Advertisement

Bank FD 9 Percent Interest Rates : বড় খবর, ব্যাঙ্কের FD-তে সুদের হার ৯ শতাংশ; কোন ব্যাঙ্কে-কত দিনের স্কিম? বিস্তারিত

ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর। যাঁরা ব্য়াঙ্কের FD-তে বিনিয়োগ করতে চান বা করেছেন তাঁদের জন্য সুসংবাদ। এই সুদের হার প্রযোজ্য ৩ কোটির কম টাকা বিনিয়োগের উপর। সুখবর আরও আছে।

Bank FD Rate Hikes
Aajtak Bangla
  • কলকাতা,
  • 19 Sep 2024,
  • अपडेटेड 1:27 PM IST
  • ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর
  • যাঁরা ব্য়াঙ্কের FD-তে বিনিয়োগ করতে চান বা করেছেন তাঁদের জন্য সুসংবাদ

ব্যাঙ্ক গ্রাহকদের জন্য বড় খবর। যাঁরা ব্য়াঙ্কের FD-তে বিনিয়োগ করতে চান বা করেছেন তাঁদের জন্য সুসংবাদ। এই সুদের হার প্রযোজ্য ৩ কোটির কম টাকা বিনিয়োগের উপর। সুখবর আরও আছে। ৬০ বছরের কম বয়সের মানুষরা এই FD-তে এই সুদের হার পাবেন। মাত্র তিন বছরের বিনিয়োগে এই সুদের হার মিলবে। 

ব্যাঙ্কগুলোর তরফে জানানো হয়েছে, সীমিত সময়ের জন্য এই অফার প্রযোজ্য। আপাতত তিন বছরের জন্য এই স্কিমগুলো চালু থাকবে। তারপর ফের নতুন স্কিম চালু হতে পারে। 

কোন ব্যাঙ্ক কত কত শতাংশ হারে সুদ দিচ্ছে আসুন জেনে নিই। 

  • নর্থইস্ট স্মল ফিনান্স ব্যাঙ্ক মাত্র তিন বছরের মেয়াদে এফডি-তে সুদ দিচ্ছে ৯ শতাংশ। 
  • উৎকর্ষ স্মল ফিনান্স ব্যাঙ্কের তিন বছরের মেয়াদে সুদের হার ৮.৫ শতাংশ। 
  • সূর্যোদয় স্মল ফিনান্স ব্যাঙ্ক ও মাত্র তিন বছরের মেয়াদে FD তে ভালো হারে সুদ দিচ্ছে। তাদের দেওয়া সুদের হার ৮.৬ শতাংশ। 
  • জন স্মল ফিনান্স ব্যাঙ্কে তিন বছর টাকা FD হিসেবে রাখলে মিলছে চড়া সুদ। হার ৮.২৫ শতাংশ। 
  • ইউনিটি স্মল ফিনান্স ব্যাঙ্ক দিচ্ছে ৮.১৫ শতাংশ সুদ। এটাও তিন বছরের মেয়াদের স্কিম। 


যদিও অর্থনৈতিক বিশেষজ্ঞরা দাবি করেন, ব্যাঙ্কের ফিক্সড ডিপোজিটে দেওয়া সুদের হার আগামী মাসগুলিতে ধীরে ধীরে কমতে পারে। যদিও এই সব স্মল ব্যাঙ্কে FD-তে বিনিয়োগকারীরা সাম্প্রতিক অতীতে সুদের হার বৃদ্ধির সুবিধা পেয়েছেন। তবে ভবিষ্যতে এই ব্যাঙ্কগুলো সেই হারে সুদ দিতে নাও পারে। তবে যারা ইচ্ছুক তারা উপরে উল্লেখিত স্কিমগুলোতে বিনিয়োগ করে সুবিধা ভোগ করতে পারেন। 

যে কোনও ব্যাঙ্কে এফডি-তে টাকা বিনিয়োগের আগে ভালোভাবে খোঁজখবর নেওয়া উচিত। অর্থনৈতিক বিশেষজ্ঞদের সঙ্গে কথা বলে বিনিয়োগ করুন। তাহলে ঝুঁকি কম থাকবে। 

Advertisement

বাকি কোন ব্যাঙ্ক কত হারে সুদ দিচ্ছে আসুন দেখে নিই। সাধারণ নাগরিকদের জন্য, BoB এক বছরের এফডিতে ৬.৮৫ শতাংশ সুদ দিচ্ছে। তিন বছরে এফডি-তে ৭.১৫ শতাংশ এবং পাঁচ বছরের এফডি স্কিমে ৬.৫০ শতাংশ সুদ দিচ্ছে। 

ICICI ব্যাঙ্ক এক বছরের এফডি প্ল্যানে ৬.৭০ শতাংশ সুদ দেয়।  তিন বছর এবং পাঁচ বছরের এফডি প্ল্যানে সুদের হার ৭ শতাংশ।

এইচডিএফসি ব্যাঙ্ক এক বছরের এফডি প্ল্যানে ৬.৬০ শতাংশ সুদের হার অফার করে। তিন বছর এবং পাঁচ বছরের এফডি প্ল্যানে দেয় ৭ শতাংশ।

সাধারণ নাগরিকদের জন্য, অ্যাক্সিস ব্যাঙ্ক এক বছরের এফডিতে ৬.৭০ শতাংশ সুদ দেয়। তিন বছরের জন্য ৭.১০ শতাংশ এবং পাঁচ বছরের এফডি স্কিমগুলিতে ৭ শতাংশ সুদ দেয়।  

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement