Advertisement

RBI ক্যানসেল করতে পারে Paytm পেমেন্ট ব্যাঙ্কের লাইসেন্স, গ্রাহকদের টাকার কী হবে?

Paytm Payment Bank Banned: Paytm পেমেন্ট ব্যাঙ্কের একাধিক পরিষেবা নিষিদ্ধ করেছে RBI। সে ক্ষেত্রে আপনি যদি একজন Paytm অ্যাপ ব্যবহারকারী হন, তাহলে এর জেরে আপনি কোনও ভাবে ক্ষতিগ্রস্থ হবেন না। আপনি আগের মতোই UPI পেমেন্ট করতে পারবেন। RBI-এর আদেশের পরে Paytm এবং Paytm ব্যাঙ্কের কোন পরিষেবাগুলি পাওয়া যাবে, তা জেনে নেওয়া যাক।

RBI ক্যানসেল করতে পারে Paytm পেমেন্ট ব্যাঙ্কের লাইসেন্স
Aajtak Bangla
  • কলকাতা,
  • 03 Feb 2024,
  • अपडेटेड 11:21 AM IST
  • Paytm ব্যাঙ্কের কোনও পরিষেবা পাওয়া যাবে না?
  • কোন কোন পরিষেবা চালু থাকছে?
  • ওয়ালেটও ব্যবহার করতে পারবেন

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া Paytm কে ব্যাঙ্কিং পরিষেবা দেওয়া থেকে বিরত রেখেছে। এখন Paytm পেমেন্টস ব্যাঙ্কও আগামী মাসের শুরুতে তার অপারেটিং লাইসেন্স হারাতে পারে। এর সহজ অর্থ হল Paytm ব্যাঙ্কিং পরিষেবা পরিচালনা করতে সক্ষম হবে না। বুধবার, RBI Paytm পেমেন্টস ব্যাঙ্ককে নির্দেশ দিয়েছিল, যেটি Paytm-এর মূল সংস্থার 49% শেয়ার রয়েছে, নিয়মগুলি না মেনে চলার জন্য মোবাইল ওয়ালেট ব্যবসার পাশাপাশি অন্যান্য ক্রিয়াকলাপ বন্ধ করতে।


RBI নির্দেশ দিয়েছে যে পেটিএম পেমেন্টস ব্যাঙ্ক সংক্রান্ত কার্যকলাপ 29 ফেব্রুয়ারির পরে বন্ধ করা হবে। আরবিআই আরও বলেছে যে গ্রাহকদের পেটিএম ওয়ালেট এবং এই ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা জমা করা উচিত নয়। তবে তারা জমাকৃত টাকা তুলতে পারবেন। বুধবার এই খবর পাওয়া মাত্রই পেটিএম শেয়ার বৃহস্পতি ও শুক্রবার রেকর্ড 20-20 শতাংশ কমেছে।

লাইসেন্স বাতিল হতে পারে
ব্লুমবার্গের একটি প্রতিবেদনে বলা হয়েছে যে কেন্দ্রীয় ব্যাংক 29 ফেব্রুয়ারির সময়সীমার পরে ব্যাংকের লাইসেন্স বাতিল করতে পারে। এর মানে হল যে আপনি আপনার Paytm পেমেন্ট ব্যাঙ্ক অ্যাকাউন্টে কোনও নতুন অর্থ জমা করতে পারবেন না। এছাড়াও, মানিব্যাগে টাকা জমা করা যাবে না। যাইহোক, আপনার যদি ইতিমধ্যে এটিতে একটি আমানত থাকে তবে তা উত্তোলন করা যেতে পারে। প্রতিবেদনে আরও বলা হয়েছে যে কোনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি এবং পেটিএমের প্রতিনিধিত্বের ভিত্তিতে আরবিআই সিদ্ধান্ত পরিবর্তন হতে পারে।
 
পেটিএমের বড় ক্ষতি হয়েছে
Paytm 2021 সালের শেষের দিকে অনেক ধুমধাম করে তার IPO চালু করেছিল, কিন্তু তারপর থেকে এর স্টক 70 শতাংশেরও বেশি কমে গেছে। একই সময়ে, গত দুই দিনে, Paytm শেয়ার 40 শতাংশের বেশি কমেছে। এ কারণে এর মার্কেট ক্যাপ 2 বিলিয়ন ডলার কমেছে।

Advertisement

একাধিকবার জারি করা হয়েছে সতর্কতা
এটি লক্ষণীয় যে Paytm নিয়ম না মানার কারণে RBI এই পদক্ষেপ নিয়েছে। এর আগে RBI বেশ কয়েকবার Paytm পেমেন্ট ব্যাঙ্ককে সতর্ক করেছিল। ব্যাংকটি দীর্ঘদিন ধরে যথাযথ গ্রাহক তথ্য নথি ছাড়াই গ্রাহক যোগ করে আসছিল। একই সঙ্গে সীমার বেশি টাকার লেনদেনও হচ্ছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement