Advertisement

PPF Investment: ১০০০ টাকা করে জমিয়েই পাবেন ৫.৩২ লক্ষ, জানুন দ্রুত সঞ্চয় বাড়ানোর ফর্মুলা

PPF Investment: পাবলিক প্রভিডেন্ট ফান্ডের এমন অনেক বিষয় রয়েছে যা বিনিয়োগকারীরা প্রায়শই জানেন না। সেটা সুদ হোক বা করমুক্ত বিনিয়োগ হোক বা মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ।

১০০০ টাকা করে জমিয়েই পাবেন ৫.৩২ লক্ষ, জানুন দ্রুত সঞ্চয় বাড়ানোর ফর্মুলা।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 05 Dec 2023,
  • अपडेटेड 5:10 PM IST
  • পাবলিক প্রভিডেন্ট ফান্ডের এমন অনেক বিষয় রয়েছে যা বিনিয়োগকারীরা প্রায়শই জানেন না।
  • সেটা সুদ হোক বা করমুক্ত বিনিয়োগ হোক বা মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ।

PPF Investment: আপনি নিশ্চয়ই পাবলিক প্রভিডেন্ট ফান্ডের বিশেষত্ব, আগ্রহ এবং জনপ্রিয়তার কথা শুনেছেন। এই স্কিম যে কোনও ভারতীয় নাগরিকের জন্য। এই কারণেই এটি সবচেয়ে জনপ্রিয় হিসাবে বিবেচিত হয়েছিল। তবে, এতে উপলব্ধ সুবিধাগুলি এটিকে আরও আকর্ষণীয় করে তোলে। যদিও ব্যাঙ্ক বা পোস্ট অফিসগুলি নিজেরাই পিপিএফ-এ বিনিয়োগের সুবিধাগুলি ব্যাখ্যা করে। কিন্তু, এতে এমন অনেক বিষয় রয়েছে যা বিনিয়োগকারীরা প্রায়শই জানেন না। সেটা সুদ হোক বা করমুক্ত বিনিয়োগ হোক বা মেয়াদপূর্তিতে প্রাপ্ত পরিমাণ। এটি প্রতিটি ক্ষেত্রে একটি চমৎকার বিনিয়োগের হাতিয়ার। ম্যাচুরিটির সময়কাল ১৫ বছর। কিন্তু, ১৫ বছর পরে ফর্মুলা অর্থ বৃদ্ধি করে না। আসুন জেনে নেওয়া যাক এই সূত্রটি কী...

পিপিএফ অ্যাকাউন্ট কোথায় খুলবেন?
যেকোনও সরকারি বা বেসরকারি ব্যাঙ্কে পিপিএফ অ্যাকাউন্ট খোলা যেতে পারে। এছাড়াও, আপনি আপনার শহরের যেকোনও পোস্ট অফিসে একটি অ্যাকাউন্ট খুলতে পারেন। অপ্রাপ্তবয়স্করাও একটি অ্যাকাউন্ট খুলতে পারে, তবে তাদের পক্ষে পিতামাতার হোল্ডিং ১৮ বছরের জন্য থাকবে। যাইহোক, অর্থ মন্ত্রকের নিয়ম অনুসারে, একটি হিন্দু অবিভক্ত পরিবার (HUF) একটি PPF অ্যাকাউন্ট খুলতে পারে না।

১০০০ কীভাবে ৫.৩২ লাখ টাকা হবে?
বর্তমানে পাবলিক প্রভিডেন্ট ফান্ডে ৭.১ শতাংশ সুদ দেওয়া হচ্ছে। আপনি যদি এই সুদের হার দিয়ে ১৫ বা ২০ বছরের জন্য বিনিয়োগ করেন তবে আপনি একটি বিশাল তহবিল তৈরি করতে পারেন।

পিপিএফ-এ কত টাকা বিনিয়োগ করা উচিত?
উদাহরণস্বরূপ, আপনার সন্তানদের শিক্ষা এবং অন্যান্য খরচের জন্য পরবর্তী ১৫ বছরের জন্য আপনার ২৫ লক্ষ টাকা প্রয়োজন। বর্তমান ৭.১০ শতাংশ সুদের হারে, আপনাকে বার্ষিক ১,০০,০০০ টাকা বিনিয়োগ করতে হবে। PPF-এর ১৫ বছর পূর্ণ হওয়ার পরে, আপনি ২৭,১২,১৩৯ টাকা পাবেন। আমরা আপনাকে বলি, পিপিএফ-এ প্রাপ্ত সুদ সরকার প্রতি ত্রৈমাসিকে ঘোষণা করে।

Advertisement

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement