Advertisement

Big Bazaar পাচ্ছে না রিলায়েন্স! ডিল খারিজ ঋণদাতাদের, এবার কী হবে?

মুকেশ অম্বানির পাকা ধানে মই দিল ফিউচার গোষ্ঠীর ঋণদাতারা? ভোটাভুটিতে ৭০ শতাংশ পাওনাদার বিপক্ষে ভোট দিয়েছে।

বিগ বাজার নিয়ে টানাটানি।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Apr 2022,
  • अपडेटेड 2:54 PM IST
  • বিগবাজার রিলায়েন্স সমঝোতা নিয়ে জটলিতা।
  • ৭০ শতাংশ ঋণদাতার আপত্তি।
  • শুরু হবে দেউলিয়াকরণ প্রক্রিয়া?

রিলায়েন্সের হতে যাচ্ছে না বিগবাজার! মুকেশ অম্বানির সংস্থার সঙ্গে কিশোর বিয়ানির ২৪,৭১৩ কোটি টাকার 'ডিল' খারিজ করে দিল ফিউচার গোষ্ঠীর ঋণদাতারা। শোনা গিয়েছে, বেশিরভাগ ঋণদাতাই আপত্তি করেছেন। ফলে বিগবাজার সম্পূর্ণভাবে অধিগ্রহণের পথে নতুন করে জটিলতায় পড়ল রিলায়েন্স।                    

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের সঙ্গে চুক্তি নিয়ে শেয়ারহোল্ডার এবং পাওনাদারদের অনুমোদন চাইতে সভা ডেকেছিল ফিউচার গোষ্ঠী। ফিউচার রিটেল শুক্রবার স্টক এক্সচেঞ্জকে জানিয়েছে, শেয়ারহোল্ডার এবং ঋণদাতাদের অনুমোদনের জন্য ভোটিং প্রক্রিয়া সম্পন্ন করেছে। ভোটাভুটিতে সমঝোতার পক্ষে মত দিয়েছে ৩০.৭১ শতাংশ ঋণদাতা। আর বিপক্ষে ৬৯.২৯ শতাংশ পাওনাদার। 

অধিকাংশ শেয়ারহোল্ডার আবার সমঝোতার পক্ষেই। সিকিয়োর্ড শেয়ারহোল্ডারদের ৮৫.৯৪ শতাংশই সমঝোতার পক্ষে ভোট দিয়েছে। বিপক্ষে ভোট পড়েছে মাত্র ১৪.০৬ শতাংশ। ৭৮.২২ শতাংশ আনসিকিয়োর্ড ঋণদাতা সমঝোতার পক্ষে। আর বিপক্ষে ২১.৭৮ শতাংশ।    

নিয়ম অনুযায়ী, ফিউচার গোষ্ঠীকে এই রিলায়েন্সের সঙ্গে সমঝোতায় হাঁটতে গেলে অন্তত ৫১ শতাংশ পাওনাদারের সমর্থন চাই। মোট ঋণে যাদের অংশ ৭৫ শতাংশ থাকা আবশ্যক। বলে রাখি, কোম্পানির ঋণের ৮০ শতাংশই ব্যাঙ্কগুলির হাতে। 

বিগ বাজার কি রিলায়েন্সের?

ভোটাভুটি শেষ হওয়ার পরই ফিউচার-রিলায়েন্স চুক্তির পথে তৈরি হয়েছে সংকটের মেঘ। কারণ ফিউচার রিটেল বেশিরভাগ শেয়ারহোল্ডার এবং আনসিকিয়োর্ড পাওনাদারদের সম্মতি পেলেও বেঁকে বসেছে সিকিয়োর্ড ঋণদাতারা। গোষ্ঠীর আর একটি সংস্থা ফিউচার লাইফস্টাইল ফ্যাশনস লিমিটেডের (FLFL) ৮২.৭৫%  আনসিকিয়র্ড পাওনাদার এই চুক্তির বিপক্ষে ভোট দিয়েছে। 

কোম্পানির সিদ্ধান্তগ্রহণের ক্ষেত্রে আনসিকিয়োর্ড পাওনাদারদের মত অত্যন্ত গুরুত্বপূর্ণ। কারণ সংস্থার সম্পদ বিক্রি হওয়ার পর টাকা ফেরত পাওয়ার ক্ষেত্রে তারাই অগ্রাধিকার পায়। 

এবার কী হবে? 

NCLT-তে দেউলিয়া প্রক্রিয়ার মুখে পড়তে হবে ফিউচার রিটেলকে। গত সপ্তাহেই ব্যাঙ্ক ইন্ডিয়া কোম্পানির বিরুদ্ধে দেউলিয়া প্রক্রিয়া শুরু করার জন্য NCLT-তে একটি আবেদন দাখিল করেছে৷

Advertisement

বিগবাজার নিয়ে আমাজন-রিলায়েন্স টানাটানি

শুরু থেকে ফিউচার-রিলায়েন্সের চুক্তির বিরোধিতা করে আসছে আমাজন। এ নিয়ে ফিউচার গ্রুপ এবং আমাজনের মধ্যে দীর্ঘ আইনি লড়াইও চলছে। অতিসম্প্রতি রিলায়েন্স বিগবাজার স্টোরগুলি দখল করে নেয়। ফিউচার গোষ্ঠী জানায়, আর্থিক সংকটের কারণে তাদের হাতে ভাড়া মেটানোর টাকা নেই। রিলায়েন্স টাকা মিটিয়ে সেগুলি নিজেদের নামে লিজে নিয়েছে।   

আরও পড়ুন- হরিণঘাটায় ১২টি ফুটবল স্টেডিয়ামের সমান ফ্লিপকার্টের ওয়্যারহাউস

 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement