Advertisement

Saving Tips : চেষ্টা করেও টাকা হাতে থাকছে না? ২০২৪-এ জমবেই, রইল টিপস

২০২৩ প্রায় শেষ হতে চলল। আর কয়েকদিন পরই ২০২৪ শুরু হতে চলেছে। ২০২৩ সালে হয়তো হাজার চেষ্টা করেও আপনি টাকা জমাতে পারেননি। ফলে নানা সময় অসুবিধেয় পড়েছেন।

savings tips
Aajtak Bangla
  • কলকাতা,
  • 26 Dec 2023,
  • अपडेटेड 3:43 PM IST
  • কম বেতন হলেও কীভাবে টাকা জমাবেন ?
  • ২০২৪ সালে রইল টাকা জমানোর টিপস

২০২৩ প্রায় শেষ হতে চলল। আর কয়েকদিন পরই ২০২৪ শুরু হতে চলেছে।  ২০২৩ সালে হয়তো হাজার চেষ্টা করেও আপনি টাকা জমাতে পারেননি। ফলে নানা সময় অসুবিধেয় পড়েছেন। নতুন বছরে সেই রকমই অভিজ্ঞতা হোক এমন নিশ্চয় আপনি চান না। সেজন্য হয়তো পরিকল্পনাও করতে শুরু করেছেন। কীভাবে টাকা জমাবেন তা নিয়ে নানা জনের সঙ্গে আলোচনাও করছেন নিশ্চয়। তবে টাকা জমাবেন বললেই তো জমানো যায় না। সেজন্য সঠিক জায়গায় বিনিয়োগ করতে হয়। এমনকী আপনি যদি কম বেতন পান তাহলেও বেশি টাকা জমাতে পারবেন। তাহলে মানতেই হবে একাধিক নিয়ম। কী কী সেই নিয়ম বা টিপস? আসুন জানি। 

বিনিয়োগ করার সময় কিছু বিষয় মাথায় রাখা খুবই গুরুত্বপূর্ণ। বিনিয়োগের জন্য সঠিক পরিকল্পনা প্রয়োজন। টাকা জমাতে অনেকে খরচ কমিয়ে দেন। কিন্তু সেটা কাজের কথা নয়। আবার কখনও বেশি খরচ করাও উচিত নয়। তাহলে ব্যালেন্স করবেন কীভাবে ? আসুন জানি। 

প্রথমেই বলে রাখা প্রয়োজন, আপনি যদি নিরাপদ বিনিয়োগের জন্য শুধুমাত্র FD বা PPF-এ অর্থ বিনিয়োগ করেন, তাহলে একই ধরনের রিটার্ন পেতে থাকবেন। এমন পরিস্থিতিতে, আপনাকে এমন বিনিয়োগের বিকল্পগুলিতে ফোকাস করতে হবে যেখানে আপনি বেশি আয় পেতে পারেন। উদাহরণস্বরূপ, SIP এর মাধ্যমে মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করা উপকারী হতে পারে। এতে বিনিয়োগ দীর্ঘমেয়াদে খুবই উপকার দেয়। 

আপনি যদি শেয়ার বাজারে বিনিয়োগ করার পরিকল্পনা করেন তাহলে কোনও কোম্পানি বা ব্র্যান্ডের শেয়ারে অর্থ বিনিয়োগ করার আগে সেই কোম্পানির ব্যবসা সম্পর্কে অনুসন্ধান করুন। তার রিটার্ন ডেটা একবার দেখে নিন। 

আপনি যদি আর্থিকভাবে স্বচ্ছল হতে চান, তাহলে মূল্যস্ফীতির কথা মাথায় রেখে তহবিল সংগ্রহের কথা ভাবতে হবে। মনে রাখবেন যে মূল্যস্ফীতি যে হারে বাড়ছে, আপনার বিনিয়োগের বাহনটি তার সমান বা তার বেশি রিটার্ন দিতে সক্ষম হওয়া উচিত। এখানে আর একটি বিষয় উল্লেখ্য, শুধু বিনিয়োগের কথা ভাবলে চলবে না। যত তাড়াতাড়ি আপনি বিনিয়োগ শুরু করবেন, তত বেশি রিটার্ন পাবেন। এইভাবে, আপনি তহবিল বাড়াতে এবং আর্থিকভাবে ফিট থাকতে সক্ষম হবেন। 

Advertisement

টাকা জমানোর সর্বোত্তম উপায় হল একটি লক্ষ্য নির্ধারণ করা এবং বিনিয়োগ এবং সঞ্চয়ের জন্য পরিকল্পনা করা। কোনও অবস্থাতেই এই লক্ষ্য থেকে বিচ্যুত না হওয়ার চেষ্টা করুন। এছাড়াও, সময়ে সময়ে করা সমস্ত বিনিয়োগ পরীক্ষা করাও দরকার। 

অর্থনৈতিক বিশেষজ্ঞদের দাবি, বিনিয়োগের পাশাপাশি ব্যয় এবং ঋণের বিষয়েও সতর্ক হওয়া জরুরি। তাই ব্যয়ের সীমা নির্ধারণ করা প্রয়োজন। কখনও হঠাৎ কোনও ব্যয় বা উৎসবে অতিরিক্ত ব্যয়ের কারণে বাজেট বিঘ্নিত হয়। এই পরিস্থিতিতে, আপনার বেতনের একটি অংশ সংরক্ষণ করা গুরুত্বপূর্ণ। আর একটি গুরুত্বপূর্ণ বিষয় হল যতটা সম্ভব ঋণের ফাঁদে আটকা পড়া থেকে এড়ানো। আপনার আর্থিক লক্ষ্যগুলি যাতে প্রভাবিত না হয় তা নিশ্চিত করার জন্য, শুধুমাত্র ততটুকু ঋণ নিন যা আপনি নির্ধারিত সময়ে সহজেই পরিশোধ করতে পারেন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement