Advertisement

7th Pay Commission : ডিএ নিয়ে খুশির খবর, ১৫ শতাংশ মহার্ঘ ভাতা বাড়ছে সরকারি কর্মীদের

ডিএ নিয়ে বড় আপডেট। দীপাবলি উপলক্ষ্যে আগেই ডিএ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে তাঁরা পেতেন ৪২ শতাংশ। দীপাবলির পর থেকে তাঁরা পাচ্ছেন ৪৬ শতাংশ। এরই মধ্যে ফের ডিএ বাড়ানোর ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। কারা পাবেন দেখে নিন।

dearness allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 26 Nov 2023,
  • अपडेटेड 8:22 PM IST
  • ১৫ শতাংশ ডিএ বাড়ছে সরকারি কর্মীদের
  • কারা কারা পাবেন দেখে নিন

ডিএ নিয়ে বড় আপডেট। দীপাবলি উপলক্ষ্যে আগেই ডিএ বাড়িয়েছে কেন্দ্রীয় সরকার। এর আগে তাঁরা পেতেন ৪২ শতাংশ। দীপাবলির পর থেকে তাঁরা পাচ্ছেন ৪৬ শতাংশ। এরই মধ্যে ফের ডিএ বাড়ানোর ঘোষণা করা হল কেন্দ্রীয় সরকারের তরফে। কারা পাবেন দেখে নিন। 

এই ডিএ পাবেন ষষ্ঠ ও পঞ্চম বেতন কমিশন অনুযায়ী যাঁরা স্যালারি পান তাঁরা।  সেই সব সরকারি কর্মীদের জন্য ১৫ শতাংশ পর্যন্ত ডিএ বাড়ানো হচ্ছে। যার জেরে খুশি সরকারি কর্মীরা। 

এই ডিএ পাবেন ষষ্ঠ বেতন কমিশনের আওতাভুক্ত কেন্দ্রীয় পাবলিক সেক্টর এন্টারপ্রাইজের (CPSEs) কর্মীরা। তাঁদের মূল বেতনের উপর ডিএ ছিল ২২১%। আর তা বাড়িয়ে করা হচ্ছে ২৩০%। অর্থাৎ ৯ শতাংশ বাড়তে চলেছে। আর এই মহার্ঘ ভাতার পরিবর্তিত হার কর্মচারীদের জন্য ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর করা হবে। পঞ্চম বেতন কমিশনের আওতায় থাকা কর্মীদের ডিএ সরকার বাড়িয়েছে। দুই ক্যাটাগরিতে এই কর্মচারীদের ডিএ বাড়ানো হচ্ছে।

১৫ শতাংশ ডিএ বৃদ্ধি 

তবে এই ধরনের কর্মচারীদের মূল বেতনের সঙ্গে ৫০ শতাংশ ডিএ একত্রিত করার সুবিধা দেওয়া হয়নি। তাঁদের ৪৬২% ডিএ বাড়িয়ে ৪৭৭% করা হয়েছে। এছাড়াও, যে সমস্ত কর্মচারীদের মূল বেতনের সাথে ৫০% ডিএ একত্রিত করার সুবিধা দেওয়া হয়েছিল তাদের জন্য বিদ্যমান ডিএ হার ৪১২% থেকে বাড়িয়ে ৪২৭% করা হয়েছে। এইভাবে, উভয় শ্রেণীর কর্মচারীরা ১৫ শতাংশ ডিএ বৃদ্ধির সুবিধা পাচ্ছেন।

সপ্তম বেতন কমিশনের অধীনে, অক্টোবর মাসে কেন্দ্রীয় কর্মীদের ৪ শতাংশ বৃদ্ধি করা হয়েছিল। তখন কর্মচারীদের ডিএ ছিল ৪২ শতাংশ, যা সরকার বাড়িয়ে ৪৬ শতাংশ করেছে। ১ জুলাই থেকে নতুন হার কার্যকর হয়েছে। সরকারের এই সিদ্ধান্তে উপকৃত হয়েছেন ৪৯ লক্ষ কেন্দ্রীয় কর্মচারী এবং ৬৫ লক্ষ পেনশনভোগী।

Advertisement

প্রসঙ্গত, বিভিন্ন রাজ্য ও কেন্দ্র সরকারি কর্মীরা ডিএ পেলেও পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা ডিএ পাচ্ছেন ৬ শতাংশ হারে। পঞ্চম বেতন কমিশনের ডিএ-র মামলাও চলছে সুপ্রিম কোর্টে। অন্যদিকে ডিএ-র দাবিতে রাজ্যের বিভিন্ন জায়গায় আন্দোলনও করছে সরকারি কর্মীরা। 

যদিও সম্প্রতি তৃণমূলের সরকারি কর্মচারী ফেডারেশনের নেতা প্রতাপ নায়েক দাবি করেন, মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ডিএ বা মহার্ঘ ভাতা মিটিয়ে দেবেন। তিনি জানান, রাজ্যের মুখ্যমন্ত্রী সরকারি কর্মীদের পক্ষে। তিনি কোনওদিন বলেননি যে, দেবেন না। রাজ্যের এই অর্থনৈতিক সঙ্কটের মধ্যেও তিনি ডিএ দিয়েছেন। বৃহস্পতিবার নেতাজি ইন্ডোরে দলের সভা করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্য়ায়। সেখানে উপস্থিত ছিলেন তৃণমূল কংগ্রেস প্রভাবিত সরকারি কর্মচারী ফেডারেশনের সদস্যরা। সরকারি কর্মীদের অনেকে আশা করেছিলেন হয়তো তাঁদের নিয়ে কথা বলবেন রাজ্যের মুখ্যমন্ত্রী। কেন্দ্র সরকার ডিএ বাড়িয়েছে। তাই মুখ্যমন্ত্রীও হয়তো কোনও ঘোষণা করতে পারেন। তবে বাস্তবে তা হয়নি।

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement