Advertisement

Share Market: NDA-র সরকার গঠন নিশ্চিত হতেই চাঙ্গা Adani, SBI সহ এই শেয়ারগুলি

টানা অষ্টমবারের মতো রেপো রেট অপরিবর্তিত রাখল RBI। আর তার সুপ্রভাব শেয়ার বাজারে। আইটি সূচক ২ শতাংশ বেড়েছে। প্রায় সব খাতের ইনডেক্সই এদিন সবুজে ট্রেড করছে। উইপ্রো, LTIMindtree, টেক মাহিন্দ্রা, ইনফোসিস এবং আদানি পোর্টসের শেয়ার Nifty-তে আজ টপ গেনারের তালিকায় রয়েছে। তবে SBI লাইফ, টাটা কনজিউমার, L&T, HUL এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার নিম্নমুখী হয়েছে৷

ফের উর্ধ্বমুখী একাধিক শেয়ার
Aajtak Bangla
  • মুম্বই,
  • 07 Jun 2024,
  • अपडेटेड 12:19 PM IST
  • টানা অষ্টমবারের মতো রেপো রেট অপরিবর্তিত রাখল RBI।
  • আইটি সূচক ২ শতাংশ বেড়েছে।
  • তবে SBI লাইফ, টাটা কনজিউমার, L&T, HUL এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার নিম্নমুখী হয়েছে৷

সরকার গঠন করছে NDA। সেই সঙ্গে টানা অষ্টমবারের মতো রেপো রেট অপরিবর্তিত রাখল RBI। আর তার সুপ্রভাব শেয়ার বাজারে। আইটি সূচক ২ শতাংশ বেড়েছে। প্রায় সব খাতের ইনডেক্সই এদিন সবুজে ট্রেড করছে। উইপ্রো, LTIMindtree, টেক মাহিন্দ্রা, ইনফোসিস এবং আদানি পোর্টসের শেয়ার Nifty-তে আজ টপ গেনারের তালিকায় রয়েছে। তবে SBI লাইফ, টাটা কনজিউমার, L&T, HUL এবং কোটাক মাহিন্দ্রা ব্যাঙ্কের শেয়ার নিম্নমুখী হয়েছে৷

মূলত Wipro, পারসিস্টেন্ট সিস্টেমস এবং কোফোরজের শেয়ারের উত্থানের কারণেই IT সূচক 2.94% বেড়েছে।

আজকের টপ গেইনার ও লুজার

 
উল্লেখযোগ্য বিষয়টি হল, ভোটের ফলাফল ঘোষণার আগে দ্রুত হারে Sensex ও Nifty বেড়েছিল। কিন্তু ভোটের ফলাফল গণনার সময় এক্সিট পোলের পূর্বাভাসমাফিক ফল হয়নি BJP-র। এমন পরিস্থিতিতে ধস নামে শেয়ার বাজারে। Reliance, Adani-র মতো বেসরকারি সংস্থা তো বটেই, রাষ্ট্রায়ত্ত সংস্থা, যেমন HAL, SBI, Coal India-র শেয়ারের দামও গত ৪ জুন নিম্নমুখী হয়েছিল। 

আদানি পোর্টসের শেয়ার।
SBI-এর শেয়ার


বর্তমানে সেই পরিস্থিতি থেকে অনেকটাই ঘুরে দাঁড়িয়েছে শেয়ারগুলি। এর পাশাপাশি তথ্যপ্রযুক্তি সংস্থাগুলির শেয়ারেও ভরসা রাখছেন বিনিয়োগকারীরা। 

বাজার বিশেষজ্ঞদের মতে, বিদেশি বিনিয়োগকারীরা শেয়ার বিক্রির প্রবণতা দেখাচ্ছেন কিনা, সেদিকে আমাদের নজর রাখতে হবে। ফিন্যান্স ও আইটি-এর মতো বিগ ক্যাপ সেক্টরে, যেখানে বিদেশের বিনিয়োগের অঙ্ক বেশি, সেখানে রাতারাতি বিপুল হারে শেয়ার দর না-ও বাড়তে পারে। ফলে এই বিগ ক্যাপগুলি কম পারফর্ম করতে পারে। তবে, দীর্ঘমেয়াদী বিনিয়োগকারীরা আপাতত বিগ ক্যাপ শেয়ারে ভরসা রাখতে পারেন।

Advertisement

এর পাশাপাশি কেন্দ্রে সরকার গঠন হচ্ছে। এমন সময় কোন মন্ত্রকে কী হয় তা অজানা। পলিসিগত পরিবর্তনও রয়েছে। ফলে আপাতত রাষ্ট্রায়ত্ত শেয়ারে নতুন করে প্রবেশ করাটা ঝুঁকিপূর্ণ বলে মনে করছেন বিশেষজ্ঞরা। তার জন্য মন্ত্রক গঠন পর্যন্ত অপেক্ষা করে দেখা যেতে পারে।

দ্রষ্টব্য: শেয়ার বাজার সংক্রান্ত প্রতিবেদনগুলি বাজার পর্যবেক্ষণ মাত্র। এগুলি সম্পাদকীয় বিনিয়োগ সুপারিশ বা মতামত নয়। বিনিয়োগ করার আগে অবশ্যই বিশেষজ্ঞের মতামত গ্রহণ ও পড়াশোনা করুন।

Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement