Advertisement

Finance Commission : বড় খবর, গঠিত হল অর্থ কমিশন; DA ফের বাড়বে? জানুন

নিয়োগ সংক্রান্ত এই বিজ্ঞপ্তি জারি করেছে কেন্দ্রীয় সরকার। আর অর্থ কমিশন গঠনের পর থেকে কেন্দ্র ও রাজ্যের সরকারি কর্মীদের আশা, তাহলে কি ফের ডিএ ঘোষণা করা হবে?

Finance Commission
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 31 Dec 2023,
  • अपडेटेड 10:36 PM IST
  • গঠিত হল অর্থ কমিশন
  • কেন্দ্র ও রাজ্যের সরকারি কর্মীদের আশা, তাহলে কি ফের ডিএ ঘোষণা করা হবে?

বছরের শেষে তৈরি হল অর্থ কমিশন। NITI আয়োগের প্রাক্তন ভাইস চেয়ারম্যান, ডঃ অরবিন্দ পানাগড়িয়াকে অর্থ কমিশনের চেয়ারম্যান নিযুক্ত করা হয়েছে৷ নিয়োগ সংক্রান্ত এই বিজ্ঞপ্তি জারি করেছে  কেন্দ্রীয় সরকার। আর অর্থ কমিশন গঠনের পর থেকে কেন্দ্র ও রাজ্যের সরকারি কর্মীদের আশা, তাহলে কি ফের ডিএ ঘোষণা করা হবে? 

এই বিষয়ে সরকারি কর্মচারী পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, 'ষষ্টদশ বেতন কমিশন গঠন হল। আবার রাজ্য সরকারগুলো আর্থিক অনুদান বেশি পরিমাণে পাবে। তা সত্ত্বেও পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মচারী, পেনশনার, শিক্ষকদের ক্রমবর্ধমান হারে DA-র বঞ্চণা বাড়বে। যতই মোদীজির আমল থেকে অর্থ কমিশন বাবদ অনুদান বাড়ানো হোক না কেন, এই রাজ্য সরকারের বড় এজেন্ডা হল সবচেয়ে কম ডিএ দেওয়া।  

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের সঙ্গে যুক্ত ঋত্বিক রঞ্জনম পান্ডে অর্থ কমিশনের সচিব হবেন। প্রসঙ্গত, অর্থ কমিশন ইউনিয়ন এবং রাজ্যগুলির মধ্যে করের নিট আয় বণ্টন সংক্রান্ত সুপারিশ করে। অর্থ সংক্রান্ত ক্ষেত্রে কেন্দ্র ও রাজ্যের মধ্য়ে কী ধরনের আদানপ্রদান থাকবে, কর সংক্রান্ত ব্যাপারে নানা গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নেয় এই অর্থ কমিশনই। 

উল্লেখ্য, ডঃ পানাগড়িয়াকে ২০১২ সালের মার্চ মাসে ভারত সরকার পদ্মভূষণে সম্মানিত করে।তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে পিএইচডি করেছেন। বিশ্বব্যাংক, আইএমএফের মতো বিশ্বমানের প্রতিষ্ঠানে অনেক পদে অধিষ্ঠিত ছিলেন। প্রফেসর পানাগরিয়া ভারতীয় অর্থনীতির একজন নেতৃস্থানীয় বিশেষজ্ঞ হিসেবে পরিচিত। তিনি এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) প্রধান অর্থনীতিবিদ ছিলেন। 

মোদী সরকারের প্রথম মেয়াদে, অরবিন্দ পানাগরিয়াকে NITI আয়োগের ভাইস চেয়ারম্যান পদে নিযুক্ত করা হয়েছিল, কিন্তু দুই বছর পরে তিনি এই পদ থেকেও পদত্যাগ করেন। এরপর আবার ফিরে যান কলম্বিয়া বিশ্ববিদ্যালয়ে পড়াতে। জানুয়ারি ২০১৬ থেকে অগাস্ট ২০১৭ পর্যন্ত, অরবিন্দ পানাগড়িয়া NITI আয়োগের প্রথম ভাইস চেয়ারম্যান হিসাবে কাজ করেছিলেন। বছরের পর বছর ধরে তিনি ভারতের G20 শেরপা হিসেবেও কাজ করেছেন। 

Advertisement

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement