Advertisement

Employment in India: গত ৪ বছরে নতুন চাকরি ৫.২ কোটি, এবারও রেকর্ড গড়ার দোরগোড়ায় দেশ

India Employment Generation: গত কয়েক আর্থিক বছর ধরে, ভারতে প্রতি বছর এক কোটিরও বেশি লোক কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। সম্প্রতি এক গবেষণা রিপোর্টে এ তথ্য উঠে এসেছে...

প্রতি মিনিটে ২৫ জন চাকরি পাচ্ছে
Aajtak Bangla
  • কলকাতা,
  • 13 Sep 2023,
  • अपडेटेड 8:41 AM IST

Employment in India: গত কয়েক বছর কর্মসংস্থানের ক্ষেত্রে ভারতের জন্য চমৎকার প্রমাণিত হয়েছে। সাম্প্রতিক এক গবেষণা রিপোর্টে দেখা গেছে, গত কয়েক আর্থিক বছর ধরে প্রতি বছর দেশে এক কোটির বেশি লোক কর্মসংস্থানের সুযোগ পাচ্ছে। এটা আকর্ষণীয় যে রাজ্য সরকারগুলি লোকেদের কর্মসংস্থান প্রদানের ক্ষেত্রে এগিয়ে রয়েছে৷

EPFO পরিসংখ্যান কী বলছে?
এসবিআই রিসার্চ ইপিএফও এবং এনপিএস-এর ডেটা বিশ্লেষণ করে এই গবেষণা রিপোর্ট  তৈরি করেছে। রিপোর্ট অনুযায়ী, ২০১৯-২০ থেকে ২০২২-২৩ আর্থিক বছর পর্যন্ত EPFO-এর গ্রাহক সংখ্যা ৪.৮৬ কোটি বেড়েছে। চলতি অর্থ বছরেও চমৎকার প্রবণতা অব্যাহত রয়েছে। চলতি আর্থিক বছরে, প্রথম ৩ মাসে নেট ভিত্তিতে EPFO ​​গ্রাহকের সংখ্যা ৪৪ লক্ষ বেড়েছে।

প্রথমবার  চাকরি পাওয়াদের সংখ্যা উল্লেখযোগ্য
এসবিআই রিসার্চের রিপোর্ট অনুসারে, চলতি আর্থিক বছরে আরেকটি ভাল প্রবণতা দেখা যাচ্ছে তা হল প্রথমবার চাকরি পাওয়ার সংখ্যা বেশ বেশি। প্রতিবেদনে বলা হয়েছে, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে অর্থাৎ ২০২৩ সালের এপ্রিল-জুন তিন মাসে, ১৯.২ লক্ষ লোক যারা আগে কাজ করেনি তারা চাকরি পেয়েছে।

নতুন রেকর্ড গড়তে পারে এ বছর
এ ধারা অব্যাহত থাকলে চলতি অর্থবছরে বড় ধরনের রেকর্ড গড়তে পারে। এসবিআই রিসার্চ আশা করে যে এই প্রবণতা অব্যাহত থাকলে, চলতি আর্থিক বছরে ১.৬ কোটি লোক চাকরি পেতে পারে, যা এখন পর্যন্ত যে কোনও একক আর্থিক বছরে সর্বোচ্চ কর্মসংস্থান সৃষ্টি হবে। তাদের মধ্যে, প্রথমবারের মতো চাকরি পাওয়া লোকের সংখ্যাও রেকর্ড ৭০-৮০ লাখের মধ্যে হতে পারে। এটিও একটি নতুন রেকর্ড হবে।

NPS থেকে এই তথ্য মিলেছে
গবেষণা প্রতিবেদনে বলা হয়েছে, গত ৪ বছরে এনপিএস-এর নতুন গ্রাহকের সংখ্যা বেড়েছে প্রায় ৩১ লাখ। ২০২২-২৩ আর্থিক বছরে ৮.২৪ লক্ষ গ্রাহক NPS-এ যোগ দিয়েছেন। তাদের মধ্যে, রাজ্য সরকারগুলি সর্বাধিক ৪.৬৪ লক্ষ টাকা অবদান রেখেছে। রাজ্য সরকারগুলি পর ২.৩০ লক্ষ  বেসরকারি চাকরি ক্ষেত্রে নিয়োগ হয়েছে, যেখানে কেন্দ্রীয় সরকার ১.২৯  লক্ষ নতুন চাকরি দিয়েছে।

Advertisement

মহিলাদের  ভাগ অনেক বেড়েছে
এইভাবে যদি দেখা যায়, EPFO ​​এবং NPS-এর ডেটা একত্রিত করে, গত চার বছরে মোট কর্মসংস্থানের সংখ্যা ৫.২ কোটি।  EPFO পরিসংখ্যানও নির্দেশ করে যে বারবার যোগদানকারী লোকের সংখ্যা কমছে। এর মানে হল যে এখন লোকেরা কম চাকরি পরিবর্তন করছে এবং দীর্ঘ সময়ের জন্য তাদের বর্তমান কাজ করতে পছন্দ করে। EPFO গ্রাহকদের মধ্যে মহিলাদের অংশীদারিত্বও প্রায় ২৭ শতাংশ বেড়েছে।

 প্রতি মিনিটে ২৫ জন চাকরি পেয়েছে
গত চার বছরে প্রতি মিনিটে ২৫ জন চাকরি পেয়েছেন। হ্যাঁ, হতবাক পরিসংখ্যান প্রকাশ করেছে এসবিআই রিসার্চ। SBI-এর নতুন গবেষণা প্রতিবেদন অনুসারে, এটি গত চার বছরে EPFO-এর পে-রোল ডেটা বিশ্লেষণ করে পাওয়া যাচ্ছে। এসবিআই রিসার্চের রিপোর্ট অনুযায়ী, গত চার বছরে EPFO ​​এবং NPS-এর তথ্য অনুযায়ী, দেশে ৫.২  কোটিরও বেশি চাকরি তৈরি হয়েছে। যার মধ্যে ৪৭ শতাংশের বেশি তারাই যারা প্রথমবার চাকরি শুরু করেছেন। এই তথ্য এমন এক সময়ে এসেছে যখন দেশের বিরোধীরা বেকারত্বকে ইস্যুতে ব্যস্ত। 

রেকর্ড সংখ্যক লোক চাকরি পেতে পারে
SBI গবেষণা রিপোর্ট প্রকাশ করেছে যে আর্থিক বছর ২০২০ থেকে আর্থিক বছর ২০২৩ এর মধ্যে নেট নতুন EPF গ্রাহকের সংখ্যা ছিল ৪.৮৬ কোটি। রিসার্চ রিপোর্ট অনুযায়ী, চলতি আর্থিক বছরের প্রথম ত্রৈমাসিকে ইপিএফও পে-রোল ডেটা বেশ উৎসাহব্যঞ্জক। প্রথম ত্রৈমাসিকে ইতিমধ্যেই ৪৪ লক্ষ নতুন EPF গ্রাহক বেড়েছে। যার মধ্যে প্রথম পেরোল ছিল ১৯.২ লক্ষ টাকা। যদি এই প্রবণতা পুরো আর্থিক বছর জুড়ে চলতে থাকে, তাহলে ২০২৪  অর্থবছরে, নেট নতুন পেরোল ১.৬০ কোটি টাকা ছাড়িয়ে যাবে (এখন পর্যন্ত সর্বোচ্চ), যেখানে প্রথম বেতন ৭০-৮০ লক্ষ টাকার মধ্যে। যা এখন পর্যন্ত ইতিহাসে সর্বোচ্চ হবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement