Advertisement

Budget 2024: নতুন না পুরনো করকাঠামো, কোনটি লাভজনক? যা জানা জরুরি

New Tax Regime and Old Tax Regime: এর আগে বাজেটে পুরনো কর কাঠামো (Old Tax Regime) ও নতুন কর কাঠামো (New Tax Regime) ঘোষণা করেছিল কেন্দ্র। তা নিয়ে অনেক করদাতার মনে নানা বিভ্রান্তি তৈরি হয়েছে। এখনও বহু বেতনভোগী কর্মীর প্রশ্ন, নতুন না পুরনো, কোন কর কাঠামো বেছে নিলে বেশি লাভবান হবেন।

বাজেট ২০২৪
Aajtak Bangla
  • কলকাতা,
  • 30 Jan 2024,
  • अपडेटेड 11:10 AM IST
  • পুরনো কর কাঠামো কী রকম?
  • নতুন কর কাঠামো কী?
  • নতুন কর কাঠামো নাকি পুরনো করকাঠামো?

পয়লা ফেব্রুয়ারি কেন্দ্রীয় বাজেট (Budget 2024) পেশ করবেন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন (Nirmala Sitharaman)। লোকসভা ভোটের আগে এবারের বাজেট মোদী সরকারের অন্তর্বর্তী বাজেট (Interim Budget 2024)। 

এর আগে বাজেটে পুরনো কর কাঠামো (Old Tax Regime) ও নতুন কর কাঠামো (New Tax Regime) ঘোষণা করেছিল কেন্দ্র। তা নিয়ে অনেক করদাতার মনে নানা বিভ্রান্তি তৈরি হয়েছে। এখনও বহু বেতনভোগী কর্মীর প্রশ্ন, নতুন না পুরনো, কোন কর কাঠামো বেছে নিলে বেশি লাভবান হবেন। বর্তমানে আপনি যদি নয়া কর কাঠামো বেছে না নেন সে ক্ষেত্রে পুরনো কর কাঠামোতেই আপনাকে আয়কর দিতে হচ্ছে। পয়লা ফেব্রুয়ারি বাজেট পেশের আগে একবার দেখে নেওয়া যাক, নয়া কর কাঠামো ও পুরনো কর কাঠামোর সুবিধা ও অসুবিধাগুলি।

পুরনো কর কাঠামো কী রকম? (Old Tax Regime) 

এই করকাঠামোয় ৭০টির বেশি ছাড় ও ডিডাকশন রয়েছে। তার মধ্যে HRA ও LTA-ও রয়েছে। যার ফলে আপনার করযোগ্য আয় কমবে, আয়করের বোঝা কমবে। এই করকাঠামোয় সবচেয়ে জনপ্রিয় ডিডাকশনটি হল 80C-তে ছাড়। দেড় লক্ষ টাকা পর্যন্ত করযোগ্য আয়ে ছাড় মেলে। বেতন থেকে উপার্জনে পুরনো কাঠামো অনুযায়ী প্রতি মাসে ৫০ হাজার টাকা উপার্জনের ক্ষেত্রে কর দিতে হলেও বর্তমানে মাসিক ৫৮৩৩৩ টাকা উপার্জনের ক্ষেত্রে সম্পূর্ণ কর ছাড় পাওয়া যাবে।

নতুন কর কাঠামো কী? (New Tax Regime)

নতুন করকাঠামোয় HRA, LTA, 80C, 80D সহ একাধিক ধারায় করছাড় মিলবে না। তবে আয়করের ঊর্ধ্বসীমা বেড়ে যাবে।

নতুন কর কাঠামোয় ৮৭এ ধারা অনুযায়ী ২৫০০০ টাকা পর্যন্ত কর অব্যাহতি পাবেন অর্থাৎ কোনও ব্যক্তি ৭ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনের ক্ষেত্রে অব্যাহতি পেতে পারেন। এর আগে ৮৭এ ধারা অনুযায়ী এই সীমা ছিল ১২৫০০ টাকা অর্থাৎ ৫ লক্ষ টাকা পর্যন্ত উপার্জনের ক্ষেত্রে অব্যাহতি পেতে পারতেন । অর্থাৎ, আগের তুলনায় বছরে ২ লক্ষ টাকা পর্যন্ত বাড়তি উপার্জনের ক্ষেত্রে অব্যহতি পাবেন আয়করদাতারা।

Advertisement

নতুন কাঠামো অনুযায়ী ৩ লক্ষ টাকা আয় পর্যন্ত সম্পূর্ণ কর ছাড় পাওয়া যাবে। এর জন্য কোনও নথি প্রদানের বা রিটার্ন ফাইলের প্রয়োজন নেই। এর আগে এই সীমা ছিল আড়াই লক্ষ টাকা।

স্ট্যান্ডার্ড ডিডাকশন ও পারিবারিক পেনশন ডিডাকশন

৫০ হাজার টাকা স্ট্যান্ডার্ড ডিডাকশন শুধুমাত্র পুরনো কর কাঠামোতেই মিলত। তা এখন নতুন করকাঠামোতেও মিলছে। রিবেট দিয়ে নয়া কর কাঠামোতে সাড়ে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয় কর মুক্ত হয়ে যাচ্ছে।

ফ্যামিলি পেনশনের ক্ষেত্রে আপনি ১৫ হাজার টাকা ছাড় দাবি করতে পারেন অথবা মোট পেনশনের এক তৃতীয়াংশ। যেটি সর্বনিম্ন।

বছরে ৫ কোটি টাকার বেশি আয়ে সারচার্জ ৩৭ শতাংশ থেকে কমিয়ে ২৫ শতাংশ করা হয়েছে। 

নতুন কর কাঠামো নাকি পুরনো করকাঠামো?

বিশেষজ্ঞদের কথায়, উচ্চ ট্যাক্স স্ল্যাবের অধীনে থাকা ব্যক্তিদের ক্ষেত্রে নতুন কর কাঠামো লাভজনক হতে পারে। কিন্তু মধ্যবিত্তদের ক্ষেত্রে পুরনো ব্যবস্থাই সুবিধাজনক হবে। কারণ, এই শ্রেণির করদাতারা প্রভিডেন্ট ফান্ড, PPF-র মতো কর সঞ্চয়কারী স্কিমে বেশি বিনিয়োগ করেন।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement