Advertisement

Salary Increment News: মাইনে বাড়তে পারে সব সেক্টরেই, কত শতাংশ? তবে সামলাতে হতে পারে বড় ধাক্কাও

এ বছর বেতন বৃদ্ধির ক্ষেত্রে কর্মচারীদের হতাশার মুখে পড়তে হতে পারে। এওন পিএলসির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর বেতন বৃদ্ধি কিছুটা কম হবে। সমীক্ষা অনুযায়ী, চলতি বছরে ভারতে কর্মচারীদের বেতন ৯.৫ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে।

মাইনে বাড়ার খাবর। প্রতীকী ছবি।
Aajtak Bangla
  • দিল্লি ,
  • 23 Feb 2024,
  • अपडेटेड 1:08 PM IST
  • এ বছর বেতন বৃদ্ধির ক্ষেত্রে কর্মচারীদের হতাশার মুখে পড়তে হতে পারে।
  • এওন পিএলসির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর বেতন বৃদ্ধি কিছুটা কম হবে।

এ বছর বেতন বৃদ্ধির ক্ষেত্রে কর্মচারীদের হতাশার মুখে পড়তে হতে পারে। এওন পিএলসির প্রতিবেদনে বলা হয়েছে, গত বছরের তুলনায় এ বছর বেতন বৃদ্ধি কিছুটা কম হবে। সমীক্ষা অনুযায়ী, চলতি বছরে ভারতে কর্মচারীদের বেতন ৯.৫ শতাংশ বাড়বে বলে আশা করা হচ্ছে। ২০২৩ সালে ৯.৭ শতাংশ বৃদ্ধির তুলনায় এটি একটি সামান্য হ্রাস। টপ পারফরমাররা বেশি ইনক্রিমেন্ট পাবেন কিন্তু দাবি করা হয়েছে যে টপ পারফর্মাররা অন্য কর্মীদের তুলনায় ১.৭৪ গুণ বেশি ইনক্রিমেন্ট পাবেন।

তবে গড় বেতন বৃদ্ধি কমলেও এবার মূল্যস্ফীতি কমে যাওয়ায় কর্মচারীদের পকেটে বেশি বেতন আসবে বলে আশা করা হচ্ছে। জরিপ অনুসারে, মাইনাস মুদ্রাস্ফীতির পরে, কর্মচারীরা এ বছর ৪.৯ শতাংশ বেশি ইনক্রিমেন্ট পাবেন, যা ২০২৩ সালের ৪.২ শতাংশের চেয়ে অনেক বেশি। কোভিডের পর থেকে মন্থর বৃদ্ধি জরিপে বলা হয়েছে যে কোভিড-১৯ এর পর থেকে বার্ষিক বৃদ্ধি এক অঙ্কের গড় ছাড়িয়ে যেতে পারেনি। ইনক্রিমেন্টের ক্ষেত্রে, আর্থিক প্রতিষ্ঠান, প্রকৌশল, স্বয়ংচালিত এবং জীবন বিজ্ঞানে সর্বোচ্চ বেতন বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। যেখানে খুচরা, প্রযুক্তি, উপদেষ্টা এবং পরিষেবা খাতে সর্বনিম্ন বেতন বৃদ্ধি প্রত্যাশিত।

কিছু সেক্টরে শক্তিশালী ইনক্রিমেন্ট হবে৷ সমীক্ষা অনুসারে, এই বছর কর্মচারীরা NBFCগুলিতে ১১.১ শতাংশ, উত্পাদনকারী সংস্থাগুলিতে ১০.১ শতাংশ, জীবন বিজ্ঞান এবং আর্থিক প্রতিষ্ঠানগুলিতে ৯.৯ শতাংশ, গ্লোবাল ক্যাপিটাল সেন্টারগুলিতে ৯.৮ শতাংশ গড় বেতন বৃদ্ধি পেতে পারে৷ , ই-কমার্স। আইটি পরিষেবায় ৯.২ শতাংশ এবং ৮.২ শতাংশ আইটি পরিষেবা বৃদ্ধির সম্ভাবনা রয়েছে। ভারতের বৃহত্তম ইনক্রিমেন্ট সমীক্ষায়, প্রায় ৪৫টি শিল্পের ১,৪১৪টি কোম্পানির ডেটা বিশ্লেষণ করা হয়েছে। এই অনুসারে, ভূ-রাজনৈতিক উত্তেজনার মধ্যে, প্রধান অর্থনীতির মধ্যে সবচেয়ে বেশি বেতন বৃদ্ধি হচ্ছে ভারতে।

এরপরবাংলাদেশে গড় বেতন বেড়েছে ৭ দশমিক ৩ শতাংশ এবং ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৫ শতাংশ। বৈশ্বিক মন্দার প্রভাবঅব্যাহত রয়েছে তবে, বৈশ্বিক মন্দা কিছু খাতকে প্রভাবিত করেছে এবং এর দ্বারা বিপর্যস্ত কোম্পানিগুলি এখন ছাঁটাই করছে। কর্মদক্ষতা বৃদ্ধি এবং উৎপাদনশীলতা বৃদ্ধির পাশাপাশি সম্পদের সঠিক ব্যবহারে কোম্পানিগুলোর মনোযোগ বৃদ্ধি পেয়েছে। অ্যাট্রিশন রেট কমেছে। জরিপে দাবি করা হয়েছে যে ২০২২ সালের ২১.৪ শতাংশ থেকে ২০২৩ সালে ১৮.৭ শতাংশে নেমে এসেছে। ভবিষ্যতে চাকরি ও বেতন বৃদ্ধিতে কৃত্রিম বুদ্ধিমত্তার প্রভাবও এই জরিপে স্পষ্টভাবে দেখা যাবে। এতে ভারতকে নতুন প্রযুক্তির দিক থেকে এগিয়ে বলে দাবি করা হয়েছে।

Advertisement

 

TAGS:
Read more!
Advertisement

RECOMMENDED

Advertisement