Advertisement

Gold Price : ধনতেরাসের আগে কমে গেল সোনার দাম, এখনই কেনার সুবর্ণ সুযোগ

দীপাবলির আগে সোনার দাম নিয়ে বড় খবর। এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনার দাম। অনেকে দীপাবলির আগে সোনা কেনেন। তাই তাঁদের কাছে সোনা কেনার সুবর্ণ সুযোগ।

সোনার দাম
Aajtak Bangla
  • কলকাতা,
  • 07 Nov 2023,
  • अपडेटेड 2:27 PM IST
  • দীপাবলির আগে সোনার দাম নিয়ে বড় খবর
  • ক ধাক্কায় অনেকটা কমে গেল সোনার দাম

দীপাবলির আগে সোনার দাম নিয়ে বড় খবর। এক ধাক্কায় অনেকটা কমে গেল সোনার দাম। অনেকে দীপাবলির আগে সোনা কেনেন। তাই তাঁদের কাছে সোনা কেনার সুবর্ণ সুযোগ। ইন্ডিয়ান বুলিয়ন জুয়েলার্স অ্যাসোসিয়েশনের ওয়েবসাইট অনুসারে, আজ প্রতি ১০ গ্রাম সোনার দর ৬০, ৭৭২ টাকা।  অথচ এই সোনার দামই ছিল গত সপ্তাহের শেষ ব্যবসায়ীক দিনে অনেক বেশি। সেদিন অর্থাৎ আজ মঙ্গলবার সোনার দাম প্রতি দশ গ্রামে কমেছে ২৮১ টাকা। 

গত ১১ মে সোনার দাম সব থেকে বেশি ছিল। সেদিনের তুলানায় আজ মঙ্গলবার সোনার দাম কমেছে ৮১৩ টাকা। অর্থাৎ দশগ্রাম কিনতে গেলে এত টাকা কমে মিলছে হলুদ ধাতু।   টাকা প্রতি 10 গ্রাম কম বিক্রি হচ্ছে। ১১ মে, ২০২৩-এ স্বর্ণ সর্বকালের সর্বোচ্চ। সে সময় প্রতি দশ গ্রাম সোনার দাম উঠেছিল ৬১৫৮৫ টাকা।

শুধু সোনা নয়, কমেছে রূপোর দামও। আজ রূপার দর প্রতি কেজিতে রয়েছে ৭১ হাজার ২৮৬ টাকা। সেখানে গতকাল সোমবার ৭২০৩৭ টাকা দরে ​বিক্রি হয়েছিল। 

কয়েকদিন পরই ধনতেরাস। তার আগে সোনা বা যে কোনও ধাতু কেনা শুভ বলে মনে করা হয়। পুরাণে উল্লেখ, সমুদ্র মন্থনের সময় অমৃত পাত্র থেকে ভগবান ধন্বন্তরী আবির্ভূত হন। তাই ধনতেরাস উৎসব পালিত হয়। এই দিনে ধাতুর পাত্র কেনা খুবই শুভ। এ ছাড়া সোনা, রূপা ও ঝাড়ু কেনাও শুভ বলে মনে করা হয়।

প্রসঙ্গত, ধনতেরাসের আগের সপ্তাহেও সস্তা হয়েছিল সোনা। শেষ ৭ দিনের নিরিখে বিচার করলে বোঝা যায়, কলকাতায় সোনার দাম প্রতি ১০ গ্রামে ১১০০ টাকা কমেছে। সেখানে দাম বেড়েছে মাত্র ২০০ টাকা। অর্থাৎ সব মিলিয়ে ৯১০ টাকা দাম কমেছে। 

Advertisement

তবে সোনা কেনার আগে বেশ কয়েকটা বিষয় মাথায় রাখুন। তার মধ্যে অন্যতম হল বিশুদ্ধ সোনা হল ২৪ ক্যারেটের।  কিন্তু এই সোনা দিয়ে সবসময় গয়না তৈরি করা হয় না। ২২ ক্যারেট এবং ১৮ ক্যারেট সোনা দিয়েই গয়না তৈরি হয়।  আর সোনা কেনার সময় রসিদ নিতে ভুলবেন না। যেখান থেকেই কিনুন না কেন, সেই দোকানের পাকা রসিদ যেন থাকে সেই বিষয়ে খেয়াল রাখুন। না হলে বিপদে পড়তে পারেন। 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement