Advertisement

PPF, পোস্ট অফিস, সিনিয়র সিটিজেন স্কিমে বড় বদল করল কেন্দ্র, রইল আপডেট

কেন্দ্রীয় সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে বেশ কিছু প্রকল্প চালাচ্ছে। সব ধরনের আমজনতার কথা মাথায় রেখে এই প্রকল্পগুলি শুরু করা হয়েছে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের নিয়ম এবং সুদ অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দফতর নির্ধারণ করে।

কী কী বদল করা হয়েছে?
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Nov 2023,
  • अपडेटेड 1:30 PM IST
  • সব ধরনের আমজনতার কথা মাথায় রেখে এই প্রকল্পগুলি শুরু করা হয়েছে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের নিয়ম এবং সুদ অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দফতর নির্ধারণ করে।
  • বর্তমানে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে নয়টি প্রকল্প চালানো হচ্ছে। সেগুলি হল রেকারিং ডিপোজিট (RD), PPF, সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), মহিলা সম্মান সেভিং স্কিম সার্টিফিকেট, কিষাণ বিকাশ পাত্র, ন্যাশনাল সেভিং সার্টিফিকেট (NSC) এবং সিনিয়র সিটিজেন সেভিং স্কিম।
  • সম্প্রতি, সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন সেভিং স্কিম এবং অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের কিছু নিয়মে পরিবর্তন এনেছে।

কেন্দ্রীয় সরকার ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে বেশ কিছু প্রকল্প চালাচ্ছে। সব ধরনের আমজনতার কথা মাথায় রেখে এই প্রকল্পগুলি শুরু করা হয়েছে। ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের নিয়ম এবং সুদ অর্থ মন্ত্রকের অর্থনৈতিক বিষয়ক দফতর নির্ধারণ করে।

বর্তমানে, ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের অধীনে নয়টি প্রকল্প চালানো হচ্ছে। সেগুলি হল রেকারিং ডিপোজিট (RD), PPF,
সুকন্যা সমৃদ্ধি যোজনা (SSY), মহিলা সম্মান সেভিং স্কিম সার্টিফিকেট, কিষাণ বিকাশ পাত্র, ন্যাশনাল সেভিং সার্টিফিকেট
(NSC) এবং সিনিয়র সিটিজেন সেভিং স্কিম।

সম্প্রতি, সরকার পাবলিক প্রভিডেন্ট ফান্ড, সিনিয়র সিটিজেন সেভিং স্কিম এবং অন্যান্য ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পের কিছু নিয়মে পরিবর্তন এনেছে। আপনি যদি এই স্কিমগুলিতেও বিনিয়োগ করে থাকেন বা করার পরিকল্পনা করে থাকেন, সেক্ষেত্রে এই স্কিমগুলির নয়া নিয়মে মনোযোগ দিন।

সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে কী পরিবর্তন হয়েছে?
যদি কোনও ব্যক্তি সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে টাকা লগ্নি করতে চান, সেক্ষেত্রে তাঁকে এই পরিবর্তিত নিয়ম অবশ্যই জেনে রাখতে হবে। 
সরকার অ্যাকাউন্ট খোলার সময় বাড়িয়েছে। ৩ নভেম্বর জারি করা একটি সার্কুলার অনুসারে, অবসর নেওয়ার তিন মাসের মধ্যে এই স্কিমের অধীনে অ্যাকাউন্ট খুলতে পারবেন। আগে মাত্র ১ মাসের জন্য এই সময় দেওয়া হত। এই স্কিমের ফলে অবসরের সময় সুবিধা পাবেন। বিজ্ঞপ্তি অনুসারে, সিনিয়র সিটিজেন সেভিং স্কিমের অধীনে সুদের হার ম্যাচিওরিটির তারিখ বা এক্সটেন্ডেড ম্যাচিওরিটির তারিখের ভিত্তিতে গণনা করা হবে।

PPF-এর নিয়মে পরিবর্তন:
কেউ যদি পিপিএফ স্কিমের অধীনে সময়ের আগেই অ্যাকাউন্ট বন্ধ করতে চান, সেক্ষেত্রে তার নিয়ম পরিবর্তন করা হয়েছে। 
বিজ্ঞপ্তি অনুসারে, পাবলিক প্রভিডেন্ট ফান্ড (সংশোধন) স্কিম ২০২৩-এর অধীনে করা হয়েছে এই পরিবর্তন করা হয়েছে। বিশেষভাবে জাতীয় সেভিং টাইম ডিপোজিট স্কিমের অধীনে সময়ের আগে টাকা তোলার ক্ষেত্রে নতুন স্ট্রাকচার তৈরি করা হয়েছে।

Advertisement

পোস্ট অফিস সেভিংস অ্যাকাউন্ট
পিটিআই-এর প্রতিবেদন অনুসারে, বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কেউ যদি ৫ বছরের প্ল্যানে বিনিয়োগ করে থাকেন এবং তিনি ৪ বছরের মধ্যেই সময়ের আগে অ্যাকাউন্ট বন্ধ করে দেন, সেক্ষেত্রে সুদের টাকা পোস্ট অফিসের সেভিংস অ্যাকাউন্টে জমা হবে।
নিয়ম অনুযায়ী, কেউ যদি ৫ বছরের টাইম ডিপোজিটে টাকা বিনিয়োগ করে থাকেন এবং ৪ বছরের মধ্যে তাঁর অ্যাকাউন্ট বন্ধ করে দেন, তাহলে ৩ বছরের টাইম ডিপোজিট অ্যাকাউন্টের ভিত্তিতে সুদ গণনা করা হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement