Advertisement

Rs 2000 Notes Update: খোলা বাজারে এখনও ১০ হাজার কোটির ২০০০ টাকার নোট, জানাল RBI

৯৭ শতাংশ ২০০০ টাকার নোট ফিরে এসেছে বলে বুধবার জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। যদিও, তারা আরও জানিয়েছে যে ১০০০০ কোটি মূল্যের ২০০০ টাকার নোট এখনও জনসাধারণের কাছে রয়ে গিয়েছে।

খোলা বাজারে এখনও ১০ হাজার কোটি মূল্যের ২০০০ টাকার নোট, জানাল আরবিআই
Aajtak Bangla
  • নতুন দিল্লি,
  • 01 Nov 2023,
  • अपडेटेड 8:15 PM IST
  • ২০০০ টাকার নোটের ৯৭ শতাংশ ফিরে এসেছে
  • ১০০০০ কোটি মূল্যের ২০০০ টাকার নোট এখনও জনসাধারণের কাছে রয়ে গিয়েছে

৯৭ শতাংশ ২০০০ টাকার নোট ফিরে এসেছে বলে বুধবার জানাল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (আরবিআই)। যদিও, তারা আরও জানিয়েছে যে ১০০০০ কোটি মূল্যের ২০০০ টাকার নোট এখনও জনসাধারণের কাছে রয়ে গিয়েছে। বুধবার এক বিবৃতিতে একথা জানিয়েছে আরবিআই।

চলতি বছরের মে মাসে ২০০০ টাকার নোট বাজার থেকে প্রত্যাহারের বিষয়ে একটি আনুষ্ঠানিক ঘোষণা করেছিল আরবিআই। সাম্প্রতিক সার্কুলারে আরবিআই জানিয়েছে যে প্রচলনে থাকা ২০০০ টাকার ব্যাঙ্কনোটের মোট মূল্য ১৯ মে পর্যন্ত ৩.৫৬ লক্ষ কোটি টাকা ছিল। এখন ৩১ অক্টোবর পর্যন্ত ০.১০ লক্ষ কোটি টাকায় নেমে এসেছে। এটা থেকেই বোঝা যাচ্ছে যে ১৯ মে পর্যন্ত প্রচলিত ২০০০ টাকার নোটের ৯৭ শতাংশেরও বেশি ব্যাঙ্কিং সিস্টেমে ফিরে এসেছে।

যদিও ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বিনিময়ের সময়সীমা ৭ অক্টোবর শেষ হয়েছে। তবে, জনসাধারণের সুবিধার জন্য RBI সারা দেশে ১৯টি অফিস স্থাপন করেছে। যেখানে সাধারণ মানুষ ২০০০ টাকার ব্যাঙ্ক নোট জমা অথবা বিনিময় করতে পারেন। এছাডা়ও পোস্ট অফিসের মাধ্যমেও ২০০০ টাকার নোট বিনিময়ের জন্য পাঠাতে পারা যাবে।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement