Advertisement

Fixed Deposit Interest Rates: ফিক্সড ডিপোজিটে ৯.১০ শতাংশ সুদ, কোন ব্যাঙ্ক দিচ্ছে জেনে নিন

যখনই বিনিয়োগের কথা আসে, প্রথমেই ফিক্সড ডিপোজিট নিয়ে আলোচনা করা হয়। এর কারণ হল আপনি যখন এতে অর্থ বিনিয়োগ করেন, তখন অর্থ সম্পূর্ণ নিরাপদ থাকে এবং আপনি নিশ্চিত রিটার্ন পান।

Fixed Deposit Interest Rate
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 26 May 2024,
  • अपडेटेड 6:27 PM IST
  • সামগ্রিকভাবে ২০২৪ সালের মে মাসে মোট ৭টি ব্যাঙ্ক সুদের হার পরিবর্তন করেছে
  • প্রবীণ নাগরিকরা ৯.১০ শতাংশ সুদ পাচ্ছেন।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ায় ২ থেকে ৩ বছরের জন্য FD-তে ৭ শতাংশ পর্যন্ত সুদ দেওয়া হচ্ছে। আপনি যদি ফিক্সড ডিপোজিটের মাধ্যমে মোটা টাকা আয় করতে চান, তাহলে খুবই গুরুত্বপূর্ণ খবর আপনার সামনে এসেছে। যাই হোক, যখনই বিনিয়োগের কথা আসে, প্রথমেই ফিক্সড ডিপোজিট নিয়ে আলোচনা করা হয়। এর কারণ হল আপনি যখন এতে অর্থ বিনিয়োগ করেন, তখন অর্থ সম্পূর্ণ নিরাপদ থাকে এবং আপনি নিশ্চিত রিটার্ন পান। এদিকে মে মাসে দেশের অনেক ব্যাঙ্ক স্থায়ী আমানতের সুদের হার পরিবর্তন করেছে। এর মধ্যে রয়েছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI), DCB ব্যাঙ্ক, IDFC FIRST ব্যাঙ্ক, Utkarsh Small Finance Bank, City Union Bank, RBL Bank এবং Capital Small Finance Bank। 

সামগ্রিকভাবে ২০২৪ সালের মে মাসে মোট ৭টি ব্যাঙ্ক সুদের হার পরিবর্তন করেছে। আসুন জেনে নিই এই ব্যাঙ্কগুলি FD সুদের হারে কী কী পরিবর্তন করেছে?

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া

দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) নির্দিষ্ট সময়ের জন্য তার এফডি হার বাড়িয়েছে। বর্ধিত নতুন হার ১৫ মে থেকে কার্যকর হয়েছে। SBI একটি নির্দিষ্ট সময়ের জন্য খুচরা আমানত (২ কোটি টাকা পর্যন্ত) এবং বাল্ক ডিপোজিটে (২ কোটি টাকার উপরে) FD সুদের হার বাড়িয়েছে।

আইডিএফসি ফার্স্ট ব্যাঙ্ক

IDFC ফার্স্ট ব্যাঙ্ক ২ কোটি টাকার কম পরিমাণে FD সুদের হার পরিবর্তন করেছে। নতুন হার ১৫ মে থেকে কার্যকর হয়েছে। পরিবর্তনের পরে ব্যাঙ্ক বর্তমানে ৭ দিন থেকে ১০ বছরের মধ্যে জমার উপর ৩ শতাংশ থেকে ৭.৯০ শতাংশ সুদ দিচ্ছে। প্রবীণ নাগরিকদের শূন্য দশমিক ৫০ শতাংশ অতিরিক্ত সুদ দিচ্ছে ব্যাঙ্কটি। ৫০০ দিনের FD-এর জন্য সর্বোচ্চ সুদের হার দেওয়া হচ্ছে। এতে সাধারণ মানুষ ৭.৯ শতাংশ এবং প্রবীণ নাগরিকরা ৮.৪ শতাংশ সুদ পাচ্ছেন।

Advertisement

ডিসিবি ব্যাঙ্ক

DCB ব্যাঙ্ক ২ কোটি টাকার কম পরিমাণের জন্য তার FD সুদের হার পরিবর্তন করেছে। ডিসিবি ব্যাঙ্কের ওয়েবসাইট অনুসারে, বর্ধিত নতুন হার ২২ মে থেকে কার্যকর হয়েছে। বর্তমানে ব্যাঙ্কটি ১৯ মাস থেকে ২০ মাসের এফডিতে সর্বোচ্চ সুদ দিচ্ছে। সাধারণ মানুষকে ৮.০৫ শতাংশ এবং প্রবীণ নাগরিকদের ৮.৫৫ শতাংশ সুদ দিচ্ছে।

উৎকর্ষ স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

Utkarsh Small Finance Bank ২ কোটি টাকার কম পরিমাণের জন্য তার FD সুদের হার পরিবর্তন করেছে। নতুন হারগুলি ১ মে থেকে কার্যকর হয়েছে। সাধারণ নাগরিকদের জন্য ৪ শতাংশ থেকে ৮.৫০ শতাংশের মধ্যে সুদ দিচ্ছে। যেখানে প্রবীণ নাগরিকদের জন্য ৪.৬০ শতাংশ থেকে ৯.১০ শতাংশের মধ্যে সুদ পাওয়া যায়। ২ বছর থেকে ৩ বছরের মেয়াদে সাধারণ মানুষ ৮.৫০ শতাংশ সুদ পাচ্ছেন এবং প্রবীণ নাগরিকরা ৯.১০ শতাংশ সুদ পাচ্ছেন।

সিটি ইউনিয়ন ব্যাঙ্ক

সিটি ইউনিয়ন ব্যাঙ্কও ২ কোটি টাকা পর্যন্ত FD-এর জন্য FD সুদের হার পরিবর্তন করেছে। গ্রাহকরা ৫ শতাংশ থেকে ৭.২৫ শতাংশ পর্যন্ত সুদ পাচ্ছেন। ৪০০ দিনের FD-তে সর্বোচ্চ সুদ পাওয়া যায় ৭.২৫ শতাংশ৷

আরবিএল ব্যাঙ্ক

আরবিএল ব্যাঙ্কও তাদের এফডি রেট পরিবর্তন করেছে। এই সুদের হারগুলি ২ কোটি টাকা পর্যন্ত FD-তেও প্রযোজ্য হবে৷ RBL ব্যাঙ্কের দেওয়া সর্বোচ্চ সুদ হল ৮ শতাংশ, যা ১৮-২৪ মাসের FD-এর জন্য দেওয়া হচ্ছে।

ক্যাপিটাল স্মল ফাইন্যান্স ব্যাঙ্ক

ক্যাপিটাল স্মল ফাইন্যান্স ব্যাঙ্কও এফডি-তে সুদের হার পরিবর্তন করেছে। এটি ২ কোটি টাকা পর্যন্ত এফডি-তেও প্রযোজ্য হবে। ৩.৫ শতাংশ থেকে ৭.৫৫ শতাংশ পর্যন্ত সুদ দিচ্ছে। ৪০০ দিনের এফডিতে সর্বোচ্চ সুদের হার দেওয়া হচ্ছে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement