Advertisement

Dearness Allowance : ডিসেম্বরেই শেষে ফের DA মিলবে সরকারি কর্মীদের, মহার্ঘ ভাতা কত বাড়তে পারে ?

ডিএ নিয়ে বড় খবর। সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) বাড়তে চলেছে। প্রতিবেদনে প্রকাশ, চলতি মাসের শেষ অথবা জানুয়ারির প্রথম দিকে ফের মহার্ঘ ভাতা বাড়তে পারে। এতে খুশি সরকারি কর্মীরা। কত টাকা বাড়তে পারে দেখুন।

Dearness Allowance
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 04 Dec 2023,
  • अपडेटेड 12:05 PM IST
  • ডিএ নিয়ে বড় খবর
  • সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) বাড়তে চলেছে

ডিএ নিয়ে বড় খবর। সরকারি কর্মীদের ডিএ (Dearness Allowance) বাড়তে চলেছে। প্রতিবেদনে প্রকাশ, চলতি মাসের শেষ অথবা প্রথম দিকে ফের মহার্ঘ ভাতা বাড়তে পারে। এতে খুশি সরকারি কর্মীরা। 

আর কিছুদিন গেলেই ২০২৪ সাল পড়তে চলেছে। নতুন বছরেই লোকসভা ভোট। আর সেই ভোটের আগে সরকারের তরফে মহার্ঘ ভাতা বাড়ানোর সম্ভাবনা রয়েছ। সরকার জানুয়ারি এবং জুলাই মাসে বছরে দুবার ডিএ বাড়ায়। AICPI-এর তথ্য অনুসারে, সরকার সপ্তম বেতন কমিশনের অধীনে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বাড়িয়েছে। সেই কারণে কখনও কর্মচারীদের ডিএ তিন শতাংশ আবার কখনও চার শতাংশ বাড়ে। এবারও তার ব্যতিক্রম হবে না। বরং লোকসভা ভোটের আগে ডিএ-র আরও বেশি পরিমাণে দেওয়া হতে পারে বলে মনে করছেন সরকারি কর্মীরা। 

ডিএ যদি ৪ শতাংশ বাড়ানো হয় তাহলে মহার্ঘ ভাতা কত হবে? 

সরকারি কর্মচারীদের মহার্ঘ ভাতার সঙ্গেই পেনশনভোগীদের মহার্ঘ ভাতাও বাড়ানো হয়। ডিএ এবং ডিআরের এই বৃদ্ধি সরাসরি কর্মচারীদের বেতন এবং পেনশনভোগীদের মাসিক পেনশনকে প্রভাবিত করে। বর্তমানে, সপ্তম বেতন কমিশনের অধীনে, কর্মচারী এবং পেনশনভোগীদের ৪৬ শতাংশ ডিএ এবং ডিআর দেওয়া হচ্ছে। সরকার মহার্ঘ ভাতা ৪ শতাংশ বাড়ালে তা ৪৬ শতাংশ থেকে ৫০ শতাংশ হয়ে যাবে। 

কর্মচারীদের বেতন কত বাড়বে? কেন্দ্রীয় সরকারী কর্মচারী এবং পেনশনভোগীরা মহার্ঘ ভাতা এবং  ত্রাণে ৪ শতাংশ বৃদ্ধি হবে বলে আশা করা হচ্ছে। এমতাবস্থায় ডিএ ও ডিআর ৫০ শতাংশে বাড়লে কর্মচারীদের বেতন ও পেনশনভোগীদের পেনশন বাড়বে। এই বৃদ্ধির পরে, কর্মচারীদের সর্বনিম্ন বেতন ৯ হাজার টাকা বাড়বে। সরকার জানুয়ারির পর ফেব্রুয়ারি বা মার্চ মাসেও এই ঘোষণা করতে পারে। যদিও সরকারি কর্মচারীদের একাংশের মতে, জানুয়ারির মধ্যেই ডিএ বাড়িয়ে দেবে সরকার। 

Advertisement

এদিকে নিয়ম অনুযায়ী, ৫০ শতাংশের পর ডিএ শূন্য হয়ে যাবে। ২০১৬ সালে যখন সরকার সপ্তম বেতন কমিশন কার্যকর করেছিল, তখন মহার্ঘ ভাতা শূন্য করা হয়েছিল। নিয়ম অনুযায়ী, মহার্ঘভাতা ৫০ শতাংশে পৌঁছালেই তা শূন্যে নেমে আসবে। এর সঙ্গে ৫০ শতাংশের ভিত্তিতে প্রাপ্ত ডিএ মূল বেতনের সঙ্গে যোগ করা হবে। সেই অনুযায়ী কর্মচারীদের মূল বেতনও বাড়বে। 

এবার ধরা যাক কারও বেসিক বেতন ১৮ হাজার টাকা হলে তার সঙ্গে ৯ হাজার টাকা যোগ হবে। এরপর আলাদাভাবে মহার্ঘ ভাতা দেওয়া হবে। উল্লেখ্য এর আগে কেন্দ্রীয় সরকার ষষ্ঠ বেতন কমিশন এবং পঞ্চম বেতন কমিশনের অধীনে মহার্ঘ ভাতা বৃদ্ধি করেছে। এই বৃদ্ধি ১ জুলাই, ২০২৩ থেকে কার্যকর হয়েছে৷ 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement