Advertisement

Gold Price Latest Update : এখনও এতটা সস্তা সোনা! কিনলেই মালামাল; কত টাকা লাভ হবে?

জুলাই মাসে সোনার দাম কমে গিয়েছিল। তবে অগাস্টের শুরুতে আবারও তা বাড়তে থাকে। বাজেটের পরই সোনার দাম কমতে শুরু করে। এখনও বাজেটের আগের যে দাম ছিল তার তুলনায় হলুদ ধাতুর দাম অনেকটাই কম।

Gold Price
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 04 Aug 2024,
  • अपडेटेड 1:33 PM IST
  • বাজেটের পরই সোনার দাম কমতে শুরু করে
  • এখনও বাজেটের আগের যে দাম ছিল তার তুলনায় হলুদ ধাতুর দাম অনেকটাই কম
  • এখন কিনলেই লাভবান হবেন


জুলাই মাসে সোনার দাম কমে গিয়েছিল। তবে অগাস্টের শুরুতে আবারও তা বাড়তে থাকে। বাজেটের পরই সোনার দাম কমতে শুরু করে। এখনও বাজেটের আগের যে দাম ছিল তার তুলনায় হলুদ ধাতুর দাম অনেকটাই কম। ১৮ জুলাই, ২০২৪-এ ২৪ ক্যারেট সোনার ১০ গ্রামের দাম ছিল ৭৫ হাজার টাকার কাছাকাছি। কিন্তু সোনার উপর শুল্ক হ্রাসের ঘোষণার পর দাম ব্যাপকভাবে হ্রাস পেতে থাকে। পরে তা বেড়ে যায় ঠিকই। তবে এখনও সোনা কেনা সাধ্যের মধ্যে। 

সোনার দাম এখনও ৭০ হাজার টাকার নিচে। জুলাইয়ের শেষ সপ্তাহে তীব্র পতনের পর অগাস্টের শুরুতে আবারও বাড়তে দেখা যায় সোনার দাম। মাল্টি কমোডিটি এক্সচেঞ্জে (MCX) ৪ অক্টোবর, ২০২৪-এর মেয়াদ শেষ হওয়ার জন্য সোনার হার ছিল ৬৯ হাজার টাকার কিছুটা বেশি। তার মানে বাজেটের আগে প্রচলিত দামের তুলনায় এর দাম এখনও অনেক কম। 

১৮ জুলাই, MCX-এ ভবিষ্যত ১০ গ্রাম সোনার দাম ছিল ৭৪,৬৩৮ টাকা। তবে এখন তার থেকে ৪,৮৪৬ টাকা কম। অভ্যন্তরীণ বাজারে এই দামে সোনা বিক্রি হচ্ছে। ভারতীয় বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশন অনুসারে, গত সপ্তাহের শেষ ব্যবসায়িক দিন অর্থাৎ ২ আগস্ট সোনার দাম ছিল নিম্নরূপ- 

২৪ ক্যারেট গোল্ডের দাম ছিল ৭০৩৯০ টাকা। ২২ ক্যারেটের ৬৮৭০০ টাকা। ২০ ক্যারাটের ৬২২৬৫ টাকা ও ১৮ ক্যারেটের ৫৭০২০ টাকা। 

২০২৪ সালের বাজেটের পর সোনার দামের আকস্মিক পতনের বিষয়ে কথা বলতে গিয়ে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছিলেন, সোনার উপর শুল্ক কর কমানোর ঘোষণা করা হয়েছে। আগে গোল্ড কাস্টম ডিউটি ​​ছিল ১৫%। সরকার তা এখন করেছে ৬ শতাংশ। সেই কারণে বাজেটের দিন থেকে সোনার দাম কমতে শুরু করে। ২৫ জুলাই এমসিএক্সে এটি প্রায় ৬৭ হাজার টাকায় পৌঁছয়। 

Advertisement

গয়না তৈরিতে বেশিরভাগ ক্ষেত্রেই ২২ ক্যারেট সোনা ব্যবহার করা হয়। আবার কিছু লোক ১৮ ক্যারেট সোনাও ব্যবহার করে থাকেন। ২৪ ক্যারেট সোনার গয়নার উপর ৯৯৯ লেখা থাকে। সেখানে ২৩ ক্যারেটের উপর ৯৫৮, ২২ ক্যারেটের উপর ৯১৬, ২১ ক্যারেটের উপর ৮৭৫ এবং ১৮ ক্যারেটের উপর ৭৫০ লেখা থাকে। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement