Advertisement

Banking Rule Change: অ্যাকাউন্টের 'নমিনি'-র নিয়মে বড় বদল হতে চলেছে, ঘোষণা অর্থমন্ত্রী সীতারামনের

Banking Rule Change: ভারতে চালু ব্যাঙ্কিং আইনে বেশ কিছু বদল ও সংশোধন আনা হচ্ছে। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশোধনী আইন আনার পিছনে অনেকগুলি কারণ রয়েছে বলে তিনি জানিয়েছেন। 

অ্যাকাউন্টের 'নমিনি'-র নিয়মে বড় বদল আসতে চলেছে, অর্থমন্ত্রী সীতরামনের বড় ঘোষণা
Aajtak Bangla
  • নয়াদিল্লি,
  • 10 Aug 2024,
  • अपडेटेड 8:43 PM IST

Banking Rule Change: ভারতবর্ষে চালু থাকা ব্যাঙ্কিং আইনে বেশ কিছু বদল ও সংশোধন আনা হচ্ছে। এমনটাই জানালেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সংশোধনী আইন আনার পিছনে অনেকগুলি কারণ রয়েছে বলে তিনি জানিয়েছেন। দীর্ঘদিন ধরেই এই আইন আনার কথা ছিল বলেও অর্থমন্ত্রী জানান। সমবায় খাতে ব্যাঙ্কিং সম্পর্কিত কিছু নিয়ম পুনর্গঠনও করা হয়েছে। মনোনয়ন সংক্রান্ত বিধিমালায় মূল পরিবর্তন এসেছে এতে। এটি ব্যাংকিং গ্রাহকদের জন্য একটি বিশেষ পদক্ষেপ হবে।

অর্থমন্ত্রী বলেন, গ্রাহকদের জন্য নমিনির বিকল্প এবং নমিনি যাতে পরবর্তীতে তার ন্যায্য দাবি করতে কোনও সমস্যার সম্মুখীন না হন তা নিশ্চিত করা গুরুত্বপূর্ণ। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন শুক্রবার লোকসভায় ব্যাঙ্কিং নিয়ন্ত্রণ সংশোধনী বিল ২০২৪ পেশ করেছেন। এর উদ্দেশ্য হল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট, ব্যাঙ্কিং রেগুলেশন অ্যামেন্ডমেন্ট এবং স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) অ্যাক্ট সংশোধন করা।

নমিনি নিয়মে বদল
অর্থমন্ত্রী কর্তৃক উপস্থাপিত এই ব্যাঙ্কিং আইন সংশোধনী বিল ২০২৪-এ, প্রতিটি ব্যাঙ্ক অ্যাকাউন্টে নমিনি পছন্দের বিকল্পের সুবিধা এক থেকে চার করা হয়েছে। এই বিলে, স্ত্রী বা স্বামী কিংবা বাবা-মা ছাড়াও ভাইবোনরাও নমিনি হওয়ার বিকল্প পাবেন। গত সপ্তাহে কেন্দ্রীয় মন্ত্রিসভা এটি অনুমোদন করেছে। অর্থাৎ এঁদের কাউকেই আপনি এখন নমিনি করতে পারবেন।

এই বিলের অধীনে, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট 1934, ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট 1949, স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অ্যাক্ট 1955, ব্যাঙ্কিং কোম্পানি (আন্ডারটেকিংস অধিগ্রহণ এবং স্থানান্তর) আইন 1970 এবং ব্যাঙ্কিং কোম্পানিগুলি (অধিগ্রহণ এবং আন্ডারটেকিংস স্থানান্তর) সংশোধন করার প্রস্তাব করা হয়েছে।

বাজেটে ঘোষণা করা হয়েছে 
২০২৩-২০২৪ অর্থবছরের বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী নির্মলা একটি বড় ঘোষণা করেছিলেন। তিনি ব্যাংকিং আইন (সংশোধন) বিল ২০২৪-এ ঘোষণা করেছিলেন এবং বলেছিলেন যে এটি খুব শীঘ্রই চালু করা হবে। এরপর এটি এখন মন্ত্রিসভায় অনুমোদন পেয়েছে। লোকসভায় পেশ করা হয়েছে।

Advertisement

কী বললেন আরবিআই গভর্নর? 
রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (আরবিআই) গভর্নর শক্তিকান্ত দাস বলেছেন যে মনোনীত ইস্যুটি দীর্ঘ মুলতুবি ছিল এবং শুক্রবার এই প্রতিবেদনের সাথে, ব্যাঙ্কগুলির জন্য ব্যবসা করার পদ্ধতি সহজ ও উন্নত হয়েছে এবং তুলনামূলকভাবে এটি ভাল। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement