Advertisement

Dearness Allowance : ডিএ নিয়ে বড় খবর, মহার্ঘ ভাতার সঙ্গে বাড়তে চলেছে HRA

ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। ডিএ-র সঙ্গে বাড়তে চলেছে HRA-ও। 'হাউস রেন্ট অ্যালোওয়েন্স' বা HRA বাড়তে চলেছে সরকারি কর্মীদের। যা নিয়ে খুশি সরকারি কর্মীরা (Govt DA)। এমনিতেই ডিএ ঘোষণা এখন সময়ের অপেক্ষা মাত্র।

ডিএ
Aajtak Bangla
  • কলকাতা,
  • 04 Jul 2023,
  • अपडेटेड 8:19 PM IST
  • ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর
  • কত শতাংশ বাড়ছে মহার্ঘ ভাতা ?

ডিএ (Dearness Allowance) নিয়ে বড় খবর। ডিএ-র সঙ্গে বাড়তে চলেছে HRA-ও।  'হাউস রেন্ট অ্যালোওয়েন্স' বা HRA বাড়তে চলেছে সরকারি কর্মীদের। যা নিয়ে খুশি সরকারি কর্মীরা (Govt DA)। এমনিতেই ডিএ ঘোষণা এখন সময়ের অপেক্ষা মাত্র। তারই মধ্যে এই HRA বৃদ্ধির সম্ভাবনায় অনেকটাই লাভবান হতে চলেছেন সরকারি কর্মীরা। 

বিভিন্ন প্রতিবেদনে প্রকাশ, সরকার শীঘ্রই HRA (Home Rent Allowance) ৩ শতাংশ বৃদ্ধি করতে পারে। এর আগে জুলাই ২০২১ সালে এটি সংশোধন করা হয়। 

এমনিতেই চলতি জুলাই মাসে মহার্ঘ ভাতা (DA) বাড়তে পারে সরকারি কর্মীদের। ক্রমবর্ধমান দামের জন্য কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীদের ক্ষতিপূরণ দিতে DA ৩-৪ শতাংশ হারে বাড়ানো হতে পারে। এর আগে চলতি বছরের ১ জানুয়ারি ২০২৩ থেকে নতুন ডিএ কার্যকর হয়েছিল৷ সেই বৃদ্ধি অনুসারে, ডিএ ৪ শতাংশ বাড়িয়ে ৪২ শতাংশ করা হয়৷ এই মাসে  কেন্দ্রীয় সরকার ডিএ ৪ শতাংশ বাড়াতে পারে। ফলে তা বেড়ে হবে ৪৬ শতাংশ। 

এদিকে HRA বৃদ্ধির পর সরকারি কর্মচারীদের বেতনও বেশি ঢুকবে। নিয়ম হল, সরকারি কর্মচারীরা যে শহরে কাজ করেন তার ভিত্তিতে HRA দেওয়া হয়। বাড়ি ভাড়া ভাতা তাঁরাই পান যাঁরা ভাড়া বাড়িতে থাকেন। ৩ ভাগে এই HRA দেওয়া হয়। সেগুলো হল X, Y এবং Z।

(১) 'X' হল ৫০ লাখ বা তার বেশি জনসংখ্যার এলাকার জন্য। সপ্তম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী, HRA দেওয়া হয় ২৪ শতাংশ৷

(২) 'Y' হল ৫ লক্ষ থেকে ৫০ লক্ষের মধ্যে জনসংখ্যার অঞ্চলগুলির জন্য৷ এটি ১৬ শতাংশ হারে দেওয়া হয়।

(৩) 'Z' দেওয়া হয় যেখানে জনসংখ্যা ৫ লাখের নিচে। এটি 8 শতাংশ হারে দেওয়া হয়। 

Advertisement

এই প্রসঙ্গে বলে রাখা ভালো যদি আরও ৪ শতাংশ ডিএ বাড়ে কেন্দ্রীয় সরকারি কর্মীদের এবং একজন সরকারি কর্মীর বেতন যদি ৪২ হাজার টাকা ও বেসিক বেতন প্রায় ২৫,৫০০ টাকা মতো হয়,তাহলে এখন তিনি ৯.৬৯০ টাকা মহার্ঘ ভাতা পাবেন। সেই অনুযায়ী ৪ শতাংশ ডিএ বৃদ্ধির ক্ষেত্রে এই ডিএ-র পরিমাণ বেড়ে ১০ হাজার ৭১০ টাকা হবে। সুতরাং, এই ক্ষেত্রে মাসিক টেক-হোম বেতনে ১,০২০ টাকা বৃদ্ধি পাবে।
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement