Advertisement

Budget 2023 Announcement: আরও ১ বছর ফ্রি-তে রেশন ঘোষণা বাজেটে, কৃষি ঋণের টার্গেট বাড়িয়ে ২০ লক্ষ কোটি টাকা

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেট পেশ করছেন। এটাই মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এই বছরের বাজেট খুবই গুরুত্বপূর্ণ, কারণ দেশে আগামী লোকসভা নির্বাচন ২০২৪ সালের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হতে চলেছে। এই বাজেটে কৃষির ওপর বাড়তি জোড় দিয়েছে মোদী সরকার।

বাজেটে কৃষির ওপর বাড়তি জোড় দিয়েছে মোদী সরকার
Aajtak Bangla
  • দিল্লি,
  • 01 Feb 2023,
  • अपडेटेड 12:00 PM IST

কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে ২০২৩-২৪-এর কেন্দ্রীয় বাজেট পেশ করছেন। এটাই মোদী সরকারের দ্বিতীয় মেয়াদের শেষ পূর্ণাঙ্গ বাজেট। এই বছরের বাজেট খুবই গুরুত্বপূর্ণ, কারণ দেশে আগামী লোকসভা নির্বাচন ২০২৪ সালের এপ্রিল-মে মাসে অনুষ্ঠিত হতে চলেছে। এই বাজেটে কৃষির ওপর বাড়তি জোড় দিয়েছে মোদী সরকার। অর্থমন্ত্রী জানান,  কৃষি ঋণের লক্ষ্যমাত্রা বাড়িয়ে ২০ লক্ষ কোটি টাকা করা হবে। কৃষি সংক্রান্ত স্টার্টআপকে অগ্রাধিকার দেওয়া হবে।

 অর্থমন্ত্রী সীতারমন বলেন, আমাদের অর্থনৈতিক এজেন্ডা অর্থনৈতিক স্থিতিশীলতাকে শক্তিশালী করার দিকে। সীতারামন জানান, মাথাপিছু আয় দ্বিগুণেরও বেশি হয়ে দাঁড়িয়েছে ১.৯৭ লক্ষ টাকা। পাশাপাশি  দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এক বছরের জন্য বাড়ানো হয়েছে। 

বাজেটে বড় ঘোষণা নির্মলা সীতারামনের 

  •  শিশু ও যুবকদের জন্য ন্যাশনাল ডিজিটাল লাইব্রেরি স্থাপন করা হবে 
  •  পশুপালন, দুগ্ধ ও মৎস্য খাতে ফোকাস করে কৃষি ঋণের লক্ষ্যমাত্রা ২০ লক্ষ কোটি টাকায় উন্নীত করা হবে
  •  কৃষি সম্পর্কিত স্টার্টআপগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে
  • ২০১৪  সাল থেকে বিদ্যমান ১৫৭টি মেডিকেল কলেজের সাথে ১৫৭টি নতুন নার্সিং কলেজ স্থাপন করা হবে


'কৃষি সম্পর্কিত স্টার্ট-আপগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে'
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে কৃষি সম্পর্কিত স্টার্টআপগুলিকে অগ্রাধিকার দেওয়া হবে। এর জন্য, তরুণ উদ্যোক্তাদের দ্বারা কৃষি-স্টার্টআপকে উত্সাহিত করার জন্য একটি এগ্রিকালচার এক্সিলারেটর ফান্ড তৈরি করা হবে।


 অর্থনীতির বৃদ্ধির হার অনুমান করা হয়েছে ৭% - সীতারামন 
 বাজেট বক্তৃতায় নির্মলা সীতারামন বলেছিলেন যে বর্তমান বছরের জন্য আমাদের অর্থনীতির বৃদ্ধির হার অনুমান করা হয়েছে ৭%, যা বিশ্বের প্রধান অর্থনীতির মধ্যে সর্বোচ্চ। ভারতীয় অর্থনীতি সঠিক পথে রয়েছে এবং উজ্জ্বল ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছে। তিনি বলেন যে প্রধানমন্ত্রী গরীব কল্যাণ আন্না যোজনার অধীনে কেন্দ্রীয় সরকার ২ লক্ষ কোটি টাকা বহন করছে। অন্ত্যোদয় প্রকল্পের অধীনে, দরিদ্রদের বিনামূল্যে খাদ্যশস্য সরবরাহ এক বছরের জন্য বাড়ানো হয়েছে।

Advertisement

ভারত বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি 

নির্মলা সীতারামন বলেছেন যে ২০১৪ সাল থেকে সরকারের প্রচেষ্টা সকল নাগরিকের জন্য একটি উন্নতমানের জীবন এবং মর্যাদাপূর্ণ জীবন নিশ্চিত করেছে। মাথাপিছু আয় দ্বিগুণেরও বেশি হয়ে দাঁড়িয়েছে ১.৯৭ লক্ষ টাকা। এই ৯ বছরে, ভারতীয় অর্থনীতি বিশ্বের পঞ্চম বৃহত্তম অর্থনীতি হিসাবে বৃদ্ধি পেয়েছে।

 
 

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement