Advertisement

Salary Hike : সরকারি কর্মীদের জন্য সুখবর, সেপ্টেম্বর থেকে বাড়ছে টেক হোম স্যালারি

সরকারি কর্মীদের জন্য সুখবর। ১ সেপ্টেম্বর থেকেই তাঁরা বাড়িতে বেশি স্যালারি নিয়ে যেতে পারবেন। ফলে খুশি সরকারি কর্মীরা। কত টাকা বাড়ছে, কীভাবে বাড়ছে একবার দেখে নিন।

প্রতীকী ছবি
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 28 Aug 2023,
  • अपडेटेड 12:15 PM IST
  • সরকারি কর্মীদের জন্য সুখবর
  • ১ সেপ্টেম্বর থেকেই তাঁরা বাড়িতে বেশি স্যালারি নিয়ে যেতে পারবেন

সরকারি কর্মীদের জন্য সুখবর। ১ সেপ্টেম্বর থেকেই তাঁরা বাড়িতে বেশি স্যালারি নিয়ে যেতে পারবেন। ফলে খুশি সরকারি কর্মীরা। কেন্দ্রীয় এবং একাধিক রাজ্য সরকারি কর্মচারীদের জন্য এই গুরুত্বপূর্ণ ঘোষণা করেছে আয়কর বিভাগ (Salary Hike)। আর ইনকাম ট্যাক্সের (Income Tax) এই ঘোষণার ফলে সরকারি কর্মচারীরা আরও বেশি পরিমাণে বেতন বাড়ি নিয়ে যেতে পারবেন। 

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস (CBDT)গত ১৯ অগাস্ট একটি বিজ্ঞপ্তি জারি করে। সেখানে জানানো হয়, যে সমস্ত নিয়োগকর্তারা তাদের কর্মচারীদের ভাড়া ছাড়া বাসস্থানের সুযোগ-সুবিধা দিয়ে থাকেন, সেই নিয়মে পরিবর্তন আনা হয়েছে। আর তার ফলে সরকারি কর্মীরা মনে করছেন, যে সমস্ত কর্মীরা Rent Free বাসস্থানের সুবিধা পাচ্ছেন, তারা আগের থেকে আরও বেশি পরিমাণে সঞ্চয় করতে পারবেন। কারণ টেক হোম স্যালারির পরিমাণ বাড়তে চলেছে।

এই বিষয়ে এএমআরজি অ্যান্ড অ্যাসোসিয়েটসের সিইও গৌরব মোহন বলেন, 'ভাড়া-মুক্ত আবাসন উপভোগকারী কর্মচারীরা পারকুইজিট মূল্যের সুবিধা পাবেন। যা করযোগ্য বেতন হ্রাসের দিকে নিয়ে যাবে। ফলে টেক-হোম স্যালারি বাড়বে। এতে কর্মীদের দুটি সুবিধা হবে। একদিকে, তাঁদের সঞ্চয়ের হার বৃদ্ধি পাবে অন্যদিকে সরকারের রাজস্ব ক্ষেত্রেও উন্নতি হবে।' 

এই নতুন নিয়মগুলি ১ সেপ্টেম্বর থেকে কার্যকর ও ভ্যালুয়েশন বদল

নয়া নিয়মে ৪০ লাখের বেশি জনসংখ্যার শহরে ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী বেতনের ১০ শতাংশ। ২.৫ মিলিয়ন জনসংখ্যার শহরে ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী বেতনের ১৫ শতাংশের সমান ছিল। এবার ২০১১ সালের আদমশুমারি অনুযায়ী ৪০ লাখের কম জনসংখ্যা কিন্তু ১৫ লাখের বেশি জনসংখ্যার শহরে বেতনের ৭.৫% এর সমান। আর ১০ থেকে ২৫ লাখ জনসংখ্যার শহরে ২০০১ সালের আদমশুমারি অনুযায়ী ১০% ছিল। ফলে নতুন ক্যালকুলেশন অনুযায়ী কর্মচারীদের হাতে বেতন বৃদ্ধি হবে।

Advertisement


 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement