Advertisement

DA : সরস্বতী পুজোর মধ্যে সুখবর, ডিএ বাবদ সরকারি কর্মীরা পাবেন বাড়তি ২২৭৮৮ টাকা

সরস্বতী পুজোর মধ্যে সরকারি কর্মীদের জন্য সুখবর। সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ অ্যাকাউন্টে ঢুকবে ২২ হাজারেরও বেশি টাকা।

Dearness Allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 14 Feb 2024,
  • अपडेटेड 12:50 PM IST
  • সরস্বতী পুজোর মধ্যে সরকারি কর্মীদের জন্য সুখবর
  • সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ অ্যাকাউন্টে ঢুকবে ২২ হাজারেরও বেশি টাকা

সরস্বতী পুজোর মধ্যে সরকারি কর্মীদের জন্য সুখবর। সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ডিএ বাবদ অ্যাকাউন্টে ঢুকবে ২২ হাজারেরও বেশি টাকা। ফলে খুশি সরকারি কর্মীরা। আশা করা হচ্ছে, মার্চ মাসে হোলির আগেই এই টাকা সরকারি কর্মীদের অ্যাকাউন্টে ঢুকবে। 

প্রতিবেদনে প্রকাশ, সরকার চলতি ফেব্রুয়ারি বা মার্চ মাসে মহার্ঘ ভাতা ঘোষণা করতে পারে। তাই জানুয়ারি থেকে টানা মার্চ তো বটেই, এপ্রিলের বেতনের সঙ্গেও সেই টাকা অ্যাকাউন্টে ঢুকতে পারে। অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, মার্চ মাস কেন্দ্রীয় কর্মীদের জন্য ভালোই কাটতে চলেছে। ২০২৪ অর্থবর্ষের জানুয়ারি থেকে কার্যকর মহার্ঘ ভাতা। মার্চ থেকেই তা দেওয়া হবে বলে খবর। এও শোনা যাচ্ছে, এপ্রিলের টাকাও একসঙ্গে ঢুকবে অ্যাকাউন্টে। আশা করা যাচ্ছে, হোলির আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধির অনুমোদন পাওয়া যাবে সরকারের থেকে। এই মহার্ঘ ভাতা অনুমোদিত হলে কেন্দ্রের কর্মচারীরা এককভাবে তিন মাসের বকেয়া টাকা পাবেন। এছাড়াও পাবেন এপ্রিল মাসের ডিএ। এখন প্রশ্নটা হল, ঠিক কত টাকা বকেয়া পাবেন তাঁরা? 

কেন্দ্রীয় কর্মীদের ডিএ ৪ শতাংশ বাড়বে বলে মনে করা হচ্ছে। মার্চে ঘোষণা শুরু হবে বলে অনুমান অর্থনৈতিক বিশেষজ্ঞদের। তবে এই ডিএ কার্যকর হবে ১ লা জানুয়ারি ২০২৪ থেকে। তাই, জানুয়ারি থেকে মার্চ পর্যন্ত বকেয়া হিসাবে দেওয়া হবে ডিএ। কেন্দ্রীয় কর্মচারীরা ছাড়াও যাঁরা পেনশন পান তাঁরাও পাবেন এই সুবিধা। উল্লেখ্য, এই বকেয়া হিসাব করা হবে পে ব্যান্ড অনুযায়ী। লেভেল ১ কর্মীদের গ্রেড পে ১৮০০ টাকা, বেতন ১৮০০০ টাকা। পাশাপাশি ভ্রমণ ভাতাও দেওয়া হয়।  

লেভেল ১ এর নূন্যতম ১৮০০০ টাকা বেতনের হিসাব:

লেভেল ১ গ্রেড পে ১৮০০ টাকায় কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম বেসিক বেতন ১৮০০০ টাকা। মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে এদের মোট ডিএ তে ৭৭৪ টাকার পার্থক্য হয়েছে।

Advertisement

লেভেল ১ এর সর্বোচ্চ ৫৯৬০০ টাকা মূল বেতনের হিসাব: 

লেভেল ১ গ্রেড পে ১৮০০ টাকায় কেন্দ্রীয় কর্মচারীদের সর্বোচ্চ বেসিক বেতন ৫৬৯০০ টাকা। মহার্ঘ ভাতা বৃদ্ধির কারণে এই কর্মচারীদের মোট ডিএ তে ২২৭৬ টাকার পার্থক্য হয়েছে।

লেভেল ১০ এ কেন্দ্রীয় কর্মচারীদের গ্রেড পে হল রুপি। এই কেন্দ্রীয় কর্মচারীদের ন্যূনতম মাসিক বেতন ৫৬১০০ টাকা। এইসব কর্মচারীদের ডিএ তে ২২৪৪ টাকার পার্থক্য থাকবে।  

বেতন পে ব্যান্ড দ্বারা নির্ধারিত করা হয়:

সপ্তম বেতন কমিশনের অধীনে, কেন্দ্রীয় কর্মচারীদের বেতন লেভেল ১ থেকে ১৮ পর্যন্ত বিভিন্ন গ্রেড পে তে ভাগ করা হয়েছে। এতে, গ্রেড পে এবং ভ্রমণ ভাতার ভিত্তিতে ডিএ গণনা করা হয়ে থাকে। লেভেল ১ এ সর্বনিম্ন বেতন ১৮০০০ টাকা থেকে শুরু হয় এবং সর্বোচ্চ বেতন ৫৬৯০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। একইভাবে, লেভেল ২ থেকে ১৪ পর্যন্ত গ্রেড পে অনুযায়ী বেতন পরিবর্তিত হয়। কিন্তু লেভেল ১৫, ১৬, ১৭, ১৮ তে কোনও গ্রেড পে নেই, নির্দিষ্ট বেতন আছে। লেভেল ১৫ তে ন্যূনতম বেতন ১৮২২০০ টাকা, যেখানে সর্বোচ্চ বেতন ২২৪১০০ টাকা। লেভেল ১৭ তে মূল বেতন ২২৫২০০ টাকা। লেভেল ১৮ তে বেতন ২৫০০০০ টাকা ধার্য করা হয়েছে।
 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement