Advertisement

Paytm Crisis: ১টা PAN-এ হাজার অ্যাকাউন্ট, কোটি কোটির লেনদেন! বিস্ফোরক তথ্য

গত ৩১ জানুয়ারি Paytm পেমেন্টস ব্যাঙ্ককে নিষিদ্ধ করে RBI। ফাস্ট্যাগ, ওয়ালেট এবং Paytm-এর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়।

paytm
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 04 Feb 2024,
  • अपडेटेड 4:31 PM IST
  • গত ৩১ জানুয়ারি Paytm পেমেন্টস ব্যাঙ্ককে নিষিদ্ধ করে RBI
  • কেন এমনটা করা হল, সামনে বিস্ফোরক তথ্য

গত ৩১ জানুয়ারি Paytm পেমেন্টস ব্যাঙ্ককে নিষিদ্ধ করে RBI। ফাস্ট্যাগ, ওয়ালেট এবং  Paytm-এর ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা দেওয়ার উপরও নিষেধাজ্ঞা জারি করা হয়। RBI জানায়, Paytm ব্যাঙ্কিং পরিষেবা ২৯ ফেব্রুয়ারির পর আর কাজ করবে না। কিন্তু  Paytm-এর উপর কেন একাধিক নিষেধাজ্ঞা জারি করল RBI? 

Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞার প্রধান কারণ, সঠিক পরিচয় ছাড়াই কোটি কোটি অ্যাকাউন্ট তৈরি করা। অভিযোগ, এই অ্যাকাউন্টগুলির kyc প্রক্রিয়া সম্পূর্ণ হয়নি। শুধু তাই নয়, পরিচয় ছাড়াই কোটি কোটি টাকার লেনদেন করেছে। ফলে আর্থিক কেলেঙ্কারির আশঙ্কা তৈরি হয়েছে।

রয়টার্সের রিপোর্ট অনুসারে, RBI  Paytm পেমেন্টস ব্যাঙ্কের উপর নিষেধাজ্ঞা আরোপ করেছে, তার কারণগুলির মধ্যে একটি হল একটি মাত্র প্যান কার্ড ব্যবহার করে হাজারেরও বেশি অ্যাকাউন্ তৈরি হয়েছে। তা থেকেই RBI বুঝতে পারে যে, Paytm RBI-এর গাইডলাইন মানছে না। 

Paytm পেমেন্ট ব্যাঙ্কের তদন্তকারী অফিসার সঞ্জয় মালহোত্রা জানান, তহবিলের অপব্যবহারের কোনও প্রমাণ পাওয়া গেলে ইডি পেটিএম পেমেন্টস ব্যাঙ্কের তদন্ত করবে। এদিকে, Paytm স্পষ্ট জানিয়েছে, কোম্পানি এবং One97 কমিউনিকেশনের CEO বিজয় শেখর শর্মার বিরুদ্ধে কোনও তদন্ত হচ্ছে না। সংস্থাটি জানিয়েছে, কয়েকজন ব্যবসায়ীকে তদন্তের আওতায় আনা হয়েছে। 

এদিকে RBI-এর এই সিদ্ধান্তের কারণে বিপদে Paytm। ভারতের স্টক এক্সচেঞ্জ, বম্বে স্টক এক্সচেঞ্জ (BSE) এবং ন্যাশনাল স্টক এক্সচেঞ্জ (NSE) ডিজিটাল পেমেন্ট সংস্থা Paytm-এর শেয়ারের জন্য দৈনিক ট্রেডিং সীমা (Paytm Daily Trading Limit) ১০% কমিয়েছে। গত ২ দিনে কোম্পানিটির শেয়ার ৪০ শতাংশ কমে যাওয়ায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পেমেন্টস ব্যাঙ্কের ৩১ কোটি নিষ্ক্রিয় অ্যাকাউন্ট রয়েছে। 

৩১ জানুয়ারি পেটিএম নিয়ে RBI জারি করে নির্দেশিকা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ, পেটিএম এখনই নতুন কোনও গ্রাহক যোগ করতে পারবে না। ৩১ জানুয়ারি ২০২৪ অর্থাৎ মঙ্গলবারই এই নির্দেশিকা জারি করা হয়। এছাড়াও RBI-র নির্দেশ, ২৯ ফেব্রুয়ারির পর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না paytm। নিয়ম না মানার কারণে ওই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয় RBI-এর তরফে।
 

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement