Advertisement

Share Market: ছন্দে ফিরছে শেয়ারবাজার, NDA সরকার গ্রিন সিগনাল পেতেই Sensex, Nifty 'গ্রিন'

সকাল ৯টা ১৫ নাগাদ BSE সেনসেক্স ৬৯৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭৫,০৭৮ এ খোলে, যেখানে NSE নিফটিও সেনসেক্সের সঙ্গে তাল মিলিয়ে ১৭৮ পয়েন্ট বেড়ে ২২,৭৯৮ এ খোলে। বাজার খোলার সময় ৩০টি BSE শেয়ারের মধ্যে ৮টি কমেছে এবং ২২টি শেয়ার বেড়েছে।

এনডিএ-র সরকার হচ্ছে, সবুজ সংকেত আসতেই শেয়ার বাজারও সবুজ
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 06 Jun 2024,
  • अपडेटेड 10:32 AM IST
  • সেনসেক্স ৭৫ হাজার ছাড়িয়ে লেনদেন শুরু হয়
  • এনটিপিসি শেয়ার সবচেয়ে বেশি বেড়েছে

মঙ্গলবার নির্বাচনের ফলাফলের দিন যে সুনামি হয়েছিল তার পরদিন বুধবার শেয়ারবাজারে ঝড় ওঠে। সেনসেক্স এবং নিফটি উভয় সূচকই দ্রুত পুনরুদ্ধার করতে দেখা গেছে। বুধবারের এনডিএ বৈঠকে সরকার গড়ার সবুজ সংকেত পাওয়ার প্রভাব বৃহস্পতিবারও শেয়ার বাজারে দৃশ্যমান ছিল এবং বোম্বে স্টক এক্সচেঞ্জের ৩০-শেয়ার সেনসেক্স আবার প্রায় ৭০০ পয়েন্ট বেড়ে ৭৫০০০ পেরিয়েছে। একই সময়ে, ন্যাশনাল স্টক এক্সচেঞ্জের নিফটিও ১৫০ পয়েন্টেরও বেশি শক্তিশালী বৃদ্ধির সঙ্গে খুলেছে।

সেনসেক্স ৭৫ হাজার ছাড়িয়ে লেনদেন শুরু হয়

সকাল ৯টা ১৫ নাগাদ BSE সেনসেক্স ৬৯৬ পয়েন্ট বৃদ্ধি পেয়ে ৭৫,০৭৮ এ খোলে, যেখানে NSE নিফটিও সেনসেক্সের সঙ্গে তাল মিলিয়ে ১৭৮ পয়েন্ট বেড়ে ২২,৭৯৮ এ খোলে। বাজার খোলার সময় ৩০টি BSE শেয়ারের মধ্যে ৮টি কমেছে এবং ২২টি শেয়ার বেড়েছে। এনটিপিসি শেয়ার সবচেয়ে বেশি বেড়েছে এবং প্রথম ট্রেডিংয়ে ৩.৭২ শতাংশ লাফ দিয়ে ৩৫৩.৬৫ টাকায় ট্রেড করছে।

এর বাইরে এসবিআই শেয়ার ২৬৭% বৃদ্ধির সঙ্গে লেনদেন হচ্ছে, টেক মাহিন্দ্রা শেয়ার ২.৩৫% বৃদ্ধির সঙ্গে লেনদেন হচ্ছে, পাওয়ারগ্রিড শেয়ার ২.০৩% বৃদ্ধির সঙ্গে লেনদেন হচ্ছে। মিডক্যাপ কোম্পানিগুলির মধ্যে, BHEL শেয়ার ৮.৫৪%, NHPC শেয়ার ৬.২৭%, PFC শেয়ার ৬.১০%, REC Ltd ৫.৬৪%, IOB ৪.৪৯%, SJVN ৪.২৪% বৃদ্ধির সঙ্গে লেনদেন করছে।

মঙ্গলবার পতনের পর বুধবার শেয়ারবাজারে তুমুল উত্থান দেখা যায়। বাজার বন্ধের সময় BSE সেনসেক্স ২৩০০ পয়েন্ট বেড়ে ৭৪,৩৮২.২৪ এ পৌঁছে যায়, যেখানে NSE নিফটি ৭৩৫.৮৫ পয়েন্ট বেড়ে ২২,৬২০.৩৫ এ বন্ধ হয়। এর পাশাপাশি ব্যাঙ্ক নিফটিতেও বিরাট বৃদ্ধি ছিল। এটি ২,১২৬ পয়েন্ট বেড়ে ৪৯,০৫৪ স্তরে বন্ধ হয়েছিল। এছাড়াও, মিডক্যাপ এবং স্মল ক্যাপ সূচকগুলিতেও শক্তিশালী বৃদ্ধি ছিল।

বুধবার ৭৪টি শেয়ারে আপার সার্কিট

Advertisement

বুধবার, BSE সেনসেক্সের শীর্ষ ৩০টি শেয়ার সবুজ রঙে বন্ধ হয়েছে। Indusind Bank সর্বোচ্চ ৭.৭৫% লাভ দেখেছে। এর পর Tata Steel, Mahindra & Mahindra, Bajaj Finance, Kotak Mahindra Bank এবং Axis Bank ৭% বৃদ্ধি পেয়েছে। সর্বনিম্ন লাভ ছিল এলএন্ডটি শেয়ারে মাত্র ০.২০%। শুধু তাই নয়, NSE-এর ২,৭৭১ শেয়ারের মধ্যে ১,৯৫৬টি শেয়ারে আজ লাভ দেখা গিয়েছে, যখন ৭২১টি শেয়ারের পতন হয়েছে। অপরিবর্তিত রয়েছে ৯৪টি শেয়ার। ৬৯টি শেয়ার ৫২-সপ্তাহের উচ্চ পর্যায়ে লেনদেন হয়েছে, যখন ৮৯টি শেয়ার ৫২ সপ্তাহের নিম্ন স্তরে ছিল। ৭৪টি শেয়ারের একটি উপরের সার্কিট ছিল এবং ২৬৭টি শেয়ারের একটি নিম্ন সার্কিট ছিল।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement