Advertisement

7th Pay Commission Da : সেপ্টেম্বরেই DA-র সঙ্গে বাড়বে এরিয়ারও? কত টাকা পাবেন সরকারি কর্মীরা

DA Latest Update : কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, সেপ্টেম্বরেই বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ। সঙ্গে পাবেন এরিয়ারও। অর্থাৎ পুজোর আগেই এক থোকে অনেকগুলো টাকা ঢুকতে চলেছে সরকারী কর্মীদের অ্যাকাউন্টে।

ফাইল ছবি
Aajtak Bangla
  • দিল্লি,
  • 31 Aug 2022,
  • अपडेटेड 12:01 PM IST
  • কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর
  • বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, সেপ্টেম্বরেই বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA

কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য সুখবর। বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, সেপ্টেম্বরেই বাড়তে পারে কেন্দ্রীয় সরকারি কর্মীদের ডিএ। সঙ্গে পাবেন এরিয়ারও (Arrears)। অর্থাৎ পুজোর আগেই এক থোকে অনেকগুলো টাকা ঢুকতে চলেছে সরকারী কর্মীদের অ্যাকাউন্টে (7th Pay Commission)। 

প্রসঙ্গত, DA-র জন্য জন্য অনেকদিন ধরেই অপেক্ষা করে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। তবে সেপ্টেম্বরেই (September) সেই অপেক্ষার অবসান হতে পারে। প্রতিবেদনে প্রকাশ, কর্মচারীদের DA ৪ শতাংশ বাড়ানো হতে পারে। এর মানে মোট DA ৩৮ শতাংশ পর্যন্ত পৌঁছতে পারে। 

মিডিয়া রিপোর্ট অনুযায়ী, কেন্দ্রীয় সরকার সেপ্টেম্বরেই DA নিয়ে ঘোষণা করতে পারে। একই সঙ্গে এই মাসেই DA হস্তান্তরের প্রক্রিয়াও শুরু করে দিতে পারে। আবার DA বৃদ্ধির পাশাপাশি, কর্মচারীরা জুলাই এবং অগাস্ট মাসের এরিয়ারও পেতে পারেন।

কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA বছরে দুবার সংশোধিত হয়। প্রথমটি দেওয়া হয় জানুয়ারি থেকে জুন পর্যন্ত, আর দ্বিতীয়টি আসে জুলাই থেকে ডিসেম্বর পর্যন্ত।

আরও পড়ুন : কেন সরকারি কর্মীদের DA দিতে পারছে না রাজ্য, সমাধান কোথায়?

এপ্রিল, ২০২২-এর সর্বভারতীয় CPI-IW ১.৭ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ১২৭.৭ পয়েন্টে দাঁড়িয়েছে। এক মাসের শতাংশ পরিবর্তনে, এটি আগের মাসের তুলনায় ১.৩৫ শতাংশ বৃদ্ধি পেয়েছে, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রকের তরফে এই তথ্য জানানো হয়েছে। সর্বশেষ মন্ত্রকের রিপোর্ট অনুসারে, মে মাসের জন্য AICPI পরিসংখ্যান ১২৯-এ। এদিকে, জুন মাসের জন্য AICP সূচক নিশ্চিতভাবে ইঙ্গিত দিচ্ছে যে DA বেশি হবে। জুন মাসের AICPI পরিসংখ্যান ১২৯-এ।


করোনার জেরে ২০২০ জানুয়ারি থেকে ২০২১ জুন পর্যন্ত ডিএ স্থগিত রাখা হয় কেন্দ্রীয় সরকারি কর্মীদের। এখন করোনার প্রকোপ আর আগের মতো নেই। রিপোর্টে প্রকাশ, সেই ১৮ মাসের বকেয়া মহার্ঘ্যভাতাও (18 Months DA Arrears)মিটিয়ে দিতে পারে কেন্দ্রীয় সরকার। আগামী মাসেই সেটা ঘোষণা হতে পারে বলে রিপোর্টে প্রকাশ। এর বাইরে ফিটমেন্ট ফ্যাক্টর নিয়েও সম্ভবত কিছু ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীরা ২.৫৭ শতাংশ হারে ফিটমেন্ট ফ্যাক্টর (Fitment Factor) পান। সেটা বাড়িয়ে ৩.৬৮ শতাংশ করা হতে পারে। 

Advertisement

কেন্দ্রের তরফে এমন কোনও ইঙ্গিত না দিলেও, বিভিন্ন রিপোর্টে (Fitment Factor) এমনটাই দাবি করা হচ্ছে। এটা বাস্তবায়ন হলে পুজোর আগে একসঙ্গে তিন উপহার পেতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। এর ফলে ৫০ লাখ কেন্দ্রীয় সরকারি কর্মী এবং প্রায় ৬৫ লাখ পেনশনভোগী উপকৃত হবে বলে মনে করা হচ্ছে।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement