Advertisement

EPFO Interest Hike : সাড়ে ৬ কোটি মানুষকে বিরাট উপহার মোদী সরকারের, PF-এ বাড়ল সুদ

Epfo Latest Interest Rate : এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) ২০২২-২৩ আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টের জন্য সুদের হার ৮.১৫ শতাংশ ঘোষণা করা হল।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 24 Jul 2023,
  • अपडेटेड 4:10 PM IST
  • এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন বাড়াল সুদের হার
  • বিরাট উপহার মোদী সরকারের

এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন (EPFO) ২০২২-২৩ আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টের জন্য সুদের হার ৮.১৫ শতাংশ ঘোষণা করা হল। আগে ছিল ৮.১০ শতাংশ। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে প্রভিডেন্ট ফান্ডে সুদের হার বৃদ্ধির বিষয়টি জানিয়েছে। 

২০২২-২৩ আর্থিক বছরের জন্য কর্মচারী ভবিষ্য নিধি তথা ইপিএফের (Employees’ Provident Fund (EPF) সুদের হারে (Interest Rate In EPFO) সোমবারই এই ছাড়পত্র দিয়েছে। EPF সংস্থা জানিয়েছে, গত আর্থিক বছরে আমানতের উপরে ৮.১৫ শতাংশ হারে সুদ দেওয়া হবে। ইপিএফ কর্তৃপক্ষ (EPFO) তাদের সমস্ত শাখা অফিসকে জানিয়েছে, ৮.১৫ শতাংশ হারে সুদ আমানতকারীদের অ্যাকাউন্টে ক্রেডিট করতে হবে।

 EPFO-র দ্বারা জারি করা একটি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ভারত সরকার ১৯৫২ এর কর্মচারীদের প্রভিডেন্ট ফান্ড স্কিমের প্যারা ৬০ (১) এর অধীনে এই সুদ বাড়ানোর অনুমতি দিয়েছে কেন্দ্রীয় সরকার। ইপিএফ (EPF)  স্কিমের প্রতিটি সদস্যকে এবার থেকে এই হারে সুদ দিতে হবে। 

প্রসঙ্গত, কর্মচারীদের ভবিষ্যৎ তহবিল সংস্থার বোর্ড ২০২২-২৩ সালে আর্থিক বছরের জন্য EPF অ্যাকাউন্টে ৮.১৫ শতাংশ সুদের হার নির্ধারণ করেছিল। তা অনুমোদনের জন্য অর্থ মন্ত্রকের কাছে পাঠিয়েওছিল। 

তথ্য অনুযায়ী, ২০২৩ সালের অগাস্ট থেকে অ্যাকাউন্টে সুদের টাকা পৌঁছতে শুরু করবে। কর্মচারীদের ভবিষ্য তহবিল সংস্থার জারি করা বিজ্ঞপ্তি অনুসারে, বোর্ড এই বছরের মার্চ মাসে সুদের হার ৮.১০ থেকে বাড়িয়ে ৮.১৫ শতাংশ করার প্রস্তাব করে। রিপোর্ট অনুযায়ী, CBT-এর সুপারিশের পরে, সুদের হার অর্থ মন্ত্রক বিজ্ঞপ্তি দেয়, তবেই তা EPFO ​​সদস্যদের অ্যাকাউন্টে জমা করা যেতে পারে। 

এটি প্রায় ৪০ বছরের মধ্যে সর্বনিম্ন সুদের হার। ১৯৭৭-৭৮ সালে, EPFO ​​৮ শতাংশ সুদের হার নির্ধারণ করেছিল। কিন্তু তারপর থেকে এটা একটানা ৮.২৫ শতাংশ বা তার বেশি থেকে গেছে। ২০১৮-১৯ অর্থবছরে ৮.৫৬ শতাংশ, ২০১৭-১৮ সালে ৮.৫৫ শতাংশ, ২০১৬-১৭ সালে ৮.৬৫ শতাংশ এবং তার আগের বছর ৮.৮ শতাংশ সুদ দেয়। 

Advertisement

কর্মচারীদের EPF এর জন্য় ১২ শতাংশ টাকা কেটে নেওয়া হয়। কর্মচারীর বেতনে নিয়োগকর্তার থেকে ৮.৩৩ শতাংশ EPS এবং ৩.৬৭ শতাংশ EPF-এ যায়। আপনি ঘরে বসে সহজ উপায়ে আপনার PF অ্যাকাউন্টের বর্তমান ব্যালেন্স চেক করতে পারেন। সেজন্য https://passbook.epfindia.gov.in/ এ গিয়ে সরাসরি পাসবুকটি দেখতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement