Advertisement

Onion Export BAN: শীঘ্রই কমতে পারে পেঁয়াজের দাম! জোগান-দর নিয়ন্ত্রণে বড় পদক্ষেপ কেন্দ্রের

Onion Export BAN: পেঁয়াজের ক্রমবর্ধমান দাম থেকে দেশের আম জনতা মুক্তি দিতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে বড়সড় পদক্ষেপ নেওয়া হয়েছে। পেঁয়াজের অভ্যন্তরীণ জোগান বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার।

পেঁয়াজের অভ্যন্তরীণ জোগান বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Dec 2023,
  • अपडेटेड 5:12 PM IST
  • পেঁয়াজের ক্রমবর্ধমান দাম থেকে দেশের আম জনতা মুক্তি দিতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে বড়সড় পদক্ষেপ নেওয়া হয়েছে।
  • পেঁয়াজের অভ্যন্তরীণ জোগান বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে কেন্দ্র সরকার।

Onion Export BAN: পেঁয়াজের ক্রমবর্ধমান দাম থেকে দেশের আম জনতা মুক্তি দিতে কেন্দ্র সরকারের পক্ষ থেকে বড়সড় পদক্ষেপ নেওয়া হয়েছে। পেঁয়াজের অভ্যন্তরীণ জোগান বাড়াতে ও দাম নিয়ন্ত্রণে আগামী মার্চ পর্যন্ত পেঁয়াজ রফতানি নিষিদ্ধ করেছে সরকার। ডিরেক্টরেট জেনারেল অফ ফরেন ট্রেড (ডিজিএফটি) একটি বিজ্ঞপ্তি জারি করে বলেছে যে পেঁয়াজের রফতানি নীতি ৩১ মার্চ, ২০২৪ পর্যন্ত বিনামূল্যে থেকে সীমাবদ্ধ বিভাগে পরিবর্তিত হয়েছে। দিল্লিতে স্থানীয় সবজি বিক্রেতারা পেঁয়াজ বিক্রি করছে প্রতি কেজি ৭০-৮০ টাকায়। বর্তমানে কলকাতার বাজারেও ৬০-৭০ টাকা কেজি দরে বিক্রি হচ্ছে পেঁয়াজ। চড়া দামের পেঁয়াজে সাধারণ ক্রেতাদের বাজেট বিগড়ে যেতে শুরু করেছে। 

অক্টোবরের শুরুতে, কেন্দ্রীয় সরকার ক্রেতাদের স্বস্তি দেওয়ার জন্য খুচরা বাজারে প্রতি কেজি ২৫ টাকা খুচরো হারে পেঁয়াজের স্টক বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছিল। সরকার চলতি বছরের ২৮ অক্টোবর থেকে ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজ রফতানিতে প্রতি টন ন্যূনতম রফতানি মূল্য (এমইপি) ৮০০ ডলার নির্ধারণ করেছিল। এর আগে অগাস্টে ৩১ ডিসেম্বর পর্যন্ত পেঁয়াজের ওপর ৪০ শতাংশ রফতানি শুল্ক আরোপ করা হয়েছিল। ডিজিএফটি বলেছে যে অন্যান্য দেশগুলিকে সরকারের কাছ থেকে অনুমোদন নেওয়ার পরে তাদের অনুরোধের ভিত্তিতে পেঁয়াজ রফতানি করার অনুমতি দেওয়া হবে।

৫ জানুয়ারি পর্যন্ত পেঁয়াজ রফতানি করা যাবে
বিজ্ঞপ্তি জারির আগে লোড করা পেঁয়াজের চালান রফতানির অনুমতি দেওয়া হয়েছে। এ ছাড়া বিজ্ঞপ্তি জারির আগে যেসব পেঁয়াজের চালান রফতানির শুল্ক হস্তান্তর করা হয়েছে এবং ইলেকট্রনিক সিস্টেমে প্রবেশ করানো হয়েছে সেগুলোও রফতানির অনুমতি দেওয়া হবে। আগামী বছরের ৫ জানুয়ারি পর্যন্ত এ ধরনের চালান রফতানি করা যাবে। চলতি অর্থবছরে ১ এপ্রিল থেকে ৪ অগাস্ট পর্যন্ত দেশ থেকে ৯ লাখ ৭৫ হাজার টন পেঁয়াজ রফতানি হয়েছে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement