Advertisement

নোট ছাপিয়ে কি আর্থিক সঙ্কট কাটাবে কেন্দ্র? অর্থমন্ত্রী যা জানালেন...

সরকার কি নতুন নোট ছাপিয়ে অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার চেষ্টা করবে? এই বিষয়ে সংসদে বিবৃতি দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তিনি জানান, করোনার জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটের সঙ্গে মোকাবিলার জন্য নোট ছাপানর কোনও পরিকল্পনা নেই সরকারের। 

নির্মলা সীতারমণ
Aajtak Bangla
  • দিল্লি,
  • 26 Jul 2021,
  • अपडेटेड 5:12 PM IST
  • করোনাকালে দেশে অর্থনৈতিক সঙ্কট
  • নোট ছাপিয়েই কি সঙ্কট মোকাবিলা?
  • কেন্দ্রীয় অর্থমন্ত্রীর জবাব, 'না'

করোনা ভাইরাসের (Corona Virus) জেরে গত ২ বছর ধরে আর্থিক সঙ্কটের মধ্য়ে দিয়ে যাচ্ছে দেশ। প্রযুক্তিগত ক্ষেত্রেও গতবছর মন্দা দেখা দেয়। তবে এইবছর কিছুটা হলেও পরিস্থিতি ভাল হয়েছে। তাহলে কি সরকার নতুন নোট ছাপিয়ে অর্থনৈতিক সঙ্কট কাটিয়ে ওঠার চেষ্টা করবে? এই বিষয়ে সংসদে বিবৃতি দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ (Nirmala Sitharaman)। তিনি জানান, করোনার জেরে তৈরি হওয়া আর্থিক সঙ্কটের সঙ্গে মোকাবিলার জন্য নোট ছাপানর কোনও পরিকল্পনা নেই সরকারের। 

ঠিক কী বললেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী? 
লোকসভায় এই প্রসঙ্গে এক প্রশ্নের জবাবে সরাসরি না করে দেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ। প্রসঙ্গত অর্থনীতিকে চাঙ্গা করতে সরকারের নোট ছাপান এবং চাকরির চেষ্টা করা উচিত বলে ইতিমধ্যেই পরামর্শ দিয়েছেন বেশ কয়েকজন অর্থনীতিবিদ ও বিশেষজ্ঞ। লোকসভায় এক প্রশ্নের লিখিত জবাবে সীতারমণ জানান, ২০২০-২১ অর্থবর্ষে ভারতের জিডিপি ৭.৩ শতাংশ হ্রাস পাবে বলে মনে করা হচ্ছে।

অর্থমন্ত্রী বলেন, জিডিপি হ্রাস থেকে বোঝা যাচ্ছে যে কতটা প্রভাব ফেলেছে মহামারি, তবে সেটিকে নিয়ন্ত্রণ করার জন্য পদক্ষেপও করা হয়েছে। তিনি বলেন, 'অর্থব্যবস্থার ভিত মজবুত। ধীরে ধীরে লকডাউন তোলা এবং আত্মনির্ভর ভারত মিশনের সাহায্যে অর্থবর্ষের দ্বিতীয়ার্ধে অর্থনীতি চাঙ্গা হওয়ার পথে রয়েছে।' এক্ষেত্রে মহামারির সঙ্গে লড়াইয়ের পাশাপাশি আর্থনীতিকে সঠিক পথে আনতে এবং রোজগার বাড়াতে আত্মনির্ভর ভারত অভিযানের মধ্যে দিয়ে সরকার ২৯.৮৭ লক্ষ কোটি টাকার বিশেষ প্যাকেজ দিয়েছে বলেও জানান সীতারমণ।  
 

 

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement