Advertisement

Dearness Allowance : সরকারি কর্মীদের ডিএ চূড়ান্ত! ৩ না ৪ শতাংশ মিলবে? জানুন

সরকারি কর্মীদের জন্য বড় খবর। ডিএ ঘোষণা হবে শিগগিরই। সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে ডিএ ঘোষণা করতে পারে সরকার।

Dearness Allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 23 Sep 2024,
  • अपडेटेड 2:06 PM IST
  • সরকারি কর্মীদের জন্য বড় খবর
  • ডিএ ঘোষণা হবে শিগগিরই
  • সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে ডিএ ঘোষণা করতে পারে সরকার

সরকারি কর্মীদের জন্য বড় খবর। ডিএ ঘোষণা হবে শিগগিরই। সব কিছু ঠিক থাকলে আগামী সপ্তাহে ডিএ ঘোষণা করতে পারে সরকার। গতবার অক্টোবরের প্রথম সপ্তাহে ডিএ-র ঘোষণা করা হয়েছিল। এবার তার কিছুটা আগেই মহার্ঘ ভাতা ঘোষণা করা হতে পারে খবর। একাধিক প্রতিবেদনে এই খবর সামনে এসেছে। এবার ডিএ বৃদ্ধি হওয়ার পরে তা জুলাই ২০২৪ থেকে কার্যকর হবে। অর্থাৎ এরিয়ার সহ ডিএ-র টাকা পাবেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। 

কত শতাংশ ডিএ বাড়তে পারে? একাধিক প্রতিবেদনে প্রকাশ এবার ডিএ বাড়তে পারে ৩ থেকে ৪ শতাংশ। ৩ শতাংশ ডিএ বৃদ্ধির সম্ভাবনা বেশি। তবে কোনও কোনও প্রতিবেদনে প্রকাশ, ৪ শতাংশ মহার্ঘ ভাতাও ঘোষণা করতে পারে কেন্দ্রীয় সরকার। 

প্রসঙ্গত, মহার্ঘ ভাতা দেওয়া হয় কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের। পেনশনভোগীরাও এই ভাতা পেয়ে থাকেন। এর নাম ডিয়ারনেস রিলিফ। DA এবং DR বছরে দু-বার বাড়ানো হয়। জানুয়ারি এবং  জুলাই এই দুই মাসে এই ভাতা কার্যকর করা হয়। 

বহুদিন ধরেই কোভিডকালের বকেয়া ডিএ প্রাপ্তি নিয়ে আসা জেগেছে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মনে। যদিও সম্প্রতি সংসদের বাদল অধিবেশনে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, সরকার কোভিড-১৯ মহামারী চলাকালীন থমকে যাওয়া ডিএ এবং ডিয়ারনেস রিলিফ ১৮ মাসের বকেয়া এখনই দিচ্ছে না। কিন্তু তারপরও অনেকে আশা করছেন, করোনাকালের বকেয়া টাকা মেটানো হবে আগামী ঘোষণাতেই। 

এখন কেন্দ্রীয় সরকারি কর্মীরা ৫০ শতাংশ হারে ডিএ পেয়ে থাকেন। তবে এবার যদি ডিএ বাড়ে তা মূল বেতনের সঙ্গে এক হয়ে যাওয়ার কথা। তবে বিশেষজ্ঞদের মতে, অষ্টম বেতন কমিশন গঠিত না হওয়া পর্যন্ত তা হবে না।  এর আগে ৩০ জুলাই রাজ্যসভায় একটি লিখিত উত্তরে অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছেন, এই জাতীয় কোনও প্রস্তাব সরকারের কাছে এখন নেই। 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement