণা RBI-এর, হাজারের নোট ফিরছে ?

Thousand Rs note : ২০০০ টাকার নোটের মতো ৫০০ টাকার নোটের প্রচলন কি বন্ধ করা হবে ? জল্পনা চলছিল। আর সেই জল্পনা নিয়ে প্রতিক্রিয়া দিল RBI। একইসঙ্গে হাজার টাকার নোট নিয়েও বড় ঘোষণা করলেন RBI গভর্নর শক্তিকান্ত দাস।

RBI এর ঘোষণা
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 08 Jun 2023,
  • अपडेटेड 2:40 PM IST
  • এবার ৫০০ টাকার নোট নিয়ে ঘোষণা RBI-এর
  • বাজারে ফিরছে না ১০০০ টাকার নোটও

২০০০ টাকার নোটের  (Rbi Announcement on 2000 rs note) মতো ৫০০ টাকার নোটের প্রচলন কি বন্ধ করা হবে ? জল্পনা চলছিল। আর সেই জল্পনায় নিয়ে প্রতিক্রিয়া দিল RBI একইসঙ্গে হাজার টাকার নোট নিয়েও বড় ঘোষণা করলেন RBI গভর্নর শক্তিকান্ত দাস। 

RBI-এর এমপিসি (MCP Meeting) বৈঠকে এই বিষয়ে অবস্থান স্পষ্ট করে দেয়। RBI-এর তরফে জানানো হয়, '৫০০ টাকার নোট বন্ধ হবে না। আবার বন্ধ হওয়া হাজার টাকার নোট ফের ছাপানো হবে না। এতে সাধারণ মানুষের আতঙ্কিত হওয়ার দরকার নেই। বর্তমানে, এই ৫০০ টাকার নোট বন্ধ করার কোনও পরিকল্পনা নেই রিজার্ভ ব্যাঙ্কের।'

বৃহস্পতিবার RBI-এর MPC-র বৈঠকের তৃতীয় দিনে সাংবাদিক বৈঠক করেন রিজার্ভ ব্যাঙ্কের গর্ভনর। তিনিই এই ঘোষণা করেন। কয়েক দিন ধরেই সাধারণ মানুষের মনে জল্পনা ছিল, ৫০০ টাকার নোটও নিষিদ্ধ হবে। তবে সেই জল্পনায় জল ঢাললেন খোদ RBI গর্ভনর। 

বাজারে ফিরছে না ১০০০ টাকার নোট

প্রসঙ্গত, কিছুদিন আগেই দু'হাজার টাকার নোট বাজার থেকে তুলে নিওয়ার সিদ্ধান্ত নেয় রিজার্ভ ব্যাঙ্ক। আর ২০০০ টাকার নোট ছাপবে না রিজার্ভ ব্যাঙ্ক, এমনটাই জানিয়ে দেওয়া হয়। তবে এও জানান হয়েছে, বাজারে যে ২০০০ টাকার নোট আছে তা আপাতত বৈধ থাকবে।

ঘোষণা করা হয়, আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত বৈধ থাকবে ২০০০ টাকার নোট। গ্রাহকরা ব্যাঙ্কে ২০০০ টাকার নোট জমা দিয়ে পরিবর্তে অন্য নোট নিতে পারবেন। একবারে  ২০,০০০টাকা পর্যন্ত ২০০০ টাকার নোট জমা দেওয়া যাবে। 

ইতিমধ্যেই ২ হাজারের নোট বদলানো শুরু হয়েছে। ব্যাঙ্কগুলি খোলার সঙ্গে সঙ্গে লোকজন ব্যাঙ্কগুলির শাখায় গিয়ে ২ হাজারের নোটগুলি পরিবর্তন করতে শুরু করেছেন। রিজার্ভ ব্যাঙ্ক (RBI) নোট বিনিময়ের জন্য নির্দেশিকা জারি করেছে। তবে  টাকা জমা দেওয়ার জন্য ব্যাঙ্কের জমার নিয়ম মানতে হবে।

Advertisement

 রিজার্ভ ব্যাঙ্ক স্পষ্টভাবে জানিয়েছে, ২ হাজার টাকার নোট বিনিময়ের জন্য ব্যাঙ্কের কোনও ফর্ম পূরণ করতে হবে না। কোনও পরিচয়পত্রেরও প্রয়োজন হবে না। আপনি একবারে ২ হাজার টাকার ১০টি নোট পরিবর্তন করতে পারেন। নোট বিনিময় প্রক্রিয়ার বিষয়ে RBI-এর নির্দেশ অনুসারে সমস্ত ব্যাঙ্ক তাদের প্রস্তুতি সম্পন্ন করেছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement