Advertisement

Interim Budget 2024-Awas Yojana : আরও ২ কোটি আবাস যোজনার বাড়ি তৈরির ঘোষণা নির্মলার, কারা পাবেন ?

আবাস যোজনা নিয়ে বড় খবর। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৩ কোটি মানুষ বাড়ি পেয়েছে। আরও কোটি কোটি মানুষ এর সুবিধা পাবে, দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।

nirmala sitharaman
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 01 Feb 2024,
  • अपडेटेड 12:42 PM IST
  • আবাস যোজনা নিয়ে বড় খবর
  • এই প্রকল্পে আরও বাড়ি তৈরি করা হবে, ঘোষণা নির্মলা সীতারমনরে

আবাস যোজনা নিয়ে বড় খবর। এই প্রকল্পে এখনও পর্যন্ত ৩ কোটি মানুষ বাড়ি পেয়েছে। আরও কোটি কোটি মানুষ এর সুবিধা পাবে, দাবি করলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। তিনি জানান, আগামী ৫ বছরে আবাস যোজনায় আরও ২ কোটি বাড়ি তৈরি করে দেবে সরকার। 

অর্থমন্ত্রী নির্মলা সীতারামণের কথায়, 'প্রধানমন্ত্রী আবাস যোজনার আওতায় আগামী ৫ বছরে গ্রামীণ এলাকায় আরও দুই কোটি বাড়ি তৈরি করা হবে।' তিনি আরও জানান, ইতিমধ্যেই প্রায় ৩ কোটি বাড়ি তৈরি হয়েছে বা হবে। আরও ২ কোটির টার্গেট নেওয়া হয়েছে আগামী ৫ বছরে। এই সুবিধে পাবেন গ্রামীন এলাকার মানুষ। 

নির্মলা দাবি করেন, দেশের অর্থনীতি সঠিক পথে রয়েছে। সরকারের লক্ষ্য স্বচ্ছ শাসন। সেই লক্ষ্যে সরকার এগিয়ে চলেছে। কৃষক ও ছোটো শ্রমিকদের জন্যও সরকার কাজ করছে বলে দাবি করেন তিনি। জানান, আমরা দেশের পূর্বাঞ্চলকে বৃদ্ধির আওতায় আনতে চাই। পূর্বাঞ্চলের দিকে বিশেষ নজর দেওয়া হবে। আবাস যোজনায় তিন কোটি বাড়ি তৈরি হয়েছে। আর দু’কোটি বাড়ি তৈরি হবে আগামী পাঁচ বছরে। এক কোটি বাড়ির ছাদে সৌরশক্তি প্রকল্প বসানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অযোধ্যার রামমন্দির উদ্বোধনের পবিত্র দিনে এই ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী।

জিএসটি নিয়েও মুখ খোলেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। তিনি জানান, দেশের সব স্তরের মানুষ,  সব এলাকার অর্থনৈতিক সাফল্যে সামিল হয়েছেন। এখন এক বাজার এক কর ব্যবস্থায় অর্থনীতি এগোচ্ছে। অসংগঠিত ক্ষেত্রের শ্রমিক আগের তুলনায় কমছে। যাঁরা আছেন তাঁদের কাজের দিকে খেয়াল রাখা হয়েছে। 

আবাস যোজনা

তিনি আরও জানান, প্রধানমন্ত্রী আবাস যোজনায় প্রচুর বাড়ি দেওয়া হয়েছে গ্রামাঞ্চলে। অনেক ক্ষেত্রেই যার মালিক মহিলারা। ফলে তাঁদের আত্মসম্মান বেড়েছে। মেয়েরা অনেক বেশি কাজে যোগ দিচ্ছেন। ১০ বছরে ২৮ শতাংশ অংশগ্রহণ বেড়েছে।

Advertisement

নির্মমলা আরও জানান, মহিলাদের সম্মান রক্ষা ও তাদের সামাজিকক্ষেত্রে এগিয়ে আনার জন্য তিন তালাক প্রথা খতম করা হয়েছে। মহিলাদের সংরক্ষণ নিয়েও একাদিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। যে সব প্রকল্প হাতে নেওয়া হয়েছিল, সেগুলো পূরণ করার কাজ চলছে। দ্রব্যমূল্যের দাম সেভাবে বাড়েনি। জিএসটির ফলে এক বাজার এক রাষ্ট্রের কনসেপ্ট তৈরি হয়েছে।


Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement