Advertisement

Paytm : কড়া পদক্ষেপ RBI-র, বন্ধ হচ্ছে Paytm-এর ব্যাঙ্কিং পরিষেবা ; গ্রাহকদের কী হবে?

পেটিএম (paytm) নিয়ে বড় খবর। RBI পেটিএম নিয়ে জারি করল নির্দেশিকা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ, পেটিএম এখনই নতুন কোনও গ্রাহক যোগ করতে পারবে না।

Paytm
Aajtak Bangla
  • দিল্লি ও কলকাতা ,
  • 31 Jan 2024,
  • अपडेटेड 6:05 PM IST
  • পেটিএম (paytm) নিয়ে বড় খবর
  • RBI পেটিএম নিয়ে জারি করল নির্দেশিকা

পেটিএম (paytm) নিয়ে বড় খবর। RBI পেটিএম নিয়ে জারি করল নির্দেশিকা। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নির্দেশ, পেটিএম এখনই নতুন কোনও গ্রাহক যোগ করতে পারবে না। ৩১ জানুয়ারি ২০২৪ অর্থাৎ মঙ্গলবারই এই নির্দেশিকা জারি করা হয়। এছাড়াও RBI-র নির্দেশ, ২৯ ফেব্রুয়ারির পর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবে না paytm।  নিয়ম না মানার কারণে ওই সংস্থার বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া হয়েছে RBI-এর তরফে। 

আরবিআই (RBI)-এর নির্দেশ, ক্রেডিট লেনদেন নিষিদ্ধ করা হচ্ছে। রিজার্ভ ব্যাঙ্ক কোম্পানির ক্রেডিট লেনদেন, টপ-আপ সুবিধা, ওয়ালেট এবং ফাস্ট্যাগ সহ সমস্ত ধরণের সুবিধা নিষিদ্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। এর সাথে Paytm পেমেন্ট ব্যাঙ্কও নতুন গ্রাহক যোগও করতে পারবে না।

গ্রাহকদের উপর কী প্রভাব পড়বে? ক্রেডিট লেনদেন নিষিদ্ধ করেছে RBI। নিয়ম না মানার কারণে ব্যবস্থা নেওয়া হয়েছে। ২৯ ফেব্রুয়ারির পর ব্যাঙ্কিং পরিষেবা দিতে পারবেন না। তবে  গ্রাহকরা তাদের টাকা তুলতে পারবেন। 

RBI জানিয়েছে,  একটি সিস্টেম অডিট রিপোর্ট এবং পরবর্তী কম্পাইলেশন ভ্যালিডেশন রিপোর্ট থেকে স্পষ্ট, paytm  ধারাবাহিকভাবে নিয়ম ভেঙেছে। এছাড়াও, Paytm-র অনেক ত্রুটি ধরা পড়েছে। ফলে ওই সংস্থার বিরুদ্ধে পরবর্তী পদক্ষেপ নিতে পারে RBI। 

RBI জানিয়েছে, ব্যাঙ্ক গ্রাহকরা তাঁদের অ্যাকাউন্ট থেকে ব্যালেন্স তোলা বা ব্যবহার করার অনুমতি পাবেন। যেমন সেভিংস অ্যাকাউন্ট, কারেন্ট অ্যাকাউন্ট, প্রিপেইড ইনস্ট্রুমেন্টস, FASTag, ন্যাশনাল কমন মোবিলিটি কার্ড (NCMC) কোনও বাধা ছাড়াই। RBI ব্যাঙ্কিং রেগুলেশন অ্যাক্ট-1949-এর ধারা 35A-এর অধীনে Paytm পেমেন্ট ব্যাঙ্কের বিরুদ্ধে এই ব্যবস্থা নিয়েছে।

কেন পেটিএম-এর বিরুদ্ধে ব্যবস্থা নিল RBI?

Paytm পেমেন্ট ব্যাঙ্কের উপর রিজার্ভ ব্যাঙ্কের এই পদক্ষেপের কারণ, একটি অডিট রিপোর্ট। তা দেখেই সিদ্ধান্ত নেয় RBI। নতুন গ্রাহক যুক্ত করার নিষেধাজ্ঞার পাশাপাশি, ২৯ ফেব্রুয়ারি ২০২৪ থেকে বিদ্যমান গ্রাহকদের অ্যাকাউন্টে লেনদেনও নিষিদ্ধ করা হয়েছে। 

Advertisement


রিজার্ভ ব্যাঙ্কের এই সিদ্ধান্তের প্রভাব বৃহস্পতিবার Paytm-এর শেয়ারে দেখা যাবে বলে মনে করছেন অর্থনৈতিক বিশেষজ্ঞরা। উল্লেখ্য, এর আগেও কোম্পানিটির শেয়ারে ২০ শতাংশ পতন দেখা গিয়েছিল। এর কারণ ছিল, Paytm পেমেন্ট ব্যাঙ্কের ছোটো পোস্টপেইড লোন কমানোর পরিকল্পনা। 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement