Advertisement

Gold Price: বাজেট ঘোষণা হতেই আজই হুড়মুড়িয়ে কমল সোনার দাম, কত সস্তা?

তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ হতেই হুড়মুড় করে কমে গেল সোনার দাম। মঙ্গলবার সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোনা-রুপোর দাম যে কমতে চলেছে, তা বাজেট পেশ হতেই জানা যায়। আর বাজেট পেশ শেষ হতেই সঙ্গে সঙ্গে দাম কমে গেল সোনা-রুপোর।

সোনার দাম কমল।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 23 Jul 2024,
  • अपडेटेड 4:23 PM IST
  • বাজেট পেশ হতেই হুড়মুড় করে কমে গেল সোনার দাম।
  • সোনা-রুপোর দাম যে কমতে চলেছে, তা বাজেট পেশ হতেই জানা যায়।
  • দাম কমে গেল সোনা-রুপোর।

তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ হতেই হুড়মুড় করে কমে গেল সোনার দাম। মঙ্গলবার সংসদে বাজেট পেশ করেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। সোনা-রুপোর দাম যে কমতে চলেছে, তা বাজেট পেশ হতেই জানা যায়। আর বাজেট পেশ শেষ হতেই সঙ্গে সঙ্গে দাম কমে গেল সোনা-রুপোর। ১০ গ্রাম সোনার দাম কমে গেল প্রায় ৪ হাজার টাকা। 

বাজেট বক্তৃতায় অর্থমন্ত্রী সীতারামন সোনা এবং রুপোর শুল্ক (কাস্টম ডিউটি) কমানোর ঘোষণা করেছেন। এই শুল্ক কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এর ফলেই সোনা ও রুপোর দাম কমছে। দেখা গিয়েছে, সোনার দাম প্রায় ৪ হাজার টাকা কমে গিয়েছে। দাম কমেছে রুপোরও। 

এমসিএক্সে সোনার ফিউচার ট্রেডিংয়ের সময়, মঙ্গলবার প্রতি ১০ গ্রাম সোনার দাম ছিল ৭২ হাজার ৮৫০ টাকা।  সোনার উপর শুল্ক কমানোর কথা ঘোষণা হতেই কয়েক ঘণ্টার মধ্যে প্রতি ১০ গ্রাম সোনার দাম কমে হয়েছে ৬৮ হাজার ৫০০ টাকাষ এর আগে, সোমবার শেষ ব্যবসায়িক দিনে সোনার দাম ছিল ৭২ হাজার ৭১৮ টাকা। 


কেন্দ্রীয় অর্থমন্ত্রীর ঘোষণার পর সোনার দাম যেমন কমেছে, তেমনই রুপোর দামও কমেছে। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জ অর্থাৎ MCX-এ রুপোর দাম ৮০ হাজার ১৫ টাকায ছিল। শুল্ক কমানোর ফলে রুপোর দাম ৪ হাজার ৭৪০ টাকা কমিয়ে  কেজি প্রতি দাম হয়েছে ৮৪ হাজার ২৭৫ টাকা।  

বাজেট বক্তৃতায় সোনা এবং রুপোর উপর শুল্ক ১০ শতাংশ থেকে কমিয়ে ৬ শতাংশ করা হয়েছে। এতে বেসিক কাস্টম ডিউটি ​​৫ শতাংশ, এগ্রি ইনফ্রা অ্যান্ড ডেভেলপমেন্ট সেস ১ শতাংশ। এ ছাড়া প্লাটিনামের ওপর শুল্ক এখন ৬. ৪ শতাংশে নেমে এসেছে। আমদানি করা গয়নার উপর শুল্কও কমানো হয়েছে। সোনা ও রুপোর উপর বর্তমান শুল্ক ১৫ শতাংশ, যার মধ্যে ১০% মৌলিক শুল্ক এবং ৫% কৃষি অবকাঠামো উন্নয়ন সেস অন্তর্ভুক্ত রয়েছে। অর্থমন্ত্রীর ঘোষণার পর এখন মৌলিক শুল্ক হবে ৫ শতাংশ, সেস হবে ১ শতাংশ।
 

Advertisement

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement