Advertisement

7th pay commission : ডিএ-র পর আরও ভাতা, ফের বেতন বাড়ছে সরকারি কর্মীদের

সরকারি কর্মীদের জন্য বড় খবর। ডিএ এবং ডিআর বেড়েছে সরকারি কর্মীদের। এবার আরও ৬ ভাতা বাড়ানো হবে। এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২ এপ্রিল জারি করা এই মেমোরেন্ডামে সরকারি কর্মীাদের ৬ ভাতা বাড়ানোর কথা বলা হয়েছে।

Govt Employees Salary
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 05 Apr 2024,
  • अपडेटेड 7:28 PM IST
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • এবার আরও ৬ ভাতা বাড়ানো হবে

সরকারি কর্মীদের জন্য বড় খবর।  ডিএ এবং ডিআর বেড়েছে সরকারি কর্মীদের। এবার আরও ৬ ভাতা বাড়ানো হবে। ডিপার্টমেন্ট অফ পার্সোনেল অ্যান্ড ট্রেনিং-এর তরফে এই বিজ্ঞপ্তি জারি করা হয়েছে। ২ এপ্রিল জারি করা এই মেমোরেন্ডামে সরকারি কর্মীাদের ৬ ভাতা বাড়ানোর কথা বলা হয়েছে। 

২০১৬ সালের মূল্যায়ন এবং সুপারিশ অনুসরণ করে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য এই মেমোরেন্ডাম জারি করা হয়েছে। সেই অনুযায়ী, শিশু শিক্ষা ভাতা, নাইট ডিউটি ​​ভাতা (এনডিএ), ওভার টাইম অ্যালাউন্স (ওটিএ), সংসদ সহকারীদের প্রদেয় বিশেষ ভাতা এবং শিশুদের জন্য বিশেষ ভাতা এবং প্রতিবন্ধী মহিলাদের যত্ন ভাতার কথা বলা হয়েছে। এতে তাদের বেতন বৃদ্ধি পাবে।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য প্রযোজ্য প্রধান ভাতাগুলি নিম্নরূপ।  সেগুলো হল-মহার্ঘ ভাতা, বাড়ি ভাড়া ভাতা, পরিবহন ভাতা, শিশুদের শিক্ষা ভাতা, সফরে থাকাকালীন ভ্রমণ ভাতা, ডেপুটেশন ভাতা, পেনশনভোগীদের জন্য স্থায়ী মেডিকেল ভাতা, উচ্চতর যোগ্যতা ভাতা , ছুটি ভ্রমণ ছাড়, ছুটি নগদ এবং অ-অনুশীলন ভাতা। 

শিশুদের শিক্ষার জন্য ভাতা দেওয়া হবে

সপ্তম বেতন কমিশনের সুপারিশ কার্যকর করতে কেন্দ্রীয় কর্মচারীদের সন্তানদের শিক্ষার জন্য ভাতা দেবে সরকার। নিয়মের অধীনে, সিইএ/হোস্টেল ভর্তুকি দাবি করা যেতে পারে শুধুমাত্র বেঁচে থাকা সবচেয়ে বড় দুই সন্তানের জন্য। হোস্টেল ভর্তুকির পরিমাণ প্রতি মাসে ৬৭৫০ টাকা হবে। যেখানে, প্রতিবন্ধী শিশুদের জন্য সিইএ স্বাভাবিক হারের দ্বিগুণ হবে। এছাড়া আরও অনেক সুযোগ-সুবিধা পাওয়া যাবে।

ঝুঁকি ভাতা সহায়তা প্রদান করবে

সরকার সেই অনুযায়ী ঝুঁকি ভাতার হার সংশোধন করেছে। বর্তমানে, এই সুবিধা দেওয়া হয় বিপজ্জনক দায়িত্বে নিয়োজিত কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের।এর পাশাপাশি এই ভাতা দেওয়া হবে যাদের কাজের একটি নির্দিষ্ট সময়ের জন্য স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পড়বে।

Advertisement

আপনিও এই ভাতাগুলির সুবিধা পাবেন

কেন্দ্রীয় কর্মীরা নাইট ডিউটি ​​ভাতাও পাবেন। রাত ১০টা থেকে সকাল ৬টা পর্যন্ত ডিউটি ​​করা কর্মচারীদের রাতের ডিউটির প্রতি ঘণ্টার জন্য ১০ মিনিটের সমান ওয়েটেজ দেওয়া হবে। এনডিএ যোগ্যতার জন্য মূল বেতনের সীমা প্রতি মাসে 43600/- টাকা নির্ধারণ করা হয়েছে। এ ছাড়া ওভারটাইম ভাতা, সংসদ সহকারীকে দেওয়া বিশেষ ভাতা এবং প্রতিবন্ধী নারীদের সন্তানদের যত্ন নেওয়ার জন্য দেওয়া ভাতাও অন্তর্ভুক্ত রয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement