Advertisement

1000 Rupees Note: ফের ১০০০ টাকার নোট আসতে চলেছে? যা বলছে RBI

1000 Rupees Note: সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে যে, ১,০০০ টাকার নোট কি ফের বাজারে ফিরছে এবং এটি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কি কোনও ব্যবস্থা নিচ্ছে? জেনে নিন এ বিষয়ে কী জানাচ্ছে রিজার্ভ ব্যাঙ্ক...

ফের ১০০০ টাকার নোট আসতে চলেছে? যা বলছে RBI
Aajtak Bangla
  • কলকাতা,
  • 21 Oct 2023,
  • अपडेटेड 8:09 PM IST
  • সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে যে, ১,০০০ টাকার নোট কি ফের বাজারে ফিরছে?
  • ১,০০০ টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কি কোনও ব্যবস্থা নিচ্ছে?

1000 Rupees Note: শুক্রবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি আপডেট দিয়েছে যে, ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ২,০০০ টাকার নোটের ৮৭ শতাংশ ফেরত এসেছে। তবে ১০,০০০ কোটি টাকার নোট এখনও বাজারে রয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের এই আপডেটের পরে, সোশ্যাল মিডিয়ায় প্রশ্ন উঠতে শুরু করেছে যে, ১,০০০ টাকার নোট কি ফের বাজারে ফিরছে এবং এটি নিয়ে রিজার্ভ ব্যাঙ্ক কি কোনও ব্যবস্থা নিচ্ছে?

রিজার্ভ ব্যাঙ্ক ১,০০০ টাকার নোট চালু করার কোনও পরিকল্পনায় নেই বা কোনও নতুন ১,০০০ টাকার নোট বাজারে আনার কথাও ভাবছে না। ANI টুইটারে পোস্ট করেছে যে RBI-এর ১,০০০ টাকা ফেরত আনার কোনও পরিকল্পনা নেই।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি বিবৃতিতে বলেছিল যে বাজারে নগদ প্রবাহ বজায় রাখতে, সরকার ৫০০ টাকার নোট ছাপিয়েছে, যাতে লোকেদের নগদ সংক্রান্ত সমস্যার মুখোমুখি হতে না হয়। একই সঙ্গে ডিজিটাল পেমেন্ট ব্যবহারে মানুষের মধ্যে নগদ টাকার প্রয়োজনীয়তা কমে গেছে। এমন পরিস্থিতিতে আরবিআই বলছে, ১০০০ টাকার নোট আনতে হবে না। আরবিআই মানুষকে গুজব থেকে দূরে থাকার পরামর্শ দিয়েছে।

২০১৬ সালে ডিমোনেটাইজেশন হয়েছিল
এটি উল্লেখযোগ্য যে ২০১৬ সালে, কেন্দ্রীয় সরকার ১,০০০ টাকা এবং ৫০০ টাকার পুরনো নোট বাতিল করেছিল এবং তাদের জায়গায় নতুন ৫০০ টাকার নোট এবং ২,০০০ টাকার নোট জারি করেছিল। তবে, এখন সরকার ২,০০০ টাকার নোটও প্রত্যাহার করেছে। ব্যাঙ্কগুলিতে ২,০০০ টাকার নোট জমা এবং বিনিময়ের সময়সীমা শেষ হয়েছে।

এখান থেকে এখনও ২,০০০ টাকার নোট বদলানো যাবে
যাইহোক, বর্তমানে আপনি RBI অফিসে ২,০০০ টাকার নোট বিনিময় এবং জমা করতে পারেন। দেশে RBI-এর মোট 19টি আঞ্চলিক অফিস রয়েছে, যেখান থেকে ২,০০০ টাকার নোট বদলানো যায়।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement