Advertisement

DA 7th Pay Commission : ডিএ নিয়ে বড় খবর, সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বেড়ে হবে ৫০ শতাংশ

ডিএ নিয়ে সরকারি কর্মীদের নিয়ে বড় খবর। সরকারি কর্মীদের বেতনের সঙ্গে ঢুকবে ৫০ শতাংশ মহার্ঘ ভাতা। অষ্টম বেতন কমিশনের আওতায় এই মহার্ঘ ভাতা দেওয়া হবে।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 07 Aug 2023,
  • अपडेटेड 7:22 PM IST
  • ডিএ নিয়ে সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • ৫০ শতাংশ পর্যন্ত মহার্ঘ ভাতা বৃদ্ধির সম্ভাবনা

ডিএ নিয়ে সরকারি কর্মীদের নিয়ে বড় খবর। সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে অষ্টম বেতন কমিশন কার্যকর করার আবেদন জানানো হয়েছে সরকারি কর্মীদের তরফে। আবাদনপত্রে জানানো হয়েছে, ১ জানুয়ারি ২০২৪ থেকেই যেন এই কমিশন লাগু করা হয়। ফলে আশায় বুক বেঁধেছে সরকারি কর্মীরা। কারণ, খুব শিগগিরই সরকারি কর্মীদের বেতনের সঙ্গে ৪৫ শতাংশ মহার্ঘ ভাতা ঢুকতে পারে। তারই মধ্যে খবর এসেছে, অষ্টম বেতন (8th pay commission) কমিশনও চালি করতে পারে এই সরকার। 

রেলওয়ে সিনিয়র সিটিজেন ওয়েলফেয়ার সোসাইটি (RSCWS) সম্প্রতি অর্থমন্ত্রী নির্মলা সীতারামনকে ১ জানুয়ারী, ২০২৪ থেকে অষ্টম বেতন কমিশন কার্যকর করার আহ্বান জানিয়েছে। তারা যুক্তি দেয়, যে মহার্ঘ ভাতা (DA) এবং মহার্ঘ ত্রাণ (DR) এর হার ৫০ শতাংশ বাড়ানো দরকার। আবার কোনও কোনও সরকারি কর্মী সংগঠনের মতে,এর থেকেও বেশি ডিএ বাড়তে পারে।  RSCWS কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য একটি নতুন বেতন কমিশনের প্রয়োজনীয়তার কারণ ব্যাখ্যা করেছে।

জানুয়ারী-২০২৪ থেকে DA ৫০ শতাংশ অতিক্রম করবে বলে আশা করা হচ্ছে

বিগত তিনটি কেন্দ্রীয় বেতন কমিশনের সুপারিশ অনুসারে, DA/DR মূল বেতনের ৫০ শতাংশ বা তার বেশি হলে ভবিষ্যতে বেতন সংশোধন করা উচিত। মূল্যস্ফীতির প্রভাব নিরপেক্ষ করতে বেতন কাঠামো সংশোধন করা প্রয়োজন। স্মারকলিপিতে বলা হয়, জানুয়ারি-২০২৪ থেকে DA/DR এর হার ৫০% বা তার বেশি অতিক্রম করবে বলে অনুমান করা হয়েছে। এইভাবে বেতন এবং ভাতা এবং পেনশন জানুয়ারি, ২০২৪ থেকে সংশোধন করা দরকার।

প্রসঙ্গত, দুর্গাপুজোর আগেই ডিএ বেড়ে ৪৫ শতাংশ করা হবে, এমনটা বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ করা হয়েছে। এই নিয়ে সরকারের কাছে আবেদনও জমা পড়েছে।  কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ভিত্তিতে তৈরি করা হয়। সংবাদ সংস্থা পিটিআই-এর সঙ্গে কথা বলার সময়, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র বলেন, '২০২৩ সালের জুনের জন্য CPI-IW ৩১ জুলাই প্রকাশিত হয়৷ আমরা মহার্ঘ ভাতা চার শতাংশ বৃদ্ধির দাবি করেছি৷ মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর হচ্ছে৷ তিন শতাংশ পয়েন্টের একটু বেশি হতে হবে। এখন যদি ডিএ তিন শতাংশ বাড়ে তাহলে তা মোট হবে ৪৫ শতাংশ।'

Advertisement

সরকারি কর্মীরা বর্ধিত হারে ডিএ পাবেন ১ জুলাই, ২০২৩ থেকে। বর্তমানে, বহু কেন্দ্রীয় সরকারি কর্মচারী এবং পেনশনভোগীরা ৪২ শতাংশ মহার্ঘ ভাতা পাচ্ছেন। সেটাই বেড়ে ৪৫ শতাংশ হতে পারে। 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement