Advertisement

Top Performing Sectors In Share Market: বিরাট কামাই, শেয়ার বাজারে কোন কোন সেক্টর লাভজনক?

Share Market: নিফটি রিটার্ন দিয়েছে ১২৭%। ১৪টির মধ্যে ৯টি সেক্টর নিফটি ৫০-এর থেকে ভালো পারফর্ম করেছে। পরিকাঠামো, শক্তি, ফার্মা, পিএসইউ ব্যাঙ্ক, আইটি এবং এমএনসি-এরম মতো ক্ষেত্র নিফটির থেকে বেশি রিটার্ন দিয়েছে।

শেয়ার বাজারের খবর
Aajtak Bangla
  • কলকাতা ,
  • 12 Sep 2024,
  • अपडेटेड 4:46 PM IST
  • নিফটি রিটার্ন দিয়েছে ১২৭%।
  • ১৪টির মধ্যে ৯টি সেক্টর নিফটি ৫০-এর থেকে ভালো পারফর্ম করেছে।

গত কয়েক বছর ধরে রেকর্ডের পর রেকর্ড ভেঙে চলেছে ভারতীয় শেয়ার বাজার। কোভিড-১৯ অতিমারির পর থেকে শেয়ারবাজারে দারুণ উত্থান হয়েছে। তবে সব শেয়ার যে বাড়ছে তা কিন্তু নয়। বেশ কিছু ক্ষেত্রের শেয়ার দারুণ রিটার্ন দিয়েছে। তথ্য বলছে, গত পাঁচ বছরে সবচেয়ে ভালো পারফর্ম করেছে রিয়েলটি সেক্টর। নিফটি রিয়েলটি ৩০২% রিটার্ন দিয়েছে। এরপরে আছে মেটাল। বেড়েছে ২৮৬%। ২৫৬% বেড়েছে অটো ক্ষেত্র।

নিফটি রিটার্ন দিয়েছে ১২৭%। ১৪টির মধ্যে ৯টি সেক্টর নিফটি ৫০-এর থেকে ভালো পারফর্ম করেছে। পরিকাঠামো, শক্তি, ফার্মা, পিএসইউ ব্যাঙ্ক, আইটি এবং এমএনসি-এরম মতো ক্ষেত্র নিফটির থেকে বেশি রিটার্ন দিয়েছে। FMCG, পরিষেবা, আর্থিক পরিষেবা, ব্যাঙ্ক এবং মিডিয়া ক্ষেত্রের শেয়ারের রিটার্ন নিফটির চেয়ে কম। 

কোন কোন ক্ষেত্র বেশি লাভ দিয়েছে বিনিয়োগকারীদের? 

ইকুইনমিক্স রিসার্চের প্রতিষ্ঠাতা ও এমডি জি চোক্কালিঙ্গমের মতে, ভারতীয় অর্থনীতিতে যে দুরন্ত গতি দেখা যাচ্ছে, তা সম্ভব হয়েছে পরিকাঠামো ক্ষেত্রে সরকার প্রচুর খরচ করেছে। চলতি বছর বর্ষা ভালো হওয়ায় বাজারে আরও আশা জেগেছে। এছাড়া টেলিকম এবং এফএমসিজি-র শেয়ারেও বাজি ধরছেন তিনি। 

শেয়ারখান-এ BNP পারিবাসে  ক্যাপিটাল মার্কেট স্ট্র্যাটেজির তথা সংস্থার সিনিয়র ভাইস প্রেসিডেন্ট গৌরব দুয়ার মতে,'আইটি, ফার্মা এবং কনজিউমার স্ট্যাপল সেক্টরের নির্বাচিত স্টকগুলিতে বিনিয়োগ করলে ভালো লাভ মিলবে। আমেরিকায় রেট কমানো ভারতীয় আইটি সেক্টরের জন্য অনুঘটক হতে পারে। উৎসবের মরসুমে কনজিউমার ক্ষেত্র ভালো পারফর্ম করতে চলেছে। 

জিওজিট ফিন্যান্সিয়াল সার্ভিসেসের সিনিয়র ভিপি গৌরাঙ্গ শাহ মনে করছেন,'রিয়েল এস্টেট, অটো এবং ব্যাঙ্কিং সেক্টরগুলি ভালো পারফর্ম করার সম্ভাবনা রয়েছে। উৎসবের মরশুমে অটো সেক্টর ভালো করবে বলে বিশ্বাস করেন তিনি। বিলয়ের কারণে ব্যাঙ্কিং সেক্টর নীচে নামতে পারে। 

Advertisement

গত তিন বছরে বেশি রিটার্ন 

নিফটি পিএসইউ ব্যাঙ্ক সর্বোচ্চ রিটার্ন দিয়েছে। তা হল ১৮২.৬ শতাংশ। নিফটি অটো ১৫২.১ শতাংশ, নিফটি রিয়েলটি ১৪৬.৬ শতাংশ, নিফটি এনার্জি ৯৮.৩ শতাংশ, নিফটি ইনফ্রাস্ট্রাকচার ৮৮.৭ শতাংশ, নিফটি ফার্মা ৬০.৬ শতাংশ এবং নিফটি এমএনসি ৬০ শতাংশ রিটার্ন দিয়েছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement