Advertisement

Repo Rate: রেপো রেট অপরিবর্তীতই রাখল RBI, লোনের EMI কমবে?

RBI Repo Rate: এই নিয়ে টানা পঞ্চমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটে কোনও পরিবর্তন করল না। আজ রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি ঘোষণা করা হয়, যার পরে জানা যায় যে, রেপো রেটে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস আজ (৮ ডিসেম্বর) মুদ্রানীতি কমিটির নেওয়া সিদ্ধান্ত ঘোষণা করেছেন।
Aajtak Bangla
  • কলকাতা,
  • 08 Dec 2023,
  • अपडेटेड 11:26 AM IST
  • এই নিয়ে টানা পঞ্চমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটে কোনও পরিবর্তন করল না।
  • আজ রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি ঘোষণা করা হয়, যার পরে জানা যায় যে, রেপো রেটে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

RBI Repo Rate: এই নিয়ে টানা পঞ্চমবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া রেপো রেটে কোনও পরিবর্তন করল না। আজ রিজার্ভ ব্যাঙ্কের আর্থিক নীতি ঘোষণা করা হয়, যার পরে জানা যায় যে, রেপো রেটে কোনও পরিবর্তন না করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। জানা গিয়েছে, মোট ৬ সদস্যের মধ্যে ৫ জন রেপো রেটে কোনও পরিবর্তন না করার পক্ষে সিদ্ধান্ত নেন। তাই রেপো রেট ৬.৫০ শতাংশই থাকল। অর্থাৎ গ্রাহকদের ব্যক্তিগত ঋণ, গাড়ি ঋণ বা অন্যান্য ধরনের ঋণে সুদের হার প্রভাবিত হচ্ছে না।

শুক্রবার রিজার্ভ ব্যাঙ্কের মুদ্রানীতির (RBI MPC Meet) সভা থেকে এই সিদ্ধান্ত এসেছে৷ সূত্রের খবর, মুদ্রানীতি সংক্রান্ত কমিটির সকল সদস্যই সুদের হার স্থিতিশীল রাখার পক্ষে ছিলেন। পাশাপাশি, কমিটির ৬ জনের মধ্যে ৫ সদস্যই একটি স্থিতিশীল অবস্থান নেওয়ার পক্ষে ছিলেন।

রিজার্ভ ব্যাঙ্কের (RBI) গভর্নর শক্তিকান্ত দাস আজ (৮ ডিসেম্বর) মুদ্রানীতি কমিটির নেওয়া সিদ্ধান্ত ঘোষণা করেছেন। আরবিআই গভর্নর সুদের হারে কোনও পরিবর্তন করেননি। রেপো রেট ৬.৫ শতাংশে বহাল রাখা হয়েছে। আরবিআই টানা পঞ্চমবারের মতো সুদের হার অপরিবর্তিত রেখেছে। উল্লেখ্য, দ্বিতীয় ত্রৈমাসিকে (Q2FY24) জিডিপি পরিসংখ্যান প্রত্যাশার চেয়ে ভাল ছিল।

রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস জিডিপি বৃদ্ধির হিসাব প্রকাশ করেছেন। ২০২৪ সালের জিডিপি বৃদ্ধির হার ৬.৫ শতাংশ থেকে ৭ শতাংশে উন্নীত করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এ ছাড়া তৃতীয় প্রান্তিকে জিডিপি বৃদ্ধির হার রাখা হয়েছে ৬.৪ শতাংশ। ২০২৪ অর্থবছরের জন্য জিডিপি হার ৬ শতাংশ থেকে বাড়িয়ে ৬.৪ শতাংশ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement