Advertisement

High Return Fixed Deposits: FD-তে সুদের হার বাড়াল SBI, ১৩ মাসেই মিলবে ৭ শতাংশের বেশি সুদ

Fixed Deposits With High Return: রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদও বেড়েছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ৪০০ দিনের একটি বিশেষ মেয়াদী আমানত চালু করেছে যাতে ৭ শতাংশেরও বেশি সুদ পাওয়া যাবে।

FD-তে সুদের হার বাড়াল SBI, ১৩ মাসেই মিলবে ৭ শতাংশের বেশি সুদ!
Aajtak Bangla
  • নয়া দিল্লি,
  • 15 Feb 2023,
  • अपडेटेड 8:35 PM IST
  • রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদও বেড়েছে।
  • স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ৪০০ দিনের একটি বিশেষ মেয়াদী আমানত চালু করেছে যাতে ৭ শতাংশেরও বেশি সুদ পাওয়া যাবে।

Fixed Deposits With High Return: রিজার্ভ ব্যাঙ্ক রেপো রেট বাড়ানোর ফলে ব্যাঙ্কের স্থায়ী আমানতে সুদও বেড়েছে। দের হার বাড়ার পর অনেক ব্যাঙ্কেই এখন ফিক্সড ডিপোজিটে চড়া সুদ পাওয়া যাচ্ছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) ৪০০ দিনের একটি বিশেষ মেয়াদী আমানত চালু করেছে যাতে ৭.১০ শতাংশ হারে সুদ পাওয়া যাবে। এই স্কিমে ৩১ মার্চ, ২০২৩ পর্যন্ত বিনিয়োগ করা যাবে।

দেশের বৃহত্তম পাবলিক সেক্টর ব্যাঙ্ক স্থায়ী আমানত বা মেয়াদী আমানতের জন্য ২ কোটি টাকার কম পরিমাণের আমানতের উপর ৫ বেসিস পয়েন্ট থেকে ২৫ বেসিস পয়েন্ট পর্যন্ত সুদের হার বাড়িয়েছে, যা ১৫ ফেব্রুয়ারি, ২০২৩ থেকেই কার্যকর হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য সুদের হার সাধারণ বিনিয়োগকারীদের দেওয়া হারের চেয়ে আরও ২৫ বেসিস পয়েন্ট বেশি হবে।

আরও পড়ুন: FD-তে ৮ শতাংশের বেশি সুদ, রইল দ্রুত সঞ্চয় বৃদ্ধির সেরা ঠিকানার হদিস

২০২২ সালের মে থেকে রেপো রেট টানা ষষ্ঠবার বৃদ্ধি পেয়েছে।  ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (RBI) তার রেপো রেট ২৫ বেসিস পয়েন্ট বাড়িয়ে ৬.৫০ শতাংশ করার এক সপ্তাহ পরে স্থায়ী আমানত বা মেয়াদী আমানতের হারগুলি সংশোধন করা হয়েছিল।

SBI ২ বছর থেকে ৩ বছরের কম মেয়াদে ফিক্সড ডিপোজিটের হার আগের ৬.৭৫ শতাংশ থেকে বাড়িয়ে ৭ শতাংশ করেছে৷ এটি ৩ বছর থেকে ১০ বছরের জন্য স্থায়ী আমানতে সুদের হার ৬.২৫ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৫০ শতাংশ করেছে। 

৭ থেকে ৪৫ দিনের স্বল্পমেয়াদী স্কিমের জন্য, স্টেট ব্যাঙ্ক ৩ শতাংশ সুদ দেবে৷ ৪৬ থেকে ১৭৯ দিনের ডিপোজিটের জন্য, নতুন সুদের হার ৪.০৫ শতাংশ, পাশাপাশি ১৮০-২১০ দিনের স্বল্পমেয়াদী স্কিমের জন্য সুদের হার ৫.২৫ শতাংশ৷ ২১১-১ বছরের কম মেয়াদী স্কিমের জন্য নতুন সুদের হার ৫.৭৫ শতাংশ৷

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement