Advertisement

DA West Bengal : পুজোর আগে বিধায়কদের ভাতা বাড়ল, ডিএ কবে ? উত্তর দিলেন চন্দ্রিমা

বকেয়া ডিএ (Dearness Allowance)-র দাবি করছেন রাজ্য়ের সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চ-সহ একাধিক সরকারি কর্মচারি সংগঠনের দাবি, পুজোর আগেই যেন তাদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হয়।

চন্দ্রিমা ভট্টাচার্য
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Sep 2023,
  • अपडेटेड 9:25 PM IST
  • বকেয়া ডিএ (Dearness Allowance)-র দাবি করছেন রাজ্য়ের সরকারি কর্মীরা
  • ডিএ নিয়ে উত্তর দিলেন চন্দ্রিমা ভট্টাচার্য

বকেয়া ডিএ (Dearness Allowance)-র দাবি করছেন রাজ্য়ের সরকারি কর্মীরা। সংগ্রামী যৌথ মঞ্চ-সহ একাধিক সরকারি কর্মচারি সংগঠনের দাবি, পুজোর আগেই যেন তাদের বকেয়া মহার্ঘ ভাতা মিটিয়ে দেওয়া হয়। সম্প্রতি রাজ্য সরকারের তরফে বিধায়কদের ভাতা বাড়ানো হয়েছে। যা নিয়ে সমালোচনার মুখে পড়তে হয়েছে রাজ্য সরকারকে। সরকারি কর্মীদের প্রশ্ন, রাজ্য়ের লাখ লাখ সরকারি কর্মীরা নায্য পাওনা থেকে বঞ্চিত। অথচ তাঁদের ডিএ না মিটিয়ে বিধায়কদের পুজোর মুখে ভাতা বাড়ানো হল। এ কেমন বিচার ? 

রাজ্য সরকারি কর্মী শুধু নয়, রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারীও বিধায়কদের এই ভাতা বৃদ্ধিরও বিরোধিতা করেন। তিনি জানান, এই ভাতা তাঁরা চান না। তাঁরা চান রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা যেন মিটিয়ে দেওয়া হয়। তিনি এও জানান, এই ভাতা তাঁরা চান না। সরকারি কর্মী, শিক্ষক, পেনশনারদের বকেয়া যেন মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার মিটিয়ে দেয়। যদিও সরকার তাতে কর্ণপাত করেনি বলে অভিযোগ। 

কেন রাজ্য সরকারি কর্মীদের ডিএ মিটিয়ে দেওয়া হচ্ছে না ? এই প্রসঙ্গে রাজ্যের মন্ত্রী চন্দ্রিমা ,ভট্টাচার্য জানান, 'ডিএ মঞ্চ যাই বলুক না কেন সেই মামলা এখন সুপ্রিম কোর্টে বিচারাধীন। তা নিয়ে কিছু বলব না। সেটা তো সুপ্রিম কোর্ট সিদ্ধান্ত নেবে। তবে এপ্রসঙ্গে বলে রাখা দরকার, মুখ্যমন্ত্রী বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। সব বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছেন। যদি আমরা অন্য রাজ্যের বিধায়কদের সঙ্গে এ রাজ্যের বিধায়কদের বেতনের তুলনা করি, তাহলে বলতে হবে আমাদের রাজ্যের বিধায়করা কম বেতন পেতেন। ডিএ নিয়ে যাই বলা হোক না কেন, মুখ্যমন্ত্রী সব দলের বিধায়কদের জন্য বেতন বাড়িয়েছেন।' 

উল্লেখ্য, মন্ত্রী চন্দ্রিমা ভট্টাচার্য কদিন আগেই এই মন্তব্য করেন। যদিও সরকারি কর্মীদের একাংশের ক্ষোভ, রাজ্য সরকার তাঁদের কর্মীদের দিকে নজর দেয় না। বিধায়কদের বেতন বাড়াচ্ছেন। এটা কাম্য নয়। 

Advertisement

 রাজ্য সরকারের বিধায়কদের বেতন বাড়ানোর সিদ্ধান্তকে সমালোচনা করেছেন সরকারি কর্মচারীদের একাংশ। এই নিয়ে সংগ্রামী যৌথ মঞ্চের তরফে বলা হয়'পুজোর আগে কেন্দ্র সরকারও ডিএ দেবে। কিন্তু আমাদের রাজ্য সরকার হাত গুটিয়ে রেখেছে। তাই বিরোধী দলনেতার কাছে আমাদের আবেদন , তিনি যেন সরকারি কর্মীদের ডিএ পাওয়ার বিষয়টি নিয়ে কেন্দ্রের কাছে দরবার করেন। আমরা চাই, কেন্দ্রীয় সরকার অন্তত রাজ্যের সরকারি কর্মীদের দিকে মুখ তুলে তাকাক। পুজোর আগে ডিএ যেন মেলে তার একটা ব্যবস্থা করুক।'
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement